শিরোনাম
◈ ভাইভা হলেও তদন্তের আগে সহকারী শিক্ষক নিয়োগের ফল প্রকাশ হবে না ◈ ভাষণে নয়, রক্তক্ষয়ী যুদ্ধে দেশ স্বাধীন হয়েছে: গয়েশ্বর রায় ◈ একশ ভাগ সফলতা নিয়েই বাংলাদেশে ফিরছি: ডিবি প্রধান  ◈ বাংলাদেশ আইএমও’র মাধ্যমে বঙ্গবন্ধু মেরিন স্কলারশিপ চালু করতে চায়: প্রধানমন্ত্রী ◈ ফরিদপুর-১ আসনের সাবেক এমপি মনজুর হোসেন মারা গেছেন ◈ ঈদে সাধারণ মানুষের কাছে অতিরিক্ত ভাড়া  না নেওয়ার নির্দেশ ওবায়দুল কাদেরের  ◈ জামানত হারালেন ওবায়দুল কাদেরের ছোট ভাই ◈ দেশ এখন দুর্বৃত্ত ও মাফিয়াদের দখলে: মির্জা ফখরুল ◈ জনগণ ও দেশের উন্নয়নে আওয়ামী লীগ আন্তরিকভাবে নিবেদিত: প্রধানমন্ত্রী ◈ রোহিঙ্গাদের অনিরাপদ স্থানে পাঠানোর বিরুদ্ধে জাতিসংঘের দৃঢ় অবস্থান

প্রকাশিত : ০১ মার্চ, ২০২৪, ০৪:২৭ দুপুর
আপডেট : ০১ মার্চ, ২০২৪, ০৪:২৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় দাবানল, পুড়ছে লক্ষাধিক একর বনভূমি

ববি বিশ্বাস: [২] সোমবার দেশটির টেক্সাস থেকে শুরু হওয়া এই দাবানল বৃহস্পতিবার ভয়াবহ আকার ধারণ করেছে। বর্তমানে এই দাবানল পার্শ্ববর্তী অঙ্গরাজ্য ওকলাহোমাতেও ছড়িয়ে পড়েছে। দুটি আলাদা দাবানলের মিশ্রণে বর্তমানে টেক্সাসের হাচিনসন কাউন্টি অঞ্চলের ১০ লাখ ৭৫ হাজার একর বনভূমিতে ছড়িয়ে পড়েছে আগুন। সূত্র : সিবিএস নিউজ

[৩] বৃহস্পতিবার টেক্সাসের আগুন নিয়ন্ত্রন কর্মীরা বলেন, এখন পর্যন্ত এটিই যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় ও বিধ্বংসী দাবানল। উত্তর টেক্সাসে এক হাজার সাতশ বর্গ মাইল বা চার হাজার চারশ বর্গ কিলোমিটার বনভূমিজুড়ে জ্বলতে থাকা এই দাবানল নিয়ন্ত্রন করতে আমরা হিমশিম খাচ্ছি।

[৪] সিবিএস নিউজ জানায়, এই দাবানলে টেক্সাস অঞ্চলের ঐতিহাসিক গৃহযুদ্ধের সাক্ষী তুর্কি ট্র্যাক রেঞ্চ সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে এবং এর আশপাশের এলাকার গবাদিপশু নিহত হয়েছে।

[৫] টেক্সাসের এ এন্ড এম ফরেস্ট সার্ভিস জানায়, এখন পর্যন্ত মাত্র ৩ শতাংশ এলাকার আগুন নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে। বৃহস্পতিবার দিনের শেষদিকে হওয়া তুষারপাতে আগুনের তীব্রতা কিছুটা কমলেও এখনও এই দাবানল বিপদজনক।

[৬] এখন পর্যন্ত এই আগুনে ২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে একজন ৮৩ বছর বয়স্ক নারী জয়েস ব্লাঙ্কেনশীপ ও অপরজনের পরিচয় এখনও জানা যায়নি।

[৭] ইতোমধ্যেই দেশটির জাতীয় ইমার্জেন্সি ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ জানিয়েছে, টেক্সাস ও ওকলাহোমা অঞ্চল এবং ক্ষতির শিকার জনগণকে পুরো ক্ষতিপূরণ দেওয়া হবে।

[৮] বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টেক্সাসে যান এবং যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেন। তিনি সেখানে ফেডারেল কর্মকর্তাদের দাবানল নিয়ন্ত্রণ করার জন্য সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা চালাতে বলেন এবং দুর্গত এলাকা থেকে মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার ওপর জোর দেন। সম্পাদনা: ইকবাল খান

বিবি/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়