শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০১ মার্চ, ২০২৪, ০৪:২৭ দুপুর
আপডেট : ০১ মার্চ, ২০২৪, ০৪:২৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় দাবানল, পুড়ছে লক্ষাধিক একর বনভূমি

ববি বিশ্বাস: [২] সোমবার দেশটির টেক্সাস থেকে শুরু হওয়া এই দাবানল বৃহস্পতিবার ভয়াবহ আকার ধারণ করেছে। বর্তমানে এই দাবানল পার্শ্ববর্তী অঙ্গরাজ্য ওকলাহোমাতেও ছড়িয়ে পড়েছে। দুটি আলাদা দাবানলের মিশ্রণে বর্তমানে টেক্সাসের হাচিনসন কাউন্টি অঞ্চলের ১০ লাখ ৭৫ হাজার একর বনভূমিতে ছড়িয়ে পড়েছে আগুন। সূত্র : সিবিএস নিউজ

[৩] বৃহস্পতিবার টেক্সাসের আগুন নিয়ন্ত্রন কর্মীরা বলেন, এখন পর্যন্ত এটিই যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় ও বিধ্বংসী দাবানল। উত্তর টেক্সাসে এক হাজার সাতশ বর্গ মাইল বা চার হাজার চারশ বর্গ কিলোমিটার বনভূমিজুড়ে জ্বলতে থাকা এই দাবানল নিয়ন্ত্রন করতে আমরা হিমশিম খাচ্ছি।

[৪] সিবিএস নিউজ জানায়, এই দাবানলে টেক্সাস অঞ্চলের ঐতিহাসিক গৃহযুদ্ধের সাক্ষী তুর্কি ট্র্যাক রেঞ্চ সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে এবং এর আশপাশের এলাকার গবাদিপশু নিহত হয়েছে।

[৫] টেক্সাসের এ এন্ড এম ফরেস্ট সার্ভিস জানায়, এখন পর্যন্ত মাত্র ৩ শতাংশ এলাকার আগুন নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে। বৃহস্পতিবার দিনের শেষদিকে হওয়া তুষারপাতে আগুনের তীব্রতা কিছুটা কমলেও এখনও এই দাবানল বিপদজনক।

[৬] এখন পর্যন্ত এই আগুনে ২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে একজন ৮৩ বছর বয়স্ক নারী জয়েস ব্লাঙ্কেনশীপ ও অপরজনের পরিচয় এখনও জানা যায়নি।

[৭] ইতোমধ্যেই দেশটির জাতীয় ইমার্জেন্সি ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ জানিয়েছে, টেক্সাস ও ওকলাহোমা অঞ্চল এবং ক্ষতির শিকার জনগণকে পুরো ক্ষতিপূরণ দেওয়া হবে।

[৮] বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টেক্সাসে যান এবং যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেন। তিনি সেখানে ফেডারেল কর্মকর্তাদের দাবানল নিয়ন্ত্রণ করার জন্য সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা চালাতে বলেন এবং দুর্গত এলাকা থেকে মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার ওপর জোর দেন। সম্পাদনা: ইকবাল খান

বিবি/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়