শিরোনাম
◈ খালেদা জিয়ার বিরুদ্ধে নাশকতা ও রাষ্ট্রদ্রোহের ১১ মামলায় হাজিরা ২৯ জুলাই ◈ ৭ অক্টোবর হামাসের হামলার দায় নিয়ে ইসরায়েলি সেনা গোয়েন্দা প্রধানের পদত্যাগ ◈ প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে রোহিঙ্গা ফেরাতে সহযোগিতা চাওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যয়  হলে বিশ্ব রক্ষা পেতো: প্রধানমন্ত্রী ◈ বুধবার থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে ছয় চুক্তি-সমঝোতা ◈ আরও ৭২ ঘণ্টার  ‘হিট অ্যালার্ট’ জারি ◈ যুক্তরাষ্ট্রের প্রতিনিধিপরিষদে টিকটক নিষিদ্ধের বিল পাস ◈ অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন ◈ গরমের সঙ্গে পাল্লা দিয়ে রেকর্ড গড়েছে ডাবের দাম ◈ আজ ঢাকা আসছেন কাতারের আমির, ১১টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:৩৫ সকাল
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:১৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হাঙ্গেরির অনুমোদন, ন্যাটোর সদস্য পদ পেতে সুইডেনের আর বাধা নেই

আন্তর্জাতিক ডেস্ক: সামরিক জোট ন্যাটোতে সুইডেনের যোগদানের বিষয়ে চূড়ান্ত অনুমোদন দিয়েছে হাঙ্গেরি। এ অনুমোদনের ফলে সুইডেনের ন্যাটোর সদস্য পদ পেতে আর কোনো বাধা রইল না।

রয়টার্স জানিয়েছে, সোমবার এ অনুমোদন দিয়েছে হাঙ্গেরি পার্লামেন্ট।

হাঙ্গেরির এ অনুমোদনের প্রতিক্রিয়ায় সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন এক সংবাদ সম্মেলনে বলেন, সুইডেন গত ২০০ বছরের সামরিক নিরপেক্ষতাকে পেছনে ফেলতে যাচ্ছে। আমরা যা আছি এবং যা কিছুতে বিশ্বাস করি সেগুলোকে ভালোভাবে রক্ষা করার জন্য আমরা ন্যাটোতে যোগ দিচ্ছি।

সুইডিশ প্রধানমন্ত্রী বলেন, অন্যদের সঙ্গে নিয়ে একত্রে আমাদের স্বাধীনতা, গণতন্ত্র ও মূল্যবোধ রক্ষা করতে আমরা ন্যাটোতে যাচ্ছি। সুইডেন ন্যাটোর সদস্য হোক এটি স্বাভাবিকভাবেই রাশিয়া পছন্দ করবে না, আর আমরা জানিও না তারা কী করছে। তবে আমরা সবকিছু মোকাবিলার জন্য প্রস্তুত আছি।

হাঙ্গেরির এ পদক্ষেপকে স্বাগত জানিয়ে এক এক্স বার্তায় ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ লিখেছেন, সুইডেনের সদস্য পদ আমাদের সবাইকে শক্তিশালী ও নিরাপদ করে তুলবে।

২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে তার সামরিক নিরপেক্ষতার নীতিকে বাদ দিয়ে বৃহত্তর নিরাপত্তার জন্য ন্যাটোর সদস্যপদ পাওয়ার প্রক্রিয়া শুরু করে সুইডেন।

প্রাথমিকভাবে কুর্দি ইস্যুতে তুরস্ক সুইডেনের ন্যাটো সদস্য পদে প্রাপ্তিতে বাধা দেয়। পরবর্তী সময়ে এ পথে মূল বাধা হয়ে দাঁড়ায় রাশিয়ার গভীর মিত্র হিসেবে পরিচিত হাঙ্গেরি।

ন্যাটোর অন্য মিত্রদের চাপেই হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সরকার সুইডেনের পক্ষে এ সিদ্ধান্ত নিয়েছেন বলে প্রতিবেদনে দাবি করা হয়।

যদিও শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সুইডেনের প্রধানমন্ত্রীর হাঙ্গেরি সফরের সময় দুই দেশের মধ্যে একটি অস্ত্র ক্রয়ের চুক্তি হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়