শিরোনাম
◈ প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে রোহিঙ্গা ফেরাতে সহযোগিতা চাওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যয়  হলে বিশ্ব রক্ষা পেতো: প্রধানমন্ত্রী ◈ বুধবার থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে ছয় চুক্তি-সমঝোতা ◈ আরও ৭২ ঘণ্টার  ‘হিট অ্যালার্ট’ জারি ◈ যুক্তরাষ্ট্রের প্রতিনিধিপরিষদে টিকটক নিষিদ্ধের বিল পাস ◈ অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন ◈ গরমের সঙ্গে পাল্লা দিয়ে রেকর্ড গড়েছে ডাবের দাম ◈ আজ ঢাকা আসছেন কাতারের আমির, ১১টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে ◈ মালদ্বীপের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেলো প্রেসিডেন্ট মুইজ্জুর দল  ◈ সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার তৃতীয় ধাপের সংশোধিত ফল প্রকাশ

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৩১ দুপুর
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৩১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পরমাণু অস্ত্রবাহী বোমারু বিমানে চড়ে পশ্চিমা বিশ্বকে বার্তা দিলেন পুতিন 

এম খান: [২] রুশ প্রেসিডেন্ট পুতিন বৃহস্পতিবার পরমাণু অস্ত্রবাহী অত্যাধুনিক যুদ্ধবিমানে উড়েছেন। তাঁর এই পদক্ষেপ যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বকে রাশিয়ার পারমাণবিক সক্ষমতা সম্পর্কে স্মরণ করিয়ে দেয়া কি না, তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা দেখা দিয়েছে আন্তর্জাতিক কূটনীতিতে।

[৩] রয়টার্স ও আনন্দবাজার জানায়, পুতিনের যুদ্ধবিমানে চড়ার একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে রাশিয়ার সরকারি টিভি চ্যানেলে। 

[৪] ক্রেমলিনের পক্ষে জানানো হয়েছে, বৃহস্পতিবার মধ্য রাশিয়ার কাজান শহরে বিমান নির্মাতা সংস্থা ‘কাজান অ্যাভিয়েশন প্লান্ট’-এর রানওয়ে থেকে টিউ-১৬০এম সুপারসনিক (শব্দের চেয়ে বেশি গতিসম্পন্ন) যুদ্ধবিমানে চড়েন পুতিন। প্রায় আধ ঘণ্টা আকাশে ওড়ার পর সেটি অবতরণ করে।

[৫] যুদ্ধবিমান থেকে নেমে সাংবাদিকদের রুশ প্রেসিডেন্ট বলেন, এটি একটি নির্ভরযোগ্য ও আধুনিক বিমান। এটাতে অনেক কিছুই নতুন। সহজেই নিয়ন্ত্রণ করা যায়।

[৬] রুশ অধিকৃত ইউক্রেন ভূখণ্ড ক্রিমিয়ার অদূরে কৃষ্ণসাগরে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর নৌবহরের উপস্থিতি ঘিরে গত কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা শুরু হয়েছে। এই পরিস্থিতিতে পুতিনের পদক্ষেপ ঘিরে শুরু হয়েছে জল্পনা। 

[৭] প্রসঙ্গত, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ভোর ৬টায় সরকারি টেলিভিশন চ্যানেলে জাতীর উদ্দেশে বক্তৃতায় কিয়েভের বিরুদ্ধে ‘সামরিক অভিযানের’ ঘোষণা করেছিলেন রুশ প্রেসিডেন্ট পুতিন। 

[৮] গত দু’বছরের যুদ্ধপর্বে সাম্প্রতিক ন্যাটোর মহড়াকে ‘নতুন মোড়’ বলে মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়