শিরোনাম
◈ বিএনপি নেতাদের জামিন বিষয়ে আমাদের কিছু করার নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ ‘কিছু ভালো লাগে না’ গ্রুপ দেশের নামে দুর্নাম রটায়: প্রধানমন্ত্রী ◈ বিদেশি ঋণের সুদ পরিশোধে কিছুটা চাপে আছে দেশের অর্থনীতি: অর্থমন্ত্রী ◈ সমালোচনা হবেই, এটা দেখাটা জরুরি না: নান্নু ◈ প্রতিবেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে ‘সামুদ্রিক সম্পদ’ আহরণ করুন: প্রধানমন্ত্রী ◈ ২০০ ইউনিটের বেশি ব্যবহার করলে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়বে, ১ মার্চ থেকে কার্যকর ◈ ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার ‘৬০ সেনা নিহত’ ◈ দোষী প্রমাণিত হলে অবহেলাকারী ও চিকিৎসকদের বিরুদ্ধেও ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী  ◈ খুলনাকে ৬৫ রানে হারিয়ে প্লে-অফে চট্টগ্রাম ◈ এরশাদ সর্বস্তরে বাংলাভাষা প্রচলনে আইন করেন: জি এম কাদের 

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৪৯ দুপুর
আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৯:০৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রতি দল থাকবে আড়াই বছর প্রধানমন্ত্রী

পাকিস্তানে জোট সরকার গঠনে নওয়াজ-বিলাওয়াল সমঝোতা!

ইমরুল শাহেদ: [২] জিওনিউজের প্রতিবেদনে বলা হয়েছে, জোট সরকার গঠনের জন্য রোববার রাতে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) মধ্যে যে বৈঠক অনুষ্ঠিত হয় তাতে কেন্দ্রের জন্য এই সমঝোতা হয়। 

[৩] ক্ষমতা ভাগাভাগির এই পদ্ধতি ২০১৩ সালে বেলুচিস্তান প্রদেশে সরকার গঠন করার সময় ব্যবহার করা হয়েছিল। সেখানে পিএমএল-এন এবং ন্যাশনাল পার্টির (এনপি) মুখ্যমন্ত্রীরা আড়াই বছর করে ক্ষমতা ভাগ করে জোট করেছিলো। 

[৪] রোববার বিলওয়াল ভূট্টোর লাহোরের বাসভবনে দেশের রাজনৈতিক স্থিতিশীলতার কথা মনে রেখে দু’দলই নীতিগতভাবে এই সমঝোতায় পৌঁছেছে। বৈঠকে উপস্থিত ছিলেন পিপিপির বিলওয়াল ভূট্টো ও আসিফ আলী জারদারি এবং পিএমএল-এনের শাহবাজ শরীফ।  

[৫] এবারের নির্বাচনের আগে ধারণা করা হয়েছিল, নওয়াজ শরীফের দল একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে এবং তিনি প্রধানমন্ত্রী হবেন। 

[৬] এরপর যখন নির্বাচনের ফলাফল প্রকাশ হওয়া শুরু করে তখন নওয়াজ শরীফ জানান তারা জোট গঠন করে সরকার গঠন করবেন। এরই অংশ হিসেবে পিপিপির সঙ্গে যোগাযোগ করেছিল তারা। 

[৭] তবে পিপিপির কাছ থেকে শর্ত দেওয়া হয়; জোট গঠন করে ক্ষমতায় আসতে চাইলে বিলাওয়াল ভুট্টোকে প্রধানমন্ত্রী বানাতে হবে। কিন্তু নওয়াজের দল এই শর্ত মেনে নেয়নি। পিপিপিকেও যখন বশে আনা যাচ্ছে না; তখন ক্ষমতা ভাগাভাগি করে নেওয়ার বিষয়টি বিবেচনায়। 

[৮] প্রধানমন্ত্রীর পদ ছাড়াও পিপিপি এবং পিএমএল-এন অন্যান্য বিষয় নিয়ে বিষদ আলোচনা করেছেন বলে জানা গেছে। সম্পাদনা: ইকবাল খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়