শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১১ ডিসেম্বর, ২০২৩, ১১:৪৩ রাত
আপডেট : ১২ ডিসেম্বর, ২০২৩, ০২:০৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পুতিনের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী কারাগার থেকে উধাও

এল আর বাদল: [২] রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ও বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে কারাগারে খুঁজে পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

[৩] অ্যালেক্সি নাভালনি রাজধানী মস্কো থেকে ১৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত একটি কারাগারে বন্দি ছিলেন। কিন্তু এখন তিনি কোথায় আছেন সেটি নিশ্চিত নয়।

[৪] সহিংস কর্মকাণ্ড, অর্থায়ন এবং অন্যান্য অপরাধ সংঘটিত করার অপরাধে গত আগস্টে নাভালনিকে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এই দণ্ডের আগেই প্রতারণার অভিযোগে ১১ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন তিনি। যদিও নাভালনি এসব অভিযোগ অস্বীকার করেছেন।

[৫] নাভালনির সমর্থকদের দাবি, প্রেসিডেন্ট পুতিনের সমালোচনা করায় তাকে অবৈধ দণ্ডের মাধ্যমে আটকে রাখা হয়েছে। নাভালনির মুখপাত্র কিয়া ইয়ারমাস সোমবার মাইক্রো ব্লগিং সাইট এক্সে বলেছেন, নাভালনির খোঁজে দুটি কারাগারে যোগাযোগ করেছিলেন তার আইনজীবীরা। তবে ৪৭ বছর বয়সী নাভালনি এই দুই কারাগারের একটিতেও নেই বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।

[৬] তিনি আরও জানিয়েছেন, নাভালনি গত ছয়দিন ধরে নিখোঁজ রয়েছেন। গত শুক্রবার থেকে সোমবার পর্যন্ত তার খোঁজ পাওয়ার চেষ্টা চালিয়েছেন আইনজীবীরা।

[৭] নাভালনির মুখপাত্র আরও বলেছেন, সোমবার আদালতে ভিডিও লিংকের মাধ্যমে তার হাজির হওয়ার কথা ছিল। কিন্তু কারা কর্তৃপক্ষ জানিয়েছে, বিদ্যুৎ সংযোগের সমস্যার কারণে তিনি হাজির হতে পারেননি।

[৮] তিনি জানিয়েছেন, নাভালনিকে নিয়ে তারা অনেক চিন্তিত। কারণ গত সপ্তাহে কারাগারের ভেতর মাথাঘুরে পড়ে গিয়েছিলেন তিনি। এরপর কারারক্ষীরা দ্রুত তার কাছে যান এবং প্রাথমিক চিকিৎসা দেন। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়