শিরোনাম
◈ মিয়ানমার সীমান্তে আগের পরিস্থিতি আর সৃষ্টি হবে না: প্রত্যাশা পররাষ্ট্রমন্ত্রীর  ◈ জাতীয় পার্টিতে কোনো বিভেদ নাই: রওশন এরশাদ ◈ সাংবাদিকরা চাষাবাদ করছেন কি না, দেখার দায়িত্ব পেলেন শাইখ সিরাজ ◈ কারামুক্ত বিএনপি নেতা আলালের স্বাস্থ্যের খোঁজ নিলেন মঈন খান ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে: প্রধানমন্ত্রী ◈ শুক্রবার বিশ্বে বাতাস দূষণের তালিকায় ঢাকা ছিল সপ্তম ◈ মিউনিখ নিরাপত্তা সম্মেলনে নির্বাচন  নিয়ে কেউ প্রশ্ন করেনি: প্রধানমন্ত্রী ◈ লোহিত সাগরে হামলায় ব্যবহার করা হবে সাবমেরিন অস্ত্র: হুথি নেতা  ◈ ২১ বলে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়লেন আসজাদ ◈ যারা সরকার উৎখাত করতে চায়, দ্রব্যমূল্য বৃদ্ধি তাদেরই কারসাজি: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১১ ডিসেম্বর, ২০২৩, ১১:৪৩ রাত
আপডেট : ১২ ডিসেম্বর, ২০২৩, ০২:০৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পুতিনের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী কারাগার থেকে উধাও

এল আর বাদল: [২] রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ও বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে কারাগারে খুঁজে পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

[৩] অ্যালেক্সি নাভালনি রাজধানী মস্কো থেকে ১৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত একটি কারাগারে বন্দি ছিলেন। কিন্তু এখন তিনি কোথায় আছেন সেটি নিশ্চিত নয়।

[৪] সহিংস কর্মকাণ্ড, অর্থায়ন এবং অন্যান্য অপরাধ সংঘটিত করার অপরাধে গত আগস্টে নাভালনিকে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এই দণ্ডের আগেই প্রতারণার অভিযোগে ১১ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন তিনি। যদিও নাভালনি এসব অভিযোগ অস্বীকার করেছেন।

[৫] নাভালনির সমর্থকদের দাবি, প্রেসিডেন্ট পুতিনের সমালোচনা করায় তাকে অবৈধ দণ্ডের মাধ্যমে আটকে রাখা হয়েছে। নাভালনির মুখপাত্র কিয়া ইয়ারমাস সোমবার মাইক্রো ব্লগিং সাইট এক্সে বলেছেন, নাভালনির খোঁজে দুটি কারাগারে যোগাযোগ করেছিলেন তার আইনজীবীরা। তবে ৪৭ বছর বয়সী নাভালনি এই দুই কারাগারের একটিতেও নেই বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।

[৬] তিনি আরও জানিয়েছেন, নাভালনি গত ছয়দিন ধরে নিখোঁজ রয়েছেন। গত শুক্রবার থেকে সোমবার পর্যন্ত তার খোঁজ পাওয়ার চেষ্টা চালিয়েছেন আইনজীবীরা।

[৭] নাভালনির মুখপাত্র আরও বলেছেন, সোমবার আদালতে ভিডিও লিংকের মাধ্যমে তার হাজির হওয়ার কথা ছিল। কিন্তু কারা কর্তৃপক্ষ জানিয়েছে, বিদ্যুৎ সংযোগের সমস্যার কারণে তিনি হাজির হতে পারেননি।

[৮] তিনি জানিয়েছেন, নাভালনিকে নিয়ে তারা অনেক চিন্তিত। কারণ গত সপ্তাহে কারাগারের ভেতর মাথাঘুরে পড়ে গিয়েছিলেন তিনি। এরপর কারারক্ষীরা দ্রুত তার কাছে যান এবং প্রাথমিক চিকিৎসা দেন। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়