শিরোনাম
◈ ঐক্যের ডাকে প্রমাণ হয়েছে স্বাধীনতা বিরোধী শক্তিই বিএনপি’র দোসর: ওবায়দুল কাদের ◈ গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে রোমে ফের আলোচনা শুরু হচ্ছে রোববার ◈ বিবাহবিচ্ছেদের মামলা করায় পাকিস্তানে কন্যার পা কেটে নিলেন বাবা ◈ দ্রুত গাজায় যুদ্ধবিরতি চুক্তি করতে নেতানিয়াহুকে বাইডেনের তাগাদা ◈ দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী ◈ চলমান পরিস্থিতিতে তৈরি পোশাক খাতে আস্থার সংকটে ক্রেতারা ◈ শ্বেতাঙ্গ নারীদের জুম বৈঠকে কমলার জন্য ২০ লাখ ডলার সংগ্রহ ◈ এইচএসসির উত্তরপত্র আপাতত বোর্ডে না পাঠানোর নির্দেশ ◈ হত্যা চেষ্টার স্থলে ফিরে যাওয়ার সংকল্প ট্রাম্পের  ◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২৩, ০৬:২৪ বিকাল
আপডেট : ৩০ নভেম্বর, ২০২৩, ০৬:২৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মুসলিম নারীদের হেডস্কার্ফ নিষিদ্ধের অনুমোদন দিল ইইউ আদালত

রাশিদুল ইসলাম: [২] ইউরোপীয় বিচার আদালত এ রায়ে বলেছে, সরকারি অফিসগুলিতে ধর্মীয় পোশাক পরিধান নিষিদ্ধ করা হয়েছে। এ রায়ে বলা হয়েছে যে সরকারি নিয়োগকর্তারা ‘সম্পূর্ণ নিরপেক্ষ প্রশাসনিক পরিবেশ’ বজায় রাখার স্বার্থে ধর্মীয় পোশাক পরা নিষিদ্ধ করতে পারেন। আরটি

[৩] কর্মক্ষেত্রে নারীর হিজাব খুলে ফেলতে বলার পর বেলজিয়ামে একজন মুসলিম নারী তার পৌরসভার নিয়োগকর্তার বিরুদ্ধে মামলা করার পরে এ রায় দিল আদালত। 

[৪] ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিসের সিদ্ধান্তে বলা হয়েছে যে ধর্মীয় পোশাক পরিধানের উপর নিষেধাজ্ঞা আইনী, তবে শর্ত থাকে যে সেগুলি সমস্ত ধর্মের কর্মচারীদের জন্য প্রযোজ্য, এবং আইনের এই প্রয়োগ ‘কঠোরভাবে প্রয়োজনীয়’ এর মধ্যে সীমাবদ্ধ। এবং এটি নিশ্চিত করা হবে নিরপেক্ষতার পরিবেশ বজায় রাখার জন্য।

[৫] আদালত আরো বলেছে, রাষ্ট্রীয় কর্তৃপক্ষ কর্মীদের ধর্মীয় বা রাজনৈতিক বিশ্বাসের প্রতীক পরিধান করার অনুমতি দেওয়ার ক্ষেত্রেও যৌক্তিকভাবে সিদ্ধান্ত নেবে, যতক্ষণ না তাদের পোশাক নীতিগুলি নির্বিচারে প্রয়োগ করা হয়।

[৬] ২০২১ সালে, একই আদালত রায় দিয়েছিল যে জনসাধারণের মুখোমুখি ভূমিকায় থাকা নারীদের মাথার স্কার্ফ খুলতে অস্বীকার করার জন্য বরখাস্ত করা যেতে পারে।

[৭] বেলজিয়ামের আনস শহরে স্থানীয় প্রশাসনে কর্মরত একজন মুসলিম নারীকে বলা হয়েছিল যে তিনি তার হিজাব পরিধান করতে পারবেন না। এরপর তিনি আদালতে এ সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করেন। মামলাটি লুক্সেমবার্গ আদালতে যাওয়ার আগে লিজ শহরের একটি শ্রম আদালতে ওঠে। গত বছর, আদালত বেলজিয়ামের একজন মুসলিমের দায়ের করা অন্য একটি মামলায় বেসরকারী সংস্থাগুলির বিষয়ে একই রকমের রায় জারি করেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়