শিরোনাম
◈ বিএনপিতে শুদ্ধি অভিযান শুরু, সরকারের সঙ্গে আঁতাতের অভিযোগে ফেঁসে যাচ্ছেন শতাধিক নেতা  ◈ তুরস্কে কন্ট্রাক্ট ফার্মিংয়ে বাংলাদেশি কৃষিবিদ ও কৃষক নিয়োগের প্রস্তাব  ◈ ফুটপাত থে‌কে জ্বলন্ত চুলা ও সিলিন্ডার সরা‌লো পু‌লিশ, আটক ৮  ◈ প্রধানমন্ত্রীকে বড়পীর আব্দুল কাদের জিলানীর (র.) মাজার জিয়ারতের আমন্ত্রণ ◈ রাজধানীজুড়ে রেস্তোরাঁয় পুলিশি অভিযান, আটক ৩৫ ◈ প্রবাসী আয়ে চমক, ৮ মাসে সর্বোচ্চ রেমিট্যান্স ফেব্রুয়ারিতে ◈ রমজানে সৌদি আরবে মাইক ব্যবহার ও সম্প্রচার সীমিত করে ৯ দফা নির্দেশনা ◈ পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ◈ বেইলি রোডে অগ্নিকাণ্ড হাইকোর্টে রিট দায়ের ◈ গাজায় মানবতার বিরুদ্ধে অপরাধ বন্ধে ঐক্যবদ্ধ উদ্যোগের আহবান বাংলাদেশের

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২৩, ০৬:২৪ বিকাল
আপডেট : ৩০ নভেম্বর, ২০২৩, ০৬:২৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মুসলিম নারীদের হেডস্কার্ফ নিষিদ্ধের অনুমোদন দিল ইইউ আদালত

রাশিদুল ইসলাম: [২] ইউরোপীয় বিচার আদালত এ রায়ে বলেছে, সরকারি অফিসগুলিতে ধর্মীয় পোশাক পরিধান নিষিদ্ধ করা হয়েছে। এ রায়ে বলা হয়েছে যে সরকারি নিয়োগকর্তারা ‘সম্পূর্ণ নিরপেক্ষ প্রশাসনিক পরিবেশ’ বজায় রাখার স্বার্থে ধর্মীয় পোশাক পরা নিষিদ্ধ করতে পারেন। আরটি

[৩] কর্মক্ষেত্রে নারীর হিজাব খুলে ফেলতে বলার পর বেলজিয়ামে একজন মুসলিম নারী তার পৌরসভার নিয়োগকর্তার বিরুদ্ধে মামলা করার পরে এ রায় দিল আদালত। 

[৪] ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিসের সিদ্ধান্তে বলা হয়েছে যে ধর্মীয় পোশাক পরিধানের উপর নিষেধাজ্ঞা আইনী, তবে শর্ত থাকে যে সেগুলি সমস্ত ধর্মের কর্মচারীদের জন্য প্রযোজ্য, এবং আইনের এই প্রয়োগ ‘কঠোরভাবে প্রয়োজনীয়’ এর মধ্যে সীমাবদ্ধ। এবং এটি নিশ্চিত করা হবে নিরপেক্ষতার পরিবেশ বজায় রাখার জন্য।

[৫] আদালত আরো বলেছে, রাষ্ট্রীয় কর্তৃপক্ষ কর্মীদের ধর্মীয় বা রাজনৈতিক বিশ্বাসের প্রতীক পরিধান করার অনুমতি দেওয়ার ক্ষেত্রেও যৌক্তিকভাবে সিদ্ধান্ত নেবে, যতক্ষণ না তাদের পোশাক নীতিগুলি নির্বিচারে প্রয়োগ করা হয়।

[৬] ২০২১ সালে, একই আদালত রায় দিয়েছিল যে জনসাধারণের মুখোমুখি ভূমিকায় থাকা নারীদের মাথার স্কার্ফ খুলতে অস্বীকার করার জন্য বরখাস্ত করা যেতে পারে।

[৭] বেলজিয়ামের আনস শহরে স্থানীয় প্রশাসনে কর্মরত একজন মুসলিম নারীকে বলা হয়েছিল যে তিনি তার হিজাব পরিধান করতে পারবেন না। এরপর তিনি আদালতে এ সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করেন। মামলাটি লুক্সেমবার্গ আদালতে যাওয়ার আগে লিজ শহরের একটি শ্রম আদালতে ওঠে। গত বছর, আদালত বেলজিয়ামের একজন মুসলিমের দায়ের করা অন্য একটি মামলায় বেসরকারী সংস্থাগুলির বিষয়ে একই রকমের রায় জারি করেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়