শিরোনাম
◈ সমালোচনা হবেই, এটা দেখাটা জরুরি না: নান্নু ◈ ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: প্রধানমন্ত্রী ◈ ২০০ ইউনিটের বেশি ব্যবহার করলে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়বে, ১ মার্চ থেকে কার্যকর ◈ ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার ‘৬০ সেনা নিহত’ ◈ দোষী প্রমাণিত হলে অবহেলাকারী ও চিকিৎসকদের বিরুদ্ধেও ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী  ◈ খুলনাকে ৬৫ রানে হারিয়ে প্লে-অফে চট্টগ্রাম ◈ এরশাদ সর্বস্তরে বাংলাভাষা প্রচলনে আইন করেন: জি এম কাদের  ◈ হজে গিয়ে ভিক্ষা করলে ৭ বছরের জেল ও ১৫ কোটি টাকা জরিমানা (ভিডিও) ◈ মিয়ানমার ইস্যু নিয়ে বাংলাদেশ-ভারতকে সতর্ক করলেন ডোনাল্ড লু ◈ গফরগাঁওয়ে কিশোরকে প্রকাশ্যে গলাকেটে হত্যা

প্রকাশিত : ২৬ অক্টোবর, ২০২৩, ০৫:১৭ বিকাল
আপডেট : ২৬ অক্টোবর, ২০২৩, ০৫:১৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েলের মদদদাতা দেশগুলোর কূটনীতিকদের লিবিয়া থেকে বহিস্কারের দাবি

সাজ্জাদুল ইসলাম: [২] লিবিয়ার পার্লামেন্ট গাজায় হামলারত ইসরায়েলকে ‘মদদদাতা’ দেশগুলোর রাষ্ট্রদূতদের দেশ থেকে বের করে দেওয়ার এ দাবি জানিয়েছে। পার্লামেন্ট বিশেষকরে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও ইটালিকে ইঙ্গিত করে এ দাবি জানায়। সূত্র : টাইমস অব ইসরায়েল

[৩] লিবিয়ার পার্লামেন্টের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনি জনগণের ওপর ইসরায়েলি গণহত্যা বন্ধ না হলে জ্বালানি সরবরাহ বন্ধ করে দেওয়ারও হুমকি দেওয়া হয়েছে।

[৪] বিবৃতিতে বলা হয়, যেসব দেশ জায়নবাদী এন্টিটি (ইসরায়েল) ও এর দুস্কৃতিকে সমর্থন করছে তাদেরকে অবিলম্বে আমাদের দেশ থেকে বিদায় করে দেওয়া হোক।

[৫] লিবিয়ার পার্লামন্ট কড়া ভাষায় যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও ইটালি সরকারের ভূমিকা ও কাজের নিন্দা জানিয়েছে। এতে মানবাধিকার ও আত্মনিয়ন্ত্রণের পক্ষে লম্বা লম্বা বক্তৃতা করা এ দেশগুলোই গাজা উপত্যকা জায়নবাদী দুস্কৃতিকে সমর্থন দিয়ে যাচ্ছে।

[৬] গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে নজীরবিহীন আক্রমণ চালায় ফিলিস্তিনের স্বাধীনতার জন্য লড়াইরত ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের যোদ্ধারা। সেইদিন থেকেই ইসরায়েল অবরুদ্ধ গাজা উপত্যাকায় নির্বিচার অব্যাহত বোমা হামলা চালিয়ে যাচ্ছে। বৃহস্পতিবার ছিল টানা ইসরায়েলি হামলার ২০তম দিন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় নিহতের এ হামলায় এপর্যন্ত নিহত হয়েছেন ৬৫৪৬ জন।

[৭] এর মধ্যে ২৭০৪ জন শিশু ও ১৫৮৪ জন নারী। আহত হয়েছেন ১৭ হাজার ৪৩৯ জন। এ ছাড়া ধ্বংসস্তুপের নীচে চাপা পড়ে আছেন আরও ১৬০০ জন, যার মধ্যে শিশু হল ৯০০ জন। এছাড়া ইসরায়েলি হামলায় ৭৩ ডাক্তার ও স্বাস্থ্যকর্মী নিহত হয়েছেন এবং ধ্বংস হয়েছে ২৫টি অ্যাম্বুলেন্স।

[৮] ইসরায়েলে হামাসের হামলায় নিহত হয়েছিল ১৪০০ ইসরায়েলি। আহত হয়েছিল আরও প্রায় তিন হাজার। সম্পাদনা: রাশিদ

এসআই/আরআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়