শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ২৫ মে, ২০২৩, ১১:৪১ দুপুর
আপডেট : ২৫ মে, ২০২৩, ১১:৪৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১১ লাখ বহুতল ভবনের ওজনে দেবে যাচ্ছে নিউইয়র্ক 

সাজ্জাদুল ইসলাম: আকাশচুম্বী ভবনগুলোর অস্বাভাবিক ওজনের কারণে ধীরে ধীরে দেবে যাচ্ছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর। এ নগরীটি বছরে ২ থেকে ৪ মিলিমিটার করে দেবে যাচ্ছে। তবে নিউইয়র্ক সিটির কিছু কিছু এলাকা এই হার দ্বিগুণের বেশি বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। নিউইয়র্ক সিটিতে ১১ লাখ ভবন রয়েছে যার মোট ওজন ১.৬৮ ট্রিলিয়ন টন। এ বিশাল ভারে দেবে যাচ্ছে বিশ্বের মনোরম এ নগরী। নিউইয়র্ক টাইমস

গত ১৯৫০ সাল থেকে নিউইয়র্ক সিটির আশপাশে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৯ ইঞ্চি বা ২২ সেন্টিমিটার বেড়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়তে থাকায় এখনকার চেয়ে এই শতাব্দীর শেষ দিকে বড় ধরনের বন্যার ক্ষেত্রে পরিস্থিতি মারাত্মক হতে পারে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পেতে থাকায় পানিতে তলিয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে উপকূলবর্তী নগরী নিউ ইয়র্ক।

আর্থ ফিউচার জার্নাল এ প্রকাশিত এক নিবন্ধে গবেষকেরা বলেছেন, নিউইয়র্ক সিটির জলমগ্নতার কারণে শহরটিতে বসবাসকারী ৮৪ লাখ মানুষ নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। গবেষণায় আরো বলা হয়েছে, নিউইয়র্ক সিটি যে ঝুঁকি মোকাবিলা করছে, জলবায়ু পরিবর্তন তীব্র হওয়ায় বিশ্বের আরো অনেক উপকূলীয় শহর একই ধরনের ঝুঁকির মধ্যে রয়েছে।

গবেষকেরা বলছেন, ভূগঠনগত ও মনুষ্যসৃষ্ট উভয় কারণে ভূ-স্তর দেবে যাওয়া, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং ক্রমবর্ধমান ঘূর্ণিঝড়ের তীব্রতা উপকূলীয় ও নদীতীরবর্তী অঞ্চলের সমস্যা ত্বরান্বিত করার আভাসই দিচ্ছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্রের প্রধান গবেষক ভূপদার্থবিদ টম পারসনস বলেন, এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই, তবে এটি চলমান প্রক্রিয়া, যা বন্যা থেকে জলমগ্ন হওয়ার ঝুঁকি বাড়ায়। সম্পাদনা: মাজহারুল ইসলাম

এসআই/এমআই/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়