শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ১৩ মে, ২০২৩, ০২:২৫ দুপুর
আপডেট : ১৩ মে, ২০২৩, ০২:২৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এবারের নির্বাচন এরদোগানের জন্য বড় চ্যালেঞ্জ 

সাজ্জাদুল ইসলাম: তুরস্কে রোববার, ১৪ মে গুরুত্বপূর্ণ প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন। দেশটিতে প্রায় ২১ বছর ধরে ক্ষমতাসীন ঝানু রাজনীতিক বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানের জন্য এ নির্বাচনকে একটি বড় চ্যালেঞ্জ হিসেবে মনে করা হচ্ছে। জাপান টাইমস, আল-জাজিরা

গত দুই দশক ধরে তুরস্কে অনুষ্ঠিত সব নির্বাচনের নিয়ন্ত্রক ছিলেন এরদোগান। তীব্রপ্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এবারের নির্বাাচনে তার প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলুও একজন সুনিপুণ রাজনৈতিক খেলোয়াড়। নির্বাচনে হেরে গেলে এরদোগানের দোর্দন্ড প্রতাপের শাসনের অবসান ঘটবে। উল্লেখ্য, এক শতাব্দী আগে মোস্তফা কামাল আতাতুর্ক আধুনিক তুরস্ক প্রতিষ্ঠার পর এরদোগানই হলেন দেশটির সবচাইতে প্রভাবশালী নেতা বলে মনে করেন বিশ্লেষকরা।

ইউরোপের দ্বিতীয় বৃহত্তম দেশটির নির্বাচনের ফলাফল নিয়ে গভীর অনিশ্চয়তা, উদ্বেগ, জল্পনাকল্পনা ও উত্তেজনা বিরাজ করছে। সাড়ে ৮ কোটি জন সংখ্যার দেশটির তরুণ প্রজন্মসহ অনেকে দেশটিতে পরিবর্তন কামনা করছেন বলে জানা গেছে।

দেশটিতে অর্থনৈতিক সংকট চলছে। ব্যাপক মুদ্রাস্ফিতি, তুর্কী মুদ্রা লিরার দরপতন এবং জীবনযাত্রার মানের দ্রুত অবনতির বিষয় আরো জটিল হয়েছে গত ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্প। যাতে অধলক্ষাধিক মানুষ নিহত এবং লাখ লাখ গৃহহীন হয়।

জনমত জরীপে কিলিকদাররোগলু এগিয়ে থাকলেও আনাতোলীয় অঞ্চলের প্রাণকেন্দ্রে বসবাসকারী শ্রমজীবী মানুষের মাঝে এরদোগান অত্যন্ত জনপ্রিয়। গত তিন দশক ধরে যারা এরদোগানের উত্থানকে প্রত্যক্ষ করেছেন তারা বলছেন যে, সামান্য ব্যবধানে জয় বা অতি অল্প ব্যবধানে পরাজয়ের জন্য তিনি রাষ্ট্রীয় সম্পদকে ব্যবহার করতে পারেন। 

তারা বলেন, ব্যবধান খুব কম হলে তিনি তাকে চ্যালেঞ্জ করতে পারেন কিন্তু তা যদি বেশি হয় তাহলে তার সে সুযোগ থাকবে না। রাজনৈতিক বিশ্লেষক ও সাংবাদিক কাদরি গুরসেল বলেন, এরদোগান তার সমগ্র রাজনৈতিক জীবনে এবারই সবচাইতে দূর্বল অবস্থানে রয়েছেন।

এসআই/আই

  • সর্বশেষ
  • জনপ্রিয়