শিরোনাম
◈ সংঘাতের পর পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে ◈ দেশজুড়ে সহিংসতার ঘটনায় অভিযান, গ্রেপ্তার ২৭৪৭ ◈ আজ বিদেশি কূটনীতিকরা ধ্বংসযজ্ঞ পরিদর্শনে যাবেন ◈ চলমান সংকটে রাজশাহীতে কৃষিখাতে দিনে ২০ কোটি টাকার ক্ষতি ◈ কারফিউ শিথিল সময়ে চলবে দূরপাল্লার বাস ◈ প্রাণহানি ও ধ্বংসাত্মক ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেছে সম্পাদক পরিষদ ও নোয়াব ◈ ড. ইউনূস রাষ্ট্রদ্রোহী কাজ করেছেন: পররাষ্ট্রমন্ত্রী ◈ বাংলাদেশের সহিংসতা বন্ধে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি জরুরি আহ্বান জানিয়েছেন ড. ইউনূস ◈ নরসিংদী কারাগার থেকে পালানো ১৩৬ কয়েদির আত্মসমর্পণ ◈ কতজন শিক্ষার্থী মারা গেছেন, জানতে সময় লাগবে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত : ৩১ মার্চ, ২০২৩, ০৪:০২ দুপুর
আপডেট : ৩১ মার্চ, ২০২৩, ০৪:০২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এশিয়ার সঙ্গে বানিজ্য চুক্তি: যুক্তরাজ্যের অর্থনীতিকে চাঙ্গা করবে

এশিয়ার সঙ্গে বানিজ্য চুক্তি: যুক্তরাজ্যের অর্থনীতিকে চাঙ্গা করবে

তারিক আল বান্না: এশিয়া ও প্যান প্যাসিফিক অঞ্চলের ১১টি দেশের সঙ্গে বানিজ্য চুক্তি করেছে যুক্তরাজ্য। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে আনুষ্ঠানিকভাবে বেড়িয়ে যাওয়ার তিন বছরের মাথায় পর এই ধরণের চুক্তির সঙ্গে জড়ালো তারা। সূত্র: বিসিবি

যুক্তরাজ্য সরকার জানায়, নতুন গ্রুপে যুক্ত হওয়ায় পনির, গাড়ি, চকলেট, যন্ত্রপাতি, জিন ও হুইস্কি রফতানীতে শুল্ক কমানো হবে এবং এর ফলে তাদের বানিজ্যের প্রসার ঘটবে। যদিও যুক্তরাজ্যের সরকার জানিয়েছে, তাদের নতুন ব্লকে যাওয়ার ফলে অর্থনীতিতে প্রবৃদ্ধি ঘটবে মাত্র ০.০৮ শতাংশ। যুক্তরাজ্য ও ১১টি দেশের প্রায় ৫০ কোটি মানুষের জন্য মার্কেটে প্রভাব ফেলবে নতুন এই বানিজ্য চুক্তিটি।  

ট্রান্স-প্যাসিফিক পার্টনারশীপ চুক্তি (সিপিটিপিপি) স্বাক্ষরিত হয় ২০১৮ সালে। চুক্তির সঙ্গে যুক্ত রয়েছে এশিয়া ও প্যান প্যাসিফিক দেশ অস্ট্রেলিয়া, ব্রুনেই, কানাডা, চিলি, জাপান, মালয়েশিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর ও ভিয়েতনাম। সিপিটিপিপি’র সদস্যভুক্ত দেশগুলোর জন্য বানিজ্যের উপর বিধিনিষেধ শিথিল ও পন্যের উপর শুল্ক হৃাসের বিষয়ে কড়াকড়ি আরোপ করা হয়েছে। এই ১১টি দেশের দখলেই রয়েছে বিশ্ব আয়ের প্রায় ১৩ শতাংশ। প্রায় ২১ মাসের মধ্যস্থতার পর যুক্তরাজ্য সিপিটিপিপি’র সঙ্গে যুক্ত হলো। 

যুক্তরাজ্য সরকার বলেছে, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেড়িয়ে যাওয়া বা ব্রেক্সিটের পর তাদের জন্য সবচেয়ে বড় বানিজ্য চুক্তি এটা। যুক্তরাজ্য ইতোমধ্যে ব্রুনেই ও মালয়েশিয়া ছাড়া  সিপিটিপিপি’র বাকি সব দেশের সঙ্গে মুক্ত বানিজ্য চুক্তি করেছে। চুক্তির ফলে আগামী দশ বছরের মধ্যে যুক্তরাজ্যের অর্থনীতিকে চাঙ্গা করে তুলবে বলে ধারণা করা যাচ্ছে।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়