শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ৩১ মার্চ, ২০২৩, ০৪:০২ দুপুর
আপডেট : ৩১ মার্চ, ২০২৩, ০৪:০২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এশিয়ার সঙ্গে বানিজ্য চুক্তি: যুক্তরাজ্যের অর্থনীতিকে চাঙ্গা করবে

এশিয়ার সঙ্গে বানিজ্য চুক্তি: যুক্তরাজ্যের অর্থনীতিকে চাঙ্গা করবে

তারিক আল বান্না: এশিয়া ও প্যান প্যাসিফিক অঞ্চলের ১১টি দেশের সঙ্গে বানিজ্য চুক্তি করেছে যুক্তরাজ্য। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে আনুষ্ঠানিকভাবে বেড়িয়ে যাওয়ার তিন বছরের মাথায় পর এই ধরণের চুক্তির সঙ্গে জড়ালো তারা। সূত্র: বিসিবি

যুক্তরাজ্য সরকার জানায়, নতুন গ্রুপে যুক্ত হওয়ায় পনির, গাড়ি, চকলেট, যন্ত্রপাতি, জিন ও হুইস্কি রফতানীতে শুল্ক কমানো হবে এবং এর ফলে তাদের বানিজ্যের প্রসার ঘটবে। যদিও যুক্তরাজ্যের সরকার জানিয়েছে, তাদের নতুন ব্লকে যাওয়ার ফলে অর্থনীতিতে প্রবৃদ্ধি ঘটবে মাত্র ০.০৮ শতাংশ। যুক্তরাজ্য ও ১১টি দেশের প্রায় ৫০ কোটি মানুষের জন্য মার্কেটে প্রভাব ফেলবে নতুন এই বানিজ্য চুক্তিটি।  

ট্রান্স-প্যাসিফিক পার্টনারশীপ চুক্তি (সিপিটিপিপি) স্বাক্ষরিত হয় ২০১৮ সালে। চুক্তির সঙ্গে যুক্ত রয়েছে এশিয়া ও প্যান প্যাসিফিক দেশ অস্ট্রেলিয়া, ব্রুনেই, কানাডা, চিলি, জাপান, মালয়েশিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর ও ভিয়েতনাম। সিপিটিপিপি’র সদস্যভুক্ত দেশগুলোর জন্য বানিজ্যের উপর বিধিনিষেধ শিথিল ও পন্যের উপর শুল্ক হৃাসের বিষয়ে কড়াকড়ি আরোপ করা হয়েছে। এই ১১টি দেশের দখলেই রয়েছে বিশ্ব আয়ের প্রায় ১৩ শতাংশ। প্রায় ২১ মাসের মধ্যস্থতার পর যুক্তরাজ্য সিপিটিপিপি’র সঙ্গে যুক্ত হলো। 

যুক্তরাজ্য সরকার বলেছে, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেড়িয়ে যাওয়া বা ব্রেক্সিটের পর তাদের জন্য সবচেয়ে বড় বানিজ্য চুক্তি এটা। যুক্তরাজ্য ইতোমধ্যে ব্রুনেই ও মালয়েশিয়া ছাড়া  সিপিটিপিপি’র বাকি সব দেশের সঙ্গে মুক্ত বানিজ্য চুক্তি করেছে। চুক্তির ফলে আগামী দশ বছরের মধ্যে যুক্তরাজ্যের অর্থনীতিকে চাঙ্গা করে তুলবে বলে ধারণা করা যাচ্ছে।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়