শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ৩১ মার্চ, ২০২৩, ০৩:৫৪ দুপুর
আপডেট : ৩১ মার্চ, ২০২৩, ০৩:৫৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ফেলে যাওয়া অস্ত্র ‘নিষিদ্ধ সংগঠন টিটিপি ও বেলুচদের হাতে’

আফগানিস্তান

ইমরুল শাহেদ: মার্কিন মদদপুষ্ট একটি সম্প্রচার মাধ্যম এই দাবি করেছে। পর্যবেক্ষকদের মতে, মার্কিন অস্ত্র নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) এবং বেলুচ বিচ্ছিন্নতাবাদীদের সামরিক শক্তি অনেক বাড়িয়ে দিয়েছে। রেডিও ফ্রি ইউরোপ, রেডিও লিবার্টি

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, এই অস্ত্রের কারণেই গত দুই বছর থেকে পাকিস্তানে সহিংসতা বেড়ে গেছে। 

২০২১ সালে যুক্তরাষ্ট্র যখন আফগানিস্তান ছেড়ে চলে যায়, তখন প্রায় সাত বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জামাদি ফেলে যায়। এর মধ্যে যুদ্ধাস্ত্র, যোগাযোগ গিয়ার ও সশস্ত্র যানও রয়েছে। এ সময় তালিবানরা এসব অস্ত্র হাতে পায়। 

রেডিওর প্রতিবেদনে বলা হয়, তালেবানদের আফগানিস্তানের ক্ষমতা দখলের পর, কিছু মার্কিন সামরিক গিয়ার ও অস্ত্র পাকিস্তানের দিকে চলে গেছে। এসব অস্ত্র দিয়ে সশস্ত্র গ্রুপগুলো পাকিস্তান সরকারের বিরুদ্ধে লড়াই করছে। 

টিটিপির খোঁজ-খবর রাখা সুইডেনভিত্তিক গবেষক আবদুল সাঈদ বলেছেন, সন্ত্রাসী গ্রুপগুলো অত্যাধুনিক অস্ত্র হাতে পাওয়ার পর সন্ত্রাস করতে সহজ হয়েছে, তাদের তুলনায় পাকিস্তানের পুলিশ বাহিনী কম অস্ত্রে সজ্জিত। 

রাজনৈতিক অরাজকতার মধ্যে, পাকিস্তানের জন্য একটি প্রধান বিষয় নিরাপত্তা সংকট। বর্তমানে, দেশটির সামরিক প্রতিষ্ঠানগুলো আফগানিস্তানের সীমান্তে সন্ত্রাসী আস্তানাগুলি ধ্বংস করতে লড়াই করছে।   

  • সর্বশেষ
  • জনপ্রিয়