শিরোনাম
◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ

প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৩, ০২:০০ দুপুর
আপডেট : ২৭ মার্চ, ২০২৩, ০২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মাঝ আকাশে মুখোমুখি সংধর্ষ এড়ালো ২ যাত্রীবাহী বিমান

সাজ্জাদুল ইসলাম: মাঝ আকাশে বড় ধরনের দূর্ঘটনা থেকে অল্পের জন্য রক্ষা  পেয়েছে ভারত ও নেপালের দু’টি যাত্রীবাহী বিমান। গত শুক্রবার এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের ভুলে মাঝ আকাশে মুখোমুখি অবস্থানে চলে এসেছিল এয়ার ইন্ডিয়া ও নেপাল এয়ারলাইন্সের বিমান দু’টি। তবে পাইলটের উপস্থিত বুদ্ধির ফলে ভয়াবহ বিমান দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়। উড়িষ্যা বাইটস

ঘটনাটি ঘটেছে নেপালের আকাশ সীমায়। দায়িত্বে অবহেলার কারণে দুই কর্মকর্তাকে বহিষ্কার করেছে নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএএন)। সিএএএন জানায়, নেপাল এয়ারলাইন্সের একটি এ-৩২০ বিমান মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে রাজধানী কাঠমান্ডুতে আসছিল। আর এয়ার ইন্ডিয়ার বিমানটি ভারতের নয়া দিল্লি থেকে কাঠমান্ডুতে আসছিল।

ওই সময় এয়ার ইন্ডিয়ার বিমানটি ১৯ হাজার ফুট থেকে নিচের দিকে নামছিল। অপরদিকে একই স্থানে একই সময়ে ১৫ হাজার ফুট উচ্চতায় চলছিল নেপাল এয়ারলাইন্সের বিমানটি।

রাডারে দু’টি বিমান কাছাকাছি চলে আসার ছবি দেখার পর নেপাল এয়ারলাইন্সের পাইলট তার বিমানটিকে আরও ৭ হাজার ফুট নিচে নামিয়ে ফেলেন। তার তাৎক্ষণিক ব্যবস্থার কারণে মুখোমুখি সংঘর্ষ এড়ানো সম্ভব হয়।

ঘটনাটি সম্পর্কে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। সিএএএনের মুখপাত্র  জগন্নাথ নিরোলা জানিয়েছেন,ওই ঘটনার সময় এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের দায়িত্বে যে তিন জন কর্মকর্তা ছিলেন তাদেরকে দায়িত্বে অবহেলার দায়ে বরখাস্ত করা হয়েছে। গত জানুয়ারিতে ৭২ জন আরোহী নিয়ে নেপালের পোখরায় একটি বিমান বিধ্বস্ত হয়। ও্ই দুর্ঘটনায় বিমানের সব আরোহী নিহত হয়।

এসআই/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়