শিরোনাম
◈ আওয়ামী লীগ সরকার অসাম্প্রদায়িক চেতনাকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী  ◈ মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে বিএনপির বেতনভুক্ত কেউ আছে: ড. হাছান মাহমুদ ◈ গাজীপুরে যুবককে গুলি করে হত্যা ◈ বাংলাদেশকে হারিয়ে ইতিহাস গড়ল যুক্তরাষ্ট্র ◈ সংবাদপত্রকে জনগুরুত্বপূর্ণ শিল্প ঘোষণা ও কর কমানোর দাবি ◈ সচিব পদে পদোন্নতি ও রদবদল ◈ হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে ফাইনালে কলকাতা ◈ নেতানিয়াহু ও সিনওয়ারার বিরুদ্ধে আইসিসি’র গ্রেপ্তারি আবেদনে ফ্রান্সের সমর্থন  ◈ বাংলাদেশি পণ্যের জন্য ডিউটি ফ্রি, কোটা ফ্রি সুবিধা অব্যাহত রাখবে অস্ট্রেলিয়া  ◈ বিএনপিসহ টিআইবির অপপ্রচারে ভোটার উপস্থিতি কমেছে: ওবায়দুল কাদের 

প্রকাশিত : ২৩ মার্চ, ২০২৩, ০৬:০৭ বিকাল
আপডেট : ২৩ মার্চ, ২০২৩, ০৬:০৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডুবে যাবার পথে হাঁটছে ৫০ মার্কিন ব্যাংক

শামসুল হক বসুনিয়া : যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ধ্বস নামা অব্যাহত থাকার আশংকা করা হচ্ছে। আরো ৫০টি মার্কিন ব্যাংক অস্তিত্ব টিকে রাখার লড়াইয়ে হেরে যেতে পারে বলে অভিমত ব্যক্ত করেছেন প্রাক্তন লেহম্যান ব্রাদার্সের ভাইস প্রেসিডেন্ট লরেন্স  ম্যাকডোনাল্ড। প্রাক্তন এই সিনিয়র এক্সিকিউটিভ বলেন, কাঠামোগত সমস্যা সমাধানে এগিয়ে না আসায় এই দুরবস্থার সৃষ্টি হয়েছে। আরটি/সিিএনএন

ফেডারেলকে অবশ্যই সুদের হার কমাতে হরে এবং আঞ্চলিক ঋণদাতাদের কাছে থাকা আমানতের গ্যারান্টি দিতে হবে।  লেহম্যান ব্রাদার্সের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট লরেন্স ম্যাকডোনাল্ড আরআইএনভোস্তির সাথে এক সাক্ষাৎকারে এ কথা বলেন। যদি দেশের কর্তৃপক্ষ কাঠামোগত সমস্যাগুলি সমাধানের জন্য যথাযথ পদক্ষেপ না নেয় তবে ব্যাংকিং এই সংকট আরো ৫০টি ব্যাংককে গ্রাস করতে পারে।

তিনি বলেন, নীতি নির্ধারকরা সম্ভবত  আড়াই লাখ মার্কিন ডলার ছাড়িয়ে যাওয়া ব্যাঙ্ক একাউন্ট থেকে আমানতের বহি:প্রবাহ বজায় রাখার জন্য অনেক বড় উইথহোল্ডিং চালু করতে বাধ্য হবে। লেহম্যান ব্রাদার্সের পতন, যার ফলে তহবিল বাজারগুলো জব্দ করা হয়েছিল এবং বিশ্বব্যাপী ঋণদাতাদের জন্য মার্কিন ডলার ধরে রাখা কঠিন করে তুলেছিল।

 উল্লেখ্য, ২০০৮ সালে বিশ্ববাসীর কাছে আর্থিক সংকটের কথা প্রথম প্রকাশ পায়। ম্যাকডোনাল্ডের মতে মার্কিন ব্যাংকিং সেক্টরকে চ্যালেঞ্জ করা বর্তমান সম্যসাগুলো আর্থিক দৈত্যের কুখ্যাত পতনের আগের সমস্যাগুলোর ভয়াবহ দৃশ্যের কথাই স্মরণ করে দেয়। প্রাক্তন এই নির্বাহী আরো বলেন, ডুবে যাবার পথে হাঁটা এই ব্যাংকগুলো ”শত বিলিয়ন ডলার” হারানোর আশংকা রয়েছে। এই তহবিল অনিবার্যভাবে বৃহত্তর ঋণদাতাদের কাছে এবং তারপর ট্রেজারি বন্ডে চলে যাবে। ম্যাকডোনাল্ড বলেন, মার্কিন  কর্তৃপক্ষকে বিদ্যামানের তুলনায় আমানত গ্যারান্টিকে ব্যাপকভাবে বাড়িয়ে তুলতে হবে।

প্রাক্তন এই নির্বাহী বেশ কয়েকটি মিডিয়া আউটলেটকে জানান,  মার্কিন ট্রেজারি বিভাগের কর্মকর্তারা ব্যাংকিং খাতে অবনতির ক্ষেত্রে আমানত বীমা বাড়ানো নিয়ে আলোচনা করছেন। এই পদক্ষেপের জন্য ট্রেজারি ডিপার্টমেন্টের একসচেঞ্জ স্টাবিলাইজেশন ফান্ড থেকে তহবিল প্রয়োজন হবে বলে জানা গেছে। ম্যাকডোনাল্ড ফেডারেল রিজার্ভ চেয়ারম্যান জেরোম পাওয়েলকে আর্থিক নীতি কঠোর করার জন্য অপর্যাপ্ত নীতি অনুসরণ করার জন্য অভিযুক্ত করেছেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়