শিরোনাম
◈ শান্তি-শৃঙ্খলা ফেরাতে আইনশৃঙ্খলা  বাহিনীকে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর ◈ সরকার আলোচনার কোনো পরিস্থিতি রাখেনি, কর্মসূচী অব্যাহত রাখার ঘোষণা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ◈ বিটিভিতে হামলা-আগুন, সম্প্রচার বন্ধ ◈ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ◈ আমরা ধৈর্যের পরীক্ষা দিচ্ছি, এটা দুর্বলতা নয়: ডিবিপ্রধান ◈ নরসিংদীতে গুলিতে নবম শ্রেণীর শিক্ষার্থীর মৃত্যু, আহত শতাধিক ◈ চট্টগ্রামে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে গুলিবিদ্ধ ২ ◈ নেত্রকোনায় ইউএনও, অতিরিক্ত পুলিশ সুপারসহ আহত অর্ধশত, ৭ আন্দোলনকারী গুলিবিদ্ধ ◈ শান্তিপূর্ণ সমাধানের দিকে এগোতে চায় সরকার: তথ্য প্রতিমন্ত্রী ◈ শিক্ষার্থীদের পরিবর্তে বিএনপি-জামাত আগুন-সন্ত্রাস নিয়ে মাঠে নেমেছে: ওবায়দুল কাদের   

প্রকাশিত : ২৩ মার্চ, ২০২৩, ০১:২১ রাত
আপডেট : ২৪ মার্চ, ২০২৩, ০৪:১৯ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রথমবারের মতো রমজানকে বরণ করতে বর্ণিল সাজে সেজেছে লন্ডন

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: ইতিহাসে প্রথমবারের মতো পবিত্রতম মাস রমজান উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের পশ্চিম প্রান্ত। প্রায় ৩০ হাজার বাতির আলোয় উজ্জ্বল হয়ে উঠেছে গোটা এলাকা। রমজান উপলক্ষে এর আগে ব্রিটিশ শহরটিতে এ ধরনের সাজসজ্জা দেখা যায়নি। বিবিসি

লিসেস্টার স্কয়ারের সঙ্গে পিকাডিলির সংযোগ ঘটানো কভেন্ট্রি স্ট্রিটে গেলেই চোখে পড়ে উজ্জ্বল আলোয় জ্বলজ্বল করছে ‘হ্যাপি রামাদান’ (শুভ রমজান) লেখা। সম্প্রতি এই আলোকসজ্জার উদ্বোধন করেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনিও শহরটিতে বসবাসরত ১৩ লাখ মুসলিমের মতো অধীর আগ্রহে অপেক্ষা করছেন রমজানের জন্য।

মেয়র সাদিক খান উদ্বোধন করলেও এই প্রদর্শনীর মূল উদ্যোক্তার নাম আয়েশা দেশাই। ক্রিসমাস লাইটে অনুপ্রাণিত হয়ে রমজান উপলক্ষে তিনি একই ধরনের আলোকসজ্জার আয়োজন করতে চেয়েছিলেন। তিনি বলেন, এটি ক্রিসমাস লাইটের মতো করার ইচ্ছা ছিল আমার। বড় বোনের সঙ্গে ক্রিসমাস লাইট দেখতে যেতাম। আমি সেই আনন্দ ও জাদু লন্ডনে আনতে চেয়েছিলাম।

আয়েশা দেশাই আরও বলেন, রমজান মাস মুসলিমদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি সেই সচেতনতা বাড়ানোর পাশাপাশি প্রতিবেশীদের জানাতে চেয়েছিলাম, এটি আমাদের জন্য সত্যিই গুরুত্বপূর্ণ। আমার কাছে বছরের সবচেয়ে প্রিয় মাস এটি। 

আলোকসজ্জার পাশাপাশি বিভিন্ন ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে পুরো লন্ডনের বিভিন্ন এলাকাজুড়ে। দক্ষিণ কেনসিংটনের ভিক্টোরিয়া এবং অ্যালবার্ট মিউজিয়ামে উন্মুক্ত ইফতারের আয়োজন করা হবে। শুধু তাই নয়, মিউজিয়ামটিতে একটি অস্থায়ী মসজিদ এবং রমজান প্যাভিলিয়নও তৈরি করা হয়েছে। এছাড়া, উন্মুক্ত ইফতার আয়োজন করবে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি। মাঠের পিচের পাশে এই উন্মুক্ত ইফতার আয়োজন করবে তারা। মাসের শেষের দিকে একই কাজ করবে ওয়েম্বলি স্টেডিয়ামও।

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়