শিরোনাম
◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে

প্রকাশিত : ১৩ মার্চ, ২০২৩, ০৬:৪৯ বিকাল
আপডেট : ১৩ মার্চ, ২০২৩, ০৬:৪৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সৌদিতে এই প্রথম ট্যাক্সি ক্যাব চালক হচ্ছেন নারী 

নারী ট্যাক্সি ক্যাব চালক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব: সৌদি আরবের চারটি প্রধান বিমানবন্দরে শীঘ্রই ৮০ জনেরও বেশি মহিলা ট্যাক্সি ড্রাইভার নিয়োগ করা হবে।  

জানা যায়, এসব সৌদি নারীরা রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দর, জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর, দাম্মামের কিং 
 ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দর এবং মদিনার প্রিন্স মুহাম্মদ আন্তর্জাতিক বিমানবন্দরে ট্যাক্সি ক্যাব চালক হিসেবে গাড়ি চালাবেন।

উক্ত উদ্যোগের প্রথম পর্বের অংশ হিসেবে রোববার সৌদি আরবের ট্রান্সপোর্ট জেনারেল অথরিটি, মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সহযোগিতায়, তাওতিন প্রোগ্রাম-২ এর দ্বারা প্রতিনিধিত্ব করবে, যা নারীদের ক্ষমতায়নের জন্য চালু করা হচ্ছে।

‘ওমেনস ট্র্যাক’ শিরোনামের এই পর্বের অধীনে, চারটি বিমানবন্দর থেকে শুরু করে ৮০ জনের বেশি মহিলা চালক নিয়োগের জন্য বিমানবন্দর ট্যাক্সি পরিচালনার লাইসেন্সপ্রাপ্ত বড় কোম্পানিগুলির সাথে তিনটি চুক্তি স্বাক্ষরিত হবে।উদ্যোগের দ্বিতীয় পর্যায়ের অংশ হিসেবে,সৌদির অন্য সব বিমানবন্দরে নারী ট্যাক্সি চালকদের নিয়োগ করা হবে।

এই উদ্যোগের মধ্যে একটি বিশেষায়িত ড্রাইভিং সেন্টারের সাথে সহযোগিতা অন্তর্ভুক্ত রয়েছে যাতে সাজসজ্জা, গ্রাহক পরিষেবা, প্রাথমিক চিকিৎসা এবং ইংরেজি ভাষার মতো সফট দক্ষতা ছাড়াও ক্যাব চালানোর প্রাথমিক দক্ষতা অর্জনের জন্য ব্যাপক প্রশিক্ষণ প্রোগ্রাম তৈরি এবং বিকাশ করা হবে বলে জানা যায়।

প্রতিনিধি/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়