শিরোনাম
◈ পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি চার ঘণ্টা পর উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক ◈ বাড়ি থেকে ডেকে নিয়ে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা ◈ সীমান্তে হত্যাকাণ্ড নিয়ে সরকার টু শব্দ করার সাহস পাচ্ছে না: বিএনপি ◈ এমভি আবদুল্লাহ জাহাজে অভিযানের প্রস্তুতি নিচ্ছে সোমালিয় পুলিশ ও বহুজাতিক নৌবাহিনী ◈ জীবনের নিরাপত্তা চেয়ে ডিবিতে অভিযোগ করলেন জবি ছাত্রী ◈ ঈদের পর কাওরান বাজার যাবে গাবতলীতে: মেয়র আতিক ◈ আবদুল্লাহ জাহাজে থাকা কয়লায় দুর্ঘটনার ঝুঁকি নেই: এস আর শিপিং ◈ পাপেট সরকার ক্ষমতায় না আসা পর্যন্ত সব নির্বাচন ত্রুটিপূর্ণ বলবে যুক্তরাষ্ট্র: জয়  ◈ চট্টগ্রামের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক হতে তিন দিন লাগতে পারে: রেল সচিব ◈ তামিম ও রিশাদ ঝড়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জিতলো বাংলাদেশ

প্রকাশিত : ৩১ জানুয়ারী, ২০২৩, ০৫:৪৯ বিকাল
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৫:৪০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাকিস্তানের গণমাধ্যমের দাবি

আইএমএফের ঋণ শেখ হাসিনার জয় নিশ্চিত করবে

আইএমএফ

বিশ্বজিৎ দত্ত: দক্ষিণ এশিয়ায় সবার আগে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পেয়েছে বাংলাদেশ। আইএমএফের ঋণ পেতে বাংলাদেশের আগেই আবেদন করেছিল পাকিস্তান ও শ্রীলংকা। কিন্তু সংস্কার কার্যক্রমের ধীরগতীর জন্য সেই দুই দেশের ঋণ প্রদানের প্রক্রিয়াটি আইএমএফ আলোচনার পর্যায়েই রেখেছে। 

এ বিষয়ে অর্থনীতিবিদ ও সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মির্জ্জা আজিজ জানান, শ্রীলংকা ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশের অর্থনীতি ভাল অবস্থানে রয়েছে।  বিশ্বব্যাংক ও এডিবি এই ঋণের আগেই বলেছে বাংলাদেশের অর্থনীতি আগামী বছর ৬ শতাংশ হারে বৃদ্ধি পাবে। এসব বিবেচনায় নিয়ে আইএমএফ মনে করেছে তাদের ঋণ রিকভারী ওই দুই দেশের চেয়ে আগে হবে তাই আগে ঋণ দিয়েছে। 

এ ছাড়া আইএমএফের যে সংস্কার কার্যক্রমগুলো বিশেষ করে জ্বালানি ও বিদ্যুতের মূল্য বৃদ্ধির বিষয়গুলো বাংলাদেশ যত দ্রুত করতে পেরেছে পাকিস্তান ও শ্রীলংকা এটি দেরীতে করছে বা করার উদ্যোগ নিয়েছে। পাকিস্তান আইএমএফের সঙ্গে আলোচনার ১ বছর পর জ্বালানী তেলের দাম গত সপ্তাতে লিটারে ৩৫ (১৬ টাকা) রুপি বৃদ্ধি করেছে। বাংলাদেশ এটি করেছে আলোচনার শুরুর আগেই। এই দুই কারণে বাংলাদেশ আগে ঋণ পেয়েছে। অন্যদিকে বার্তা সংস্থা রয়টারের উদ্বৃতি দিয়ে পাকিস্তানের জিওটিভি বলেছে, আইএমএফের সবার আগে ঋণ শেখ হাসিনা সরকারকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে জয়ি হতে সহায়তা করবে। 

আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহ বলেছেন, বাংলাদেশকে দেয়া তাদের ঋণ সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা রক্ষায় সহায়তা করবে। একই সঙ্গে বাংলাদেশ সরকার যে সংস্কার কর্মসূচি হাতে নিয়েছে, তা বাস্তবায়নেও সহায়তা করবে। তিনি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক প্রতিক‚ লতার মধ্যে আরও টেকসই ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জন করতে সরকারকে তার উচ্চাভিলাষী সংস্কার কার্যক্রমের গতি বাড়াতে হবে। ২০৩১ সালের মধ্যে উচ্চমধ্যম আয়ের দেশ হতে গেলে মানবসম্পদ ও অবকাঠামো খাতে আরও বিপুল বিনিয়োগ করতে হবে। একই সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও তা জরুরি। 

তারা বলেছে, বাংলাদেশ সরকার এসব চ্যালেঞ্জ সম্পর্কে ওয়াকিবহাল এবং একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার প্রয়োজনীয়তা সম্পর্কেও বাংলাদেশ অবগত।৪৭০ কোটি ডলারের ঋণ পেতে ও চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক ও সরকার কয়েক মাস ধরেই সংস্কার কর্মসূচি পরিচালনা করছে। চলতি জানুয়ারিতে যখন আইএমএফের ডিএমডি বাংলাদেশ সফরে আসেন, তখন এসব সংস্কারে সন্তোষ প্রকাশ করেন তিনি। মৌলিক এসব সংস্কার কার্যক্রম অব্যাহত রাখার প্রতিও আইএমএফের ডিএমডি গুরুত্বারোপ করেন তখন।

আইএমএফের হিসাব অনুযায়ি বাংলাদেশের বৈদেশিক মূদ্রার রিজার্ভ ৩০ বিলিয়ন ডলার। যা আগামী ৩ মাসের আমদানি ব্যায় মেটানোর জন্য যথেষ্ট। আগামী অর্থবছরে বাংলাদেশের বৈদেশিক মূদ্রার রিজার্ভ হবে ৩৪ .২ বিলিয়ন ডলার। যা পৌণে ৪ মাসের আমদানি ব্যয় মেটানোর সমান। অন্যদিকে পাকিস্তান ও শ্রীলংকার বৈদেশিক মূদ্রার রিজার্ভ প্রায় শুণ্যের কোঠায়। বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ি আগামী বছরে বাংলাদেশের ঘাটতি হতে পারে ৬ .৮ বিলিয়ন ডলারের। এই সংকট কাটাতে কেন্দ্রীয় ব্যাংক কিছু কিছু ঋণের সুদের হার বৃদ্ধি করেছে। টাকার অবমূল্যায়ন করেছে। 

উল্লেখ্য, দেশে মূল্যস্ফীতি এখন সর্বোচ্চ। রেমিটেন্স আয় ও রপ্তানি আয়ও কমেছে। সরকারের তরফে বলা হচ্ছে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনৈতিক সংকটের প্রভাবে বাংলাদেশের অর্থনীতিতেও সংকট দেখা দিয়েছে।   

বিজে/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়