শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৯ জানুয়ারী, ২০২৩, ০৫:৪৩ বিকাল
আপডেট : ২৯ জানুয়ারী, ২০২৩, ০৬:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হামলার ঘটনায় গ্রেপ্তার ৪২

নেতানিয়াহুর বিরুদ্ধে জেরুজালেমে হাজার হাজার মানুষের বিক্ষোভ

রাশিদুল ইসলাম: ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে হাজার হাজার মানুষ তেল আবিব নতুন করে বিক্ষোভ করেছে। নেতানিয়াহুর সরকার ইসরায়েলের বিচার বিভাগের সংস্কারের জন্য যে চেষ্টা চালাচ্ছে তার বিরুদ্ধে মূলত এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। তবে নেতানিয়াহু বলেন, ‘আমি আবারও সকল ইসরায়েলির প্রতি আহ্বান জানাই- আইন নিজের হাতে তুলে নেবেন না।’ জেরুজালেম পোস্ট/পারসটুডে

বিক্ষোভকারীরা বলছেন, নেতানিয়াহু এবং তার উগ্রবাদী মন্ত্রিসভা সুপ্রিম কোর্টকে নিজেদের পক্ষে আনার জন্য এই সংস্কার পরিকল্পনা হাতে নিয়েছে। গত মাসে নেতানিয়াহুর সরকার ক্ষমতায় আসার পর থেকে তাদের বিরুদ্ধে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। তারই ধারাবাহিকতায় গতরাতে নতুন করে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভে অংশ নিয়ে এক এনজিও কর্মী বলেন, ‘আমরা একটি অবৈধ মন্ত্রিসভার বিরুদ্ধে বিক্ষোভ করার জন্য এখানে এসেছি এবং এই বিক্ষোভ থামবে না।’ আরেক ব্যক্তি বলেন, ‘আমি মনে করি বর্তমান প্রধানমন্ত্রী ভুল করছেন, আমার মনে হয় আমরা খুব বিপজ্জনক পরিস্থিতির মধ্যে আছি।’ নেতানিয়াহু উগ্রবাদী কিছু লোকজনকে নিয়ে মন্ত্রিসভা গঠন করেছেন এবং তাদের দাবিদাওয়া পূরণ করার জন্য এমন কিছু করতে হবে যা আদালতে টিকবে না। এজন্য তারা বিচার বিভাগের সংস্কার করতে চাইছেন যাতে আদালতকে মন্ত্রিসভার অধীনে আনা যায়। বিষয়টি ইসরায়েলিরা মানতে চাইছেন না। এছাড়া, নেতানিয়াহুর বিরুদ্ধে আগের যে সমস্ত দুর্নীতির অভিযোগ রয়েছে সেগুলোও যাতে বিচারের আওতায় আনা না যায়- বিচার বিভাগের সংস্কারের মধ্য দিয়ে তার চেষ্টা করছেন তিনি।

এদিকে গত শুক্রবার জেরুজালেমে হামলার ঘটনাস্থল পরিদর্শন করেন নেতানিয়াহু। ফিলিস্তিনের জেনিনে ইসরায়েলের ভয়াবহ সামরিক অভিযানের কয়েকদিনের মধ্যেই দিন দু’য়েক আগে জেরুজালেমের একটি ইহুদি উপসনালয়ে বন্দুকধারীর গুলিতে অন্তত সাতজন নিহত হন। এ ঘটনায় সন্দেহভাজন ৪২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর পরই দ্রুত ও কড়া প্রতিক্রিয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন নেতানিয়াহু। তিনি বলেন, অধিকৃত পশ্চিম তীরে সেনা সংখ্যা আরও শক্তিশালী করবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়