শিরোনাম
◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে

প্রকাশিত : ০৫ ডিসেম্বর, ২০২২, ১২:১৭ রাত
আপডেট : ০৫ ডিসেম্বর, ২০২২, ১১:২৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোভিডে গত সপ্তাহে ৮৫০০ লোকের মৃত্যু হয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেন, কোভিড-১৯ এর কারণে গত সপ্তাহে ৮ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। মহামারীর তিন বছর পরে, যখন সংক্রমণ প্রতিরোধ ও জীবন বাঁচানোর জন্য আমাদের কাছে অনেক সরঞ্জাম রয়েছে এ সময় এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

ড. টেড্রোস আধানম গেব্রেয়েসাস গত শনিবার ডব্লিউএইচও'র কোভিড-১৯ এর ওমিক্রন প্রকরণ ঘোষণার বার্ষিকীতে বলেন, এটি তার পূর্বসূরি ডেল্টার চেয়ে উল্লেখযোগ্যভাবে বেশি সংক্রামক বলে প্রমাণিত হয়েছে এবং সংক্রমণের তীব্রতার কারণে উল্লেখযোগ্য হারে মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছে।

ডব্লিউএইচও প্রধান বলেন, ওমিক্রোন বিবর্তিত হয়েছে এবং ওমিক্রনের ৫০০টিরও বেশি ধরণ ছড়িয়ে পড়েছে এবং তাদের সবগুলো ‘অত্যন্ত সংক্রামক’। এ ধরনের ভাইরাস একাধিকবার মিউটেশনের মধ্য দিয়ে যায়, যে কারণে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কাজ করে না।

যদিও ডব্লিউএইচও বিশ্বাস করে যে বিশ্ব ‘মহামারীর জরুরি পর্যায় শেষ হয়ে গেছে‘ বলার কাছাকাছি রয়েছে।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রাক্কলন অনুযায়ী, বিশ্বের মোট জনসংখ্যার ৯০ শতাংশ মানুষ ইতোমধ্যে ভ্যাকসিন নেয়ার কারণে কোভিড সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষিত আছেন। তা সত্ত্বেও, টেড্রোস বলেন, ‘আমাদের লক্ষ্য এখনো পূরণ হয়নি।’

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়