শিরোনাম

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ১০:৩২ দুপুর
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২, ১০:৩২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রে ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলে হামলার ঘটনায় তদন্তে পেন্সকে সাক্ষ্য দিতে হবে

রাশিদুল ইসলাম: মার্কিন বিচার বিভাগের প্রসিকিউটররা দেশটির প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রতিনিধিদের কাছে প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এবং মিত্রদের ২০২০ সালের নির্বাচনের পরে ক্ষমতা হস্তান্তরে বাধা দেওয়ার প্রচেষ্টার অপরাধ তদন্তে তাকে সাক্ষ্য দেওয়ার অনুরোধ জানিয়েছেন। সিএনএন/নিউ ইয়র্ক টাইমস

এর জবাবে মাইক পেন্সের প্রতিনিধিদল ইঙ্গিত দিয়েছে যে প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট কিছু সাক্ষ্য প্রদানের জন্য বিচার বিভাগের সাথে একটি সম্ভাব্য চুক্তির বিষয়ে আলোচনা করার জন্য উন্মুক্ত। 
বিচার বিভাগ গত বছর ৬ জানুয়ারি সম্পর্কিত তদন্ত এবং ট্রাম্পের পাম বিচ, ফ্লোরিডা, বাড়ি এবং রিসর্টে প্রাপ্ত শ্রেণীবদ্ধ সামগ্রীর অপব্যবহারের অভিযোগ সহ অন্যটি ট্রাম্প-সম্পর্কিত তদন্তের তদারকি করার জন্য একটি বিশেষ পরামর্শদাতা নিয়োগ করতে যাচ্ছেন। তবে বিশেষ কাউন্সেল জ্যাক স্মিথের নিয়োগ কীভাবে বিচার বিভাগ এবং পেন্সের দলের মধ্যে আলোচনাকে প্রভাবিত করবে তা স্পষ্ট নয়। বিচার বিভাগ এ ব্যাপারে সিএনএন’এর কাছে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। 

সম্প্রতি একটি বইতে মাইক পেন্স একটি স্মৃতিকথা প্রকাশ করেছেন যা ২০২০ সালের নির্বাচনের ফলাফলকে উল্টে দেওয়ার জন্য প্রাক্তন রাষ্ট্রপতি হিসাবে ট্রাম্পের সাথে তার কিছু মিথস্ক্রিয়া বর্ণনা করা হয়েছে। বইটির প্রকাশনা সংস্থা আশা করছে যে বিচার বিভাগ সম্ভবত অপরাধ তদন্তের অংশ হিসাবে সেই মিথস্ক্রিয়া সম্পর্কে তথ্য চাইবে। তবে পেন্স ৬ জানুয়ারী তদন্তকারী হাউস সিলেক্ট কমিটির একটি সাক্ষাৎকারের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন, তবে তিনি হাউসের তদন্তের পাশাপাশি বিচার বিভাগের অপরাধ তদন্তে শীর্ষ সহযোগীদের সাক্ষ্য দেওয়ার অনুমতি দিয়েছেন।

সিএনএন এর আগে জানিয়েছিল যে বিচার বিভাগ সফলভাবে পেন্সের উপদেষ্টা গ্রেগ জ্যাকব এবং মার্ক শর্টের কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে। যা ট্রাম্পের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণে সহায়ক হয়ে উঠবে। ট্রাম্প এসব ব্যাপারে কঠোর গোপণীয়তা রক্ষা করছেন। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়