শিরোনাম
◈ জি এম কাদেরের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে বাধা নেই : হাইকোর্ট ◈ ১০ টাকায় টিকিট কেটে চক্ষু পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী ◈ জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধুর সোনার বাংলা থেকে দুর্নীতি নির্মূল করাই আমাদের লক্ষ্য: হাইকোর্ট ◈ মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের ◈ ধর্ষণ ও হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্য দিলেন পরীমণি ◈ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারিদের জন্য বিশেষ সুযোগ  ◈ রংপুর সিটি নির্বাচনে মোস্তাফাকে লাঙ্গলের মেয়র প্রার্থী ঘোষণা রওশনের ◈ পুলিশে ছেয়ে গেছে চীনের রাজপথ ◈ টাঙ্গাইলে বাসচাপায় দুই ব্যাংক কর্মকর্তা নিহত

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ০৯:৪৪ সকাল
আপডেট : ২৫ নভেম্বর, ২০২২, ০৮:৪৮ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েলে বাসে জোড়া বোমা বিস্ফোরণ, নিহত ১, হামলার দায় স্বীকার করল হামাস

ইসরায়েলে বাসে জোড়া বোমা বিস্ফোরণ

রাশিদুল ইসলাম: অধিকৃত বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেমে দু’টি বাসস্ট্যান্ডে আলাদা বিস্ফোরণে একজন নিহত ও ১৮ জন আহত হয়েছে। অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরে ইসরায়েলি বাহিনীর হাতে ১৬ বছর বয়সী এক ফিলিস্তিনি শহীদ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে জেরুজালেমে এ দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে। আহত ১৮ জনের মধ্যে দুজনের অবস্থা গুরুতর। কোনো কোনো সূত্র বলছে, বিস্ফোরণে অন্তত দু’জন প্রাণ হারিয়েছে।

প্রথম বিস্ফোরণটি হাইওয়ে সড়কের পাশের একটি বাসস্ট্যান্ডে ঘটে। সে সময় পৃথক স্থানে আরেকটি বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের সময় ঘটনাস্থলে থাকা ইয়োসেফ হাইম গাবে নামের একজন চিকিৎসক বলেছেন, এখানে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। আহতদের মধ্যে কয়েকজনের প্রচুর রক্তক্ষরণ হচ্ছে। ইসরাইলের কোনো কোনো গণমাধ্যম বলছে, একটি মোটরসাইকেলে বোমা পেতে রাখা হয়েছিল। তবে এ বিষয়ে নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

ইসরায়েলি পুলিশ একে সমন্বিত সন্ত্রাসী হামলা বলে সন্দেহ করছে বলে খবর দিয়েছে সিএনএন। প্রথম বিস্ফোরণটি হয় শহরের একেবারে প্রান্তসীমায়। তখন বাসের জন্য অপেক্ষায় ছিল বিপুল পরিমাণ মানুষ। দ্বিতীয় বিস্ফোরণ হয় শহরের উত্তরে রামোট এলাকায়। পুলিশ বলেছে, এতে নিহত হয়েছে একজন। 

সন্দেহজনক হামলাকারীদের সন্ধানে নেমেছে পুলিশ। প্রাথমিক অনুসন্ধান বলছে, দুটি স্থানেই বিস্ফোরক ডিভাইস ব্যবহার করা হয়েছে। প্রথম বিস্ফোরণের পরে যে ভিডিও প্রকাশ পেয়েছে তাতে দেখা যায় ধ্বংসাবশেষ ছড়িয়ে আছে আশপাশের পথের ওপর। বাজছে সাইরেন। রামোটে একটি বাস দেখে মনে হয়েছে তাতে শার্পনেলের ক্ষতচিহ্ন রয়েছে। 

এদিকে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস বলেছেন, ইহুদিবাদীদের আগ্রাসন ও অপরাধের জবাবে পশ্চিম বায়তুল মুকাদ্দাসে এ হামলা চালানো হয়েছে। হামাসের মুখপাত্র আব্দুল লাতিফ আল কানু বলেছেন, দু’টি বাসস্ট্যান্ডে ইহুদিবাদীদের সাহসী অভিযানের জন্য বায়তুল মুকাদ্দাসের অধিবাসী বিশেষকরে সব ফিলিস্তিনিদের অভিনন্দন জানাচ্ছি।

হামাস মুখপাত্র আরও বলেন, বায়তুল মুকাদ্দাসে ইহুদিবাদীদের একের পর এক হামলা এবং এই শহরকে ইহুদিকরণ ও খণ্ড-বিখণ্ড করার তৎপরতার জবাবেই ফিলিস্তিনিদের পক্ষ থেকে এই হামলা চালানো হয়েছে।

তিনি বলেন, ফিলিস্তিনি জাতি ও আল-আকসা মসজিদে ইহুদিবাদীদের হামলার বিষয়ে ফিলিস্তিনিরা যে নীরব থাকবে না তা এর আগে আমরা বারবার বলেছি। বায়তুল মুকাদ্দাসে ক্ষোভের যে আগুন জ্বলছে তা সব অঞ্চলে ছড়িয়ে পড়বে বলে জানান আব্দুল লাতিফ আল কানু।

  • সর্বশেষ
  • জনপ্রিয়