শিরোনাম
◈ আবদুল্লাহ জাহাজে খাবার থাকলেও সংকট বিশুদ্ধ পানির ◈ কিছুটা কমেছে পেঁয়াজ ও সবজির দাম, বেড়েছে আলুর ◈ দেশের ৯২ শতাংশ মানুষ দ্বিতীয় কোনো ভাষা জানেন না, সময় এসেছে তৃতীয় ভাষার ◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ০৮:১৪ সকাল
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২, ০৯:১১ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মহার্ঘ ভাতার দাবিতে কোলকাতায় সরকারি কর্মীদের বিক্ষোভ মিছিল, পুলিশি ধরপাকড়

ভাতার দাবিতে সরকারি কর্মীদের বিক্ষোভ

রাশিদুল ইসলাম: ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতায় মহার্ঘ ভাতা প্রদানের দাবিতে সরকারি কর্মীদের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিধানসভা অভিযানের ডাক দিয়েছিলেন উদ্যোক্তারা। মূলত তিন দফা দাবিতে বিধানসভা অভিযানের ডাক দেওয়া হয়। কিন্তু বিধানসভার দিকে এগোতেই পুলিশ তাদের আটকে দেয়। এ সময়ে বিক্ষোভকারী এবং পুলিশের মধ্যে ব্যাপক ধস্তাধস্তিতে উত্তেজনার সৃষ্টি হয়। পারসটুডে

আন্দোলনকারীদের দাবি- অবিলম্বে বকেয়া মহার্ঘ ভাতা (ডিএ) পরিশোধ করতে হবে, স্বচ্ছতার সাথে নিয়োগ করতে হবে এবং অস্থায়ী সরকারি কর্মীদের স্থায়ী নিয়োগ দিতে হবে। রাজ্যের কর্মচারিরা বলেছেন, ৬ষ্ঠ বেতন কমিশনের সুপারিশের হিসেবে কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের তুলনায় ৩৫ শতাংশ পিছিয়ে আছেন তারা।  অন্য বহু রাজ্যে ‘ডিএ’ বা মহার্ঘভাতার হার এ রাজ্যের তুলনায় বেশি।  

মহার্ঘ ভাতার দাবিতে উত্তপ্ত হয়ে ওঠে কোলকাতার ধর্মতলা চত্বর। রাজ্য কো-ওর্ডিনেশন কমিটিসহ ৩০টি রাজ্য সরকারি কর্মচারি, শিক্ষক-শিক্ষিকাদের যৌথ মঞ্চের পক্ষ থেকে বিধানসভা অভিযানের ডাক দেওয়া হয়েছিল। রাণী রাসমনি অ্যাভিনিউ থেকে মিছিল শুরু হলে ধর্মতলা চত্বরে পুলিশ ব্যারিকেড করে মিছিল আটকানোর চেষ্টা করলে তা ভেঙে এগিয়ে যান সরকারি কর্মচারীরা। এ সময়ে তারা বিধানসভার দিকে যাওয়ার চেষ্টা করলে তুমুল ধস্তাধস্তি বাঁধে পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে। পুরুষ-মহিলা নির্বিশেষে বহু আন্দোলনকারীদের গ্রেফতার করে পুলিশ গাড়িতে তোলা হয়। এ সময়ে বেশ কিছু আন্দোলনকারী আহত হয়েছেন।

সরকারি কর্মীদের দাবি- তারা ন্যায্য দাবিতে পথে নেমেছিলেন। কিন্তু তাদের কথা না শুনে পুলিশ দিয়ে তাদের উপর অত্যাচার চালানো হচ্ছে। পুলিশের সঙ্গে সংঘর্ষে বেশ কিছু আন্দোলনকারী রক্তাক্ত হন বলেও তাদের অভিযোগ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়