শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ১১ জুলাই, ২০২৪, ১২:৪৪ দুপুর
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সম্মেলনের আনুষ্ঠানিক ঘোষণা

ন্যাটোয় ইউক্রেনের যোগদানের পথ ‘অপরিবর্তনীয়’ 

সাজ্জাদুল ইসলাম: [২] গত বুধবার ৩২ জাতি ন্যাটো জোটের শীর্ষ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে একথা ঘোষণা করা হয়। ন্যাটোর প্রধান বলেছেন, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সমর্থন ও সদস্যপদ ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সূত্র : এপি 

[৩] এদিন সম্মেলনে যোগদানাকারী ন্যাটো সদস্য দেশগুলো আলাদা আলাদাভাবে এবং যৌথভাবে বিবৃতিতে ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করার বিভিন্ন পদক্ষেপের কথা ঘোষণা করেছে। 

[৪] এসব দেশের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ড ও ডেনমার্ক প্রথমবারের মতো ন্যাটোর পক্ষ থেকে ইউক্রেনকে চলতি গ্রীষ্মে ইউক্রেনের সামরিক পাইলটদের কাছে এফ-১৬ জঙ্গী বিমান হস্তান্তর করা হবে। 

[৫] ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি এক টুইটে তার দেশের বিমান বাহিনীকে শক্তিশালী করার এই উদ্যোগের প্রশংসা করেছেন। যুদ্ধে সবচেয়ে ভয়াবহ বিমান হামলার শিকার হওয়ার পর দ্রুত এই পদক্ষেপ নেওয়ার ঘোষণা হল।

[৬] ন্যাটো গত বুধবার ইউক্রেনকে দীর্ঘ মেয়াদের নিরাপত্তা সহয়াতার কথা ঘোষণা করে এবং ইউক্রেনে আরও নির্ভরযোগ্য অস্ত্র সরবরাহ নিশ্চিত করতে একটি নতুন ন্যাটো সেন্টার প্রতিষ্ঠা ও সদস্যদের পক্ষ থেকে আরও প্রশিক্ষণের ব্যবস্থা করা। তবে ইউক্রেন বলছে, তারা হামলাকারী বাহিনীকে পরাজিত করতে চায়, এ জন্য দরকার অস্ত্রের ঘাটতি তাদের এখনও পূরণ হয়নি। সম্পাদনা: রাশিদ 

এসআই/আর/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়