শিরোনাম
◈ আজ স্বল্প দূরত্বের কিছু যাত্রীবাহী ট্রেন চলাচল করবে: রেলওয়ে ◈ নাশকতাকারীদের ছাড় না দিতে প্রধানমন্ত্রীর কাছে জ্যেষ্ঠ সাংবাদিকদের দাবি ◈ কোটা আন্দোলনের তিন সমন্বয়কের সন্ধান মিলেছে ◈ জনমনে স্বস্তি ফিরে এলেই কারফিউ প্রত্যাহার: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ যে কোন সহিংস ঘটনার নিন্দা করে যুক্তরাষ্ট্র: ম্যাথু মিলার ◈ দুষ্কৃতিদের বিষয়ে তথ্য দিয়ে সহযোগিতার অনুরোধ পুলিশের ◈ ঢাকার বাইরের কারফিউ পরিস্থিতি ◈ দুষ্কৃতকারীরা যেখানেই থাকুক তাদের আইনের আওতায় আনা হবে: আইজিপি ◈ ১৮ থেকে ২০ জুলাই তিন দিনে ৯৯৯-এ সোয়া লাখ ফোন কল ◈ কতজন শিক্ষার্থী মারা গেছেন, জানতে সময় লাগবে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত : ১১ জুলাই, ২০২৪, ১০:৪১ দুপুর
আপডেট : ১১ জুলাই, ২০২৪, ১০:৪১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েলের বিরুদ্ধে ফ্রান্সের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ ম্যাঁক্রোর

রাশিদুল ইসলাম: [২] ইসরায়েলের প্রবাসী বিষয়ক মন্ত্রী গত সপ্তাহান্তের ভোটের আগে ফরাসি নেতার ডানপন্থী বিরোধীদের সমর্থন করেছিলেন। এরপর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ডেকে তার একজন মন্ত্রীর ফ্রান্সের সাম্প্রতিক নির্বাচনে ‘অগ্রহণযোগ্য’ হস্তক্ষেপের অভিযোগ করেছেন বলে অ্যাক্সিওস জানিয়েছে। আরটি

[৩] এই মাসের শুরুতে ইসরায়েলের কান সম্প্রচারকারীর সাথে কথা বলার সময়, ইসরায়েলের প্রবাসী বিষয়ক মন্ত্রী আমিচাই চিকলি ফ্রান্সের অতিডানপন্থী নেত্রী মেরিন লি পেনের জাতীয় সমাবেশের প্রতি সমর্থন প্রকাশ করেন।  

[৪] ইসরায়েলি মন্ত্রী আমিচাই চিকলি বলেন ইসরায়েলের জন্য চমৎকার হবে যদি [লি পেন] ফ্রান্সের প্রেসিডেন্ট হতেন। আমার মতে, এটা ইসরায়েল রাষ্ট্রের জন্য ভালো হবে। নেতানিয়াহু এধরনের সমর্থনে রাজি কিনা জানতে চাইলে চিকলি উত্তর দেন, আমি মনে করি নেতানিয়াহু এবং আমি একই মতের।

[৫] সাক্ষাৎকারটি ফ্রান্সের সংসদীয় নির্বাচনের চার দিন আগে সম্প্রচার করা হয়। চিকলির সাক্ষাৎকারের পরের দিন, ম্যাঁক্রো নেতানিয়াহুকে ফোন করে অভিযোগ করে বলেন তার মন্ত্রীর মন্তব্য ‘অগ্রহণযোগ্য’ এবং এটি নির্বাচনী হস্তক্ষেপের সমান, অ্যাক্সিওসের রিপোর্টার বারাক রভিদ মঙ্গলবার তার প্রতিবেদনে এমনটাই দাবি করেছেন। নেতানিয়াহু ম্যাঁক্রোকে আশ্বস্ত করেন যে তিনি তার সমস্ত মন্ত্রীকে ফরাসি ভোটের বিষয়ে মন্তব্য করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন। 

[৬] কিন্তু নেতানায়হুর স্পষ্ট আশ্বাস সত্ত্বেও, ম্যাঁক্রোর সঙ্গে টেলিফোনালাপের দিনগুলিতে চিকলি ফরাসি রাজনীতিতে মতামত দিতে থাকেন। সোমবার ইসরায়েলের আর্মি রেডিওকে তিনি বলেন, ‘ম্যাঁক্রো ইহুদি সম্প্রদায়কে বাসের নিচে ফেলে দিয়েছিলেন এবং আমি এই বক্তব্যের পিছনে দাঁড়িয়েছি।’

[৭] নেতানিয়াহুর প্রাক্তন পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রী আভিগডর লিবারম্যানও সোমবার এক্স-এ লিখেছেন আমি ফ্রান্সের সমস্ত ইহুদিদের কাছে আবেদন করছি, আসুন এবং ইসরায়েলে বাস করুন!

[৮] ইসরায়েলের ইহুদি সংস্থার পরিসংখ্যান অনুসারে ফ্রান্সে প্রায় ৪ লাখ ৪০ হাজার ইহুদি বসবাস করে, এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম ইহুদি আবাস। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়