শিরোনাম
◈ ব্রিকসকে দেওয়ার মতো অনেক কিছু রয়েছে বাংলাদেশের: ডা. দীপু মনি ◈ পল্টনে ফাইন্যান্স টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ◈ ঢাকায় ৮ মাত্রার ভূমিকম্পের শঙ্কা রয়েছে: ত্রাণ প্রতিমন্ত্রী ◈ এমপি আনার হত্যা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ তারেক রহমানসহ পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে: সংসদে প্রধানমন্ত্রী ◈ সাধারণ নাগরিকের মতো করেই ড. ইউনূসের বিচার হচ্ছে: আইনমন্ত্রী ◈ শিগগিরই আমাদের আন্দোলন আরও বেগবান হবে: মির্জা ফখরুল ◈ ড. ইউনূসের কথা অসত্য, জনগণের জন্য অপমানজনক: আইনমন্ত্রী ◈ সরকারের ব্যাংকঋণে বেসরকারিখাতে বিনিয়োগ ব্যাহত হবে: সিপিডি ◈ বাবার হত্যার সঠিক বিচার চেয়েছেন নিহত আজিম আনারের কন্যা 

প্রকাশিত : ২০ মে, ২০২৪, ০৯:৪২ রাত
আপডেট : ২০ মে, ২০২৪, ১১:৫৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ছিল যুক্তরাষ্ট্র নির্মিত 

ইকবাল খান: [২] ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে বিধ্বস্ত হেলিকপ্টারটি মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি। এটির মডেল বেল-২১২।

[৩] রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা ইরনা জানায়, প্রেসিডেন্টকে বহনকারী কপ্টারে ছয় জন যাত্রী এবং তিনজন ক্রু ছিলেন।

[৪] ইউরোনিউজ জানায়, সম্ভবত এই হেলিকপ্টারটি ১৯৭৯ সালে আয়াতুল্লাহ খোমেনীর নেতৃত্বে সংগঠিত ইসলামি বিপ্লবের আগে শাহ মোহাম্মদ রেজা পাহলভির সময় কেনা হয়েছিল।

[৫] বিবিসি জানায়, ১৯৭৯ সালের ওই বিপ্লবের পর যুক্তরাষ্ট্র এবং অন্যান্যদের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ শুরু হয়। পরবর্তী কয়েক দশক ধরে নিষেধাজ্ঞাগুলো চলমান রয়েছে।

[৬] সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলছেন, ৪০ বছরেরও বেশি আগে নির্মিত হেলিকপ্টারটি চালাতে পাইলটকে সম্পূর্ণ নিজস্ব দৃষ্টি শক্তির ওপর নির্ভর করতে হয়েছে। এলাকাটিতে ভারী বৃষ্টি ও ঘন কুয়াশা সম্ভবত পাইলটের দৃষ্টিকে বাধাগ্রস্থ করেছে এবং হয়তো এ কারণে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। 

[৭] বেল হেলিকপ্টার (বর্তমানে বেল টেক্সট্রন) ১৯৬০ এর দশকের শেষদিকে মূল ইউএইচ-১ইরোকোয়াই এর আপগ্রেড হিসেবে কানাডিয়ান সামরিক বাহিনীর জন্য এটি তৈরি করেছিল। 

[৮] রোববার বিধ্বস্ত ইরানি মডেলটি সরকারি যাত্রী বহনের জন্য তৈরি করা হয়েছিল। 

[৯] ফ্লাইটগ্লোবালের ওয়ার্ল্ড এয়ার ফোর্সেস ডিরেক্টরি- ২০২৪ অনুসারে, ইরানের সরকার কতোটি এই মডেলের হেলিকপ্টার ব্যবহার করে সেটি স্পষ্ট না হলেও দেশটির বিমানবাহিনী এবং নৌবাহিনীর কাছে মোট ১০ টি এই মডেলের হেলিকপ্টার রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়