শিরোনাম
◈ আরও দুই দিনের হিট অ্যালার্ট ◈ বাংলাদেশকে রূপান্তরের রূপকার শেখ হাসিনা: ওবায়দুল কাদের  ◈ পুলিশ নির্বাচনী দায়িত্বসহ যে কোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম: আইজিপি ◈ খেলোয়াড়দের ধর্ষণ ও গর্ভপাতের অভিযোগ নিউটনের বিরুদ্ধে, শাস্তি চায় মানবাধিকার কমিশন ◈ দেশের উন্নয়ন দেখে সহ্য হচ্ছে না বিএনপিসহ মির্জা ফখরুলের: আইনমন্ত্রী  ◈ স্থানীয় জনগণ ও বাস্তবতা বিবেচনায় নিয়ে পরিকল্পনা প্রণয়ণের আহ্বান প্রধানমন্ত্রীর ◈ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে: প্রধানমন্ত্রী ◈ আশ্রয় আবেদন খারিজ হওয়ায় ১১ হাজার বাংলাদেশিদের ফেরত পাঠাবে ব্রিটেন  ◈ কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ৫, আহত ১৫ ◈ র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে, এমন দাবি মিথ্যা: যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ৩০ এপ্রিল, ২০২৪, ০১:৩০ দুপুর
আপডেট : ৩০ এপ্রিল, ২০২৪, ০৮:০১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে প্রতিরোধ সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করছে হামাস

সাজ্জাদুল ইসলাম : [২] ইসরায়েলের দেওয়া জিম্মি মুক্তির বিনিময়ে ৪০ দিনের অস্ত্রবিরতির নতুন ইসরায়েলি প্রস্তাব নিয়ে হামাস গাজার অন্যান্য প্রতিরোধ আন্দোলনের সঙ্গে আলোচনা করছে। এজন্য তাদের প্রতিনিধিদল মিসরের রাজধানী কায়রো থেকে গাজায় ফিরে যাচ্ছে। সূত্র : আলমাদেনি

[৩] কায়রোয় আলোচনার সময় মধ্যস্থতাকারীরা এই সর্বশেষ যুদ্ধবিরতির এই প্রস্তাব দেয়। কায়রোয় চলমান এই যুদ্ধবিরতির আলোচনার বিষয় অবহিত করে একটি চিঠি অন্যান্য প্রতিরোধ আন্দোলনের কাছে পাঠিয়েছে হামাস।  

[৪] কায়রোয় আলোচনার সময় মিসর ও কাতারের মধ্যস্থতাকারীরা হামাসের প্রতিনিধিদলের কাছে এই যুদ্ধবিরতির ব্যাখ্যা প্রদান করেন। হামাসের প্রতিনিধিদল জানিয়েছে, প্রস্তাবের বিষয় আরও আলোচনা ও বিশ্লেষণ করার পর তারা আবার কায়রোয় ফিরে যাবে এবং তাদের অভিমত জানাবে।

[৫] মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ইসরায়েল জিম্মি মুক্তির জন্য ‘খুবই একটি উদার’ প্রস্তাব দিয়েছে যা গাজায় সম্ভাব্য যুদ্ধবিরতির পথ সুগম করতে পারে। রিয়াদে বিশ্ব অর্থনৈতিক ফোরামে বক্তব্য দেওয়ার সময় তিনি একথা বলেন।

[৬] ফিলিস্তিনি ইসলামিক জিহাদের(পিআইজে) পলিটব্যুরোর সদস্য ইহসান আতাইয়া সোমবার আল-মায়েদিনকে বলেন, আলোচনার সময় দেওয়া যুদ্ধবিরতির প্রস্তাব আমেরিকানদের বক্তব্যের মতো ‘ মোটেই উদার’ নয়। যুক্তরাষ্ট্র আদতে বিশ্ব ধোঁকা দেওয়ার চেষ্টা করছে। তিনি বলেন, এ প্রস্তাবে ব্যাপক ক্রুটি রয়েছে এবং ঘৃণ্য চক্রান্তপূর্ণ। সাড়ে তিন পাতার প্রস্তাবের তিন পর্যায়ের বিস্তারিত আলোচনা করার কথা বলা হয়েছে।

[৭] মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন, গাজায় অসামরিক লোকজনের ওপর চলমান গণহত্যা বন্ধ এবং আন্তর্জাতিক লংঘন অবসানের জন্য নয় বরং বাইডেনের যুদ্ধোত্তর মধ্যপ্রাচ্য পরিকল্পনায় বাধা সৃষ্টি হওয়ায় তারা যুদ্ধবিরতি চুক্তি ও ইসরায়েলের গাজা যুদ্ধের অবসান চান। 

[৮] সৌদি আরব ও ইসরায়েলের মধ্যকার সম্পর্ক স্বাভাবিক দেখতে চায় যুক্তরাষ্ট্র। এ জন্য ফিলিস্তিনি সংকটের সমাধান চায় তারা। আর গাজার যুদ্ধবিরতি ছাড়া তা শুরু করা যাবে না। ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, বাইডেন প্রশাসন সৌদি-ইসরায়েল সম্পর্ক স্বাভাবিক করার বিনিময়ে ফিলিস্তিনিকে স্বীকৃতি দিতে নেতানিয়াহুকে চাপ প্রয়োগ করছে। সম্পাদনা: রাশিদ 

এসই/এমটি

  • সর্বশেষ
  • জনপ্রিয়