শিরোনাম
◈ আরও দুই দিনের হিট অ্যালার্ট ◈ বাংলাদেশকে রূপান্তরের রূপকার শেখ হাসিনা: ওবায়দুল কাদের  ◈ পুলিশ নির্বাচনী দায়িত্বসহ যে কোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম: আইজিপি ◈ খেলোয়াড়দের ধর্ষণ ও গর্ভপাতের অভিযোগ নিউটনের বিরুদ্ধে, শাস্তি চায় মানবাধিকার কমিশন ◈ দেশের উন্নয়ন দেখে সহ্য হচ্ছে না বিএনপিসহ মির্জা ফখরুলের: আইনমন্ত্রী  ◈ স্থানীয় জনগণ ও বাস্তবতা বিবেচনায় নিয়ে পরিকল্পনা প্রণয়ণের আহ্বান প্রধানমন্ত্রীর ◈ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে: প্রধানমন্ত্রী ◈ আশ্রয় আবেদন খারিজ হওয়ায় ১১ হাজার বাংলাদেশিদের ফেরত পাঠাবে ব্রিটেন  ◈ কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ৫, আহত ১৫ ◈ র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে, এমন দাবি মিথ্যা: যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ৩০ এপ্রিল, ২০২৪, ১১:১৯ দুপুর
আপডেট : ০১ মে, ২০২৪, ০২:৫৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তাপপ্রবাহে বিপর্যস্ত দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার জনজীবন

সাজ্জাদুল ইসলাম: [২] দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার বেশ কয়েকটি দেশে তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত জনজীবন । স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটছে, বন্ধ কর দেওয়া হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান। জলবায়ু পরিবর্তন ও এল নিনোর প্রভাবে তাপপ্রবাহ ধীরে ধীরে বিপজ্জনক হয়ে উঠছে, যা নীরব ঘাতকে পরিণত হচ্ছে। সূত্র : এএফপি

[৩] মিয়ানমার, ভারত, ফিলিপাইন, ভিয়েতনাম, কম্বোডিয়া এবং বাংলাদেশে এই তাপপ্রবাহ চলছে। সব দেশেই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। মিয়ানমারে রোববার তাপমাত্রা ওঠে ৪৮ দশমিক ২ ডিগ্রি সেলিয়াসে, যা দেশটির ৫৬ বছরের ইতিহাসে সর্বোচ্চ। একই দিনে দেশটির বাণিজ্যিক শহর ইয়াঙ্গুনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি আর মান্দালয়ে ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াস। 

[৪] তাপপ্রবাহের কারণে ইয়াঙ্গুনে মোটরসাইকেল ও স্কুটার চলাচল নিষিদ্ধ করা হয়। চাউক শহরের একজন বাসিন্দা বলেন, ‘এখানে প্রচণ্ড গরম। আমরা ঘর থেকে বের হচ্ছি না। এ অবস্থায় আমাদের আর কিছু করার নেই।’

[৫] মিয়ানমারের আবহাওয়া পর্যবেক্ষকদের তথ্য মতে, এপ্রিলে সাধারণত যে গড় তাপমাত্রা থাকে, তার চেয়ে গত বৃহস্পতিবারের তাপমাত্রা ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

[৬] বৈজ্ঞানিক গবেষণা বলছে, জলবায়ু পরিবর্তনের কারণে তাপপ্রবাহ দীর্ঘস্থায়ী, তীব্র ও বারবার হতে পারে। জাতিসংঘের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক সংস্থা জানিয়েছে, গত বছর বৈশ্বিক তাপমাত্রা রেকর্ড পরিমাণ বেড়েছে। এর মধ্যে বিশেষ করে এশিয়া দ্রুতগতিতে উষ্ণ হয়ে উঠছে।

[৭] গরমে শ্রমিকদের উৎপাদনশীলতা কমে, কৃষি ক্ষতিগ্রস্ত হয়, বিদ্যুতের ওপর চাপ পড়ে। পরিসংখ্যানে এসব বিষয়ে সঠিকভাবে প্রতিফলিত হয় না। প্রচণ্ড গরম ধীরে ধীরে বড় ধরনের নীরব ঘাতক হয়ে উঠছে।

[৮] কম্বোডিয়ার পানি ও আবহাওয়াবিষয়ক মন্ত্রণালয় দেশবাসীকে সতর্ক করে দিয়ে বলেছে, সামনের দিনগুলোতে দেশের কোনো কোনো অঞ্চলে তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে। 

[৯] ভিয়েতনামে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিয়ে দেশটির সংশ্লিষ্ট দপ্তর জানিয়েছে, দেশের উত্তরাঞ্চলে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে। পুরো এপ্রিলে প্রচণ্ড গরম থাকতে পারে উল্লেখ করে পূর্বাভাসে বলা হয়েছে, আগামী মাসে তাপমাত্রা কমে আসতে পারে।

[১০] দক্ষিণ এশিয়ার অন্যতম বড় দেশ ভারতের বিভিন্ন রাজ্য তীব্র তাপপ্রবাহের মধ্যে রয়েছে। দেশটির আবহাওয়া দপ্তর গত শনিবার জানায়, এই পরিস্থিতিতে কোনো কোনো অঞ্চলে তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে। সম্পাদনা: রাশিদ 

এসআই/আর/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়