শিরোনাম
◈ সিলেটে ফিলিং স্টেশনে আগুন ◈ শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ◈ স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর প্রাণহানি চেষ্টার নিন্দা জানালেন শেখ হাসিনা ◈ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন  ◈ আইনি সহায়তা দিতে ‘পরামর্শ কর্মকর্তা’ নিয়োগ দেবে সরকার ◈ মিঠাপানির ঝিনুকে উৎপাদিত মুক্তার গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর  ◈ কোরবানিতে চাহিদার চেয়ে পশু বেশি: প্রাণিসম্পদ মন্ত্রী ◈ বাংলাদেশকে নিয়ন্ত্রণে রাখার জন্য ভারত সকল কার্যক্রম পরিচালনা করছে: মির্জা ফখরুল ◈ ক্যাসিনোহোতা সেলিম প্রধানের প্রার্থিতা বাতিল, দিতে হবে জরিমানা ◈ বিএনপি দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি: পররাষ্ট্রমন্ত্রী 

প্রকাশিত : ২৯ এপ্রিল, ২০২৪, ০৭:২৬ বিকাল
আপডেট : ২৯ এপ্রিল, ২০২৪, ০৭:২৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জেলেনস্কি আরও দশ বছর মার্কিন সহায়তা চান

রাশিদুল ইসলাম: [২] ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে তিনি ওয়াশিংটন থেকে একটি দীর্ঘমেয়াদী সহায়তা প্যাকেজ পাওয়ার জন্য কাজ করছেন। তিনি অন্তত আরো দশ বছর মার্কিন সহায়তা তহবিল চান। আরটি

[৩] কিয়েভের জন্য সর্বশেষ মার্কিন সহায়তা প্যাকেজ, যেটি শুধুমাত্র ছয় মাসেরও বেশি সময় পক্ষপাতমূলক দ্বন্দ্বের কারণে বিতর্কের পর কংগ্রেস অনুমোদন দেয়। 

[৪] কিয়েভ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের সাথে একটি দীর্ঘমেয়াদী চুক্তির বিষয়ে আলোচনা করছে যা ওয়াশিংটনকে আগামী দশকের জন্য সামরিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক সহায়তা প্রদানের জন্য ওয়াশিংটনকে বাধ্য করবে, জেলেনস্কি রোববার তার দৈনিক ভিডিও ভাষণে এমন মন্তব্য করেছেন। তিনি বলেন, ইউক্রেনকে ‘সহায়তার দক্ষতা’ নিশ্চিত করার জন্য এই ধরনের প্রতিশ্রুতি প্রয়োজন যে এটি রুশ বাহিনীর সাম্প্রতিক যুদ্ধক্ষেত্রের অগ্রগতি রোধ এবং শীর্ষস্থান অর্জন করতে পারে। 

[৫] জেলেনস্কি বলেন, আমরা এই বছর এবং পরবর্তী দশ বছরের জন্য কাগজের কংক্রিট স্তরের সমর্থনে প্রতিশ্রুতিবদ্ধ করার জন্য কাজ করছি। এতে সামরিক, আর্থিক এবং রাজনৈতিক সমর্থন অন্তর্ভুক্ত থাকবে, সেইসাথে অস্ত্রের যৌথ উৎপাদনের বিষয়টিও রয়েছে। 

[৬] ইউক্রেন ইতিমধ্যে যুক্তরাজ্য, জার্মানি এবং ফ্রান্স সহ বেশ কয়েকটি ন্যাটো সদস্যের সাথে দ্বিপাক্ষিক নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছে। জেলেনস্কি বলেন যে তিনি ওয়াশিংটনের সাথে আলোচনার অধীনে দীর্ঘমেয়াদী চুক্তিটি এখনও সবচেয়ে শক্তিশালী চুক্তি হতে চান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়