শিরোনাম
◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত ◈ রোববার থেকে আবার গাউন পরতে হবে আইনজীবীদের ◈ সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই: ডেপুটি গভর্নর

প্রকাশিত : ২৫ এপ্রিল, ২০২৪, ১০:০৯ রাত
আপডেট : ২৫ এপ্রিল, ২০২৪, ১০:০৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট আজ 

সালেহ ইমরান: [২] বুধবার দ্বিতীয় দফার প্রচারণা শেষ হয়েছে। এই দফায় পশ্চিমবঙ্গেরর ১২টি ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৯টি আসনে ভোট অনুষ্ঠিত হচ্ছে। মনিপুরের ২০টি, কেরালার ২০টি, কর্ণাটকের ১৪টি, রাজস্থানের ১৩টি, উত্তরপ্রদেশ ও মহারষ্ট্রের আটটি করে, মধ্যপ্রদেশের সাতটি, আসাম ও বিহারের পাঁচটি করে, পশ্চিমবঙ্গ ও ছত্তিশঘড়ে তিনটি করে এবং ত্রিপুরা ও জম্মু কাশ্মিরের একটি  করে আসনে ভোট গ্রহণ করা হচ্ছে।  

[৩] পশ্চিমবঙ্গের তিনটি আসন আসন হচ্ছে দার্জিলিং,বালুরঘাট ও রায়গঞ্জ। 

[৪] নির্বাচন সুষ্ঠু করার জন্য মোতায়েন থাকছে ২৭২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সেই সাথে থাকবে ১৩ হাজার রাজ্য পুলিশ। দার্জিলিংয়ে স্পর্শকাতর ৭৩৯টি বুথ অঅছে। সেখানে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। বালুরঘাচে স্পর্শকাতর বুথের সংখ্যা ১৯২টি। এখানেও মোতায়েন থাকছে কেন্দ্রীয় বাহিনী। 

[৫] দ্বিতীয় দফার এই ভোটে সারাদেশের হেভিওয়েট প্রার্থীদেও মধ্যে কংয়গ্রেস নেতা রাহুল গান্ধী, শশী থারুর, লোকসভার স্পিকার বিজেপি প্রার্থী ওম বিড়লা লড়ছেন। 

[৬] ভোট দিলে মিলবে ফ্রি বিয়ার, ট্যাক্সিসহ আরো অনেক সুবিধা:

ভোটার উপস্থিতি বাড়াতে কর্ণটকের ব্যাঙ্গালুরুতে থাকছে এই  সুযোগ। ভোটার উপস্থিতির কারণে ইতোপূর্বে বহুবার সংবাদের শিরোনাম হয়েছে এই শহরটি।এবার তাই এই শহরের হোটেল, ট্যাক্সি সেবা থেকে শুরু কওে আরো বহু প্রতিষ্ঠান ভোটকেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি বাড়াতে নানা পদক্ষেপ নিয়েছে।  

[৭] ভোটাররদের কেন্দ্রে নিয়ে আসতে বিনামূল্যে বিয়ার সরবরাহ করা ছাড়াও ট্যাক্সি ভাড়া না নেয়া এবং কেন্দ্রে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার সুযোগ থাকছে।কিছু কিছু খাবারের দোকান ভোটারের হাতে কালি লাগানো দেখলেই বিশেষ ডিসকাউন্টে খাওয়ানোর ব্যবন্থা করবে। তবে এ ক্ষেত্রে হোটেলগুলোকে কিছু বিধি মেনে চলতে হবে।এ বিষয়ে শহরের হোটেল অ্যাসোসিয়েশনের সভাপতি পিনি রাও বলেন, ভিন্ন ভিন্ন হোটেলের পক্ষ থেকে ভোটারদেওে জন্য ভিন্ন ভিন্ন অফার দেয়া হচ্ছে।  (ব্যাঙ্গালুরু মিরর)

[৮] কংগেস্রকে মোদির পাল্টা আক্রমণ: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মুসলিমবিদ্বেষী বলে মন্তব্য করেছেন কংগ্রেসসহ বিরোধীদলগুলো। গত সোমবার রাজস্থানের একটি নির্বাচনী সমাবেশে মোদি ভারতের মুসলমানদের অনুপরেবশকারী হিসেবে আখ্যা দেন। এ ব্যাপারে তার বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে দেশের নির্বাচন কমিশনেও। 

[৯] তবে এ ঘটনার একদিন না যেতেই বুধবার পাল্টা আক্রমণের মধ্য দিয়ে ঘুরে দাঁড়িয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।তিনি বলেন, একজন বর্সীয়ান নেতার মন্তবৗকে কেন্দ্র কওে এবার কংগ্রেসকে তীব্রভাবে আক্রমনের লক্ষ্যবস্তু করেছেন। কংগ্রেস নেতা  স্যাম পিত্রোদার করা একটি  মন্তব্যকে ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছে দেশে রাজনীতি। স্যাম পিত্রোদা একসময় সাবেক প্রধানমন্দ্রী রাজিব গান্ধীর আস্থাভাজন ছিলেন। 

[১০] বর্তমানে তিনি রাহুলের পরামর্শদাতা হিসেবেও কাজ করছেন। এরই ধারাবাহিকতায় মৃত্যুর পর কোনো ব্যক্তির সম্পত্তির অর্ধেক সরকারকে দান করা উচিৎ বলে মন্তব্য করেছন পিত্রোদা। বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে তিনি আমেরিকার ইনহেরিটেন্স ট্যাক্স বা উত্তরাধিকার করের কথাও উল্লেখ করেছেন। সম্পাদনা: এম খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়