শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ২৫ এপ্রিল, ২০২৪, ১১:২৩ দুপুর
আপডেট : ২৫ এপ্রিল, ২০২৪, ০৫:০৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভুটানে বাঘ রক্ষা সম্মেলনে ১ বিলিয়ন ডলার সংগ্রহের ঘোষণা

রাশিদুল ইসলাম: [২] তেরোটি বাঘের দেশ বার্ষিক ১৩৭ মিলিয়ন মার্কিন ডলার বাজেটের বিশাল ব্যবধান পূরণে এক বিলিয়ন মার্কিন ডলার সংগ্রহের লক্ষ্য স্থির করেছে। ভুটানের প্যারোর রয়্যাল একাডেমিতে প্রথম টেকসই বাঘ অর্থায়ন সম্মেলনে এতথ্য জানান ডব্লিউডব্লিউএফ’র প্রধান স্টুয়ার্ট চ্যাপম্যান। বিবিসি

[৩] বাঘের ল্যান্ডস্কেপ সংরক্ষণের জন্য ১০ বছরেরও বেশি সময় ধরে একটি নতুন তহবিলের সূচনা প্রয়োজন হয়ে পড়েছে জীববৈচিত্র বজায় রাখার জন্য, বাঘের আবাস হিসেবে বন রক্ষা করতে পারলে কার্বন নিঃসরণ কমে আসার পাশাপাশি ১শ মিলিয়নেরও বেশি মানুষের সংস্থান সরবরাহ ছাড়াও বিশ্বের সামগ্রিক স্বাস্থ্য নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ।

[৪] স্টুয়ার্ট চ্যাপম্যান বলেন, সুযোগ, রাজনৈতিক ইচ্ছা, দেশের ল্যান্ডস্কেপ প্রেক্ষাপট এবং বাঘের তহবিল অব্যাহত রাখার উচ্চাকাঙ্ক্ষার ভিত্তিতে এই তহবিলটি বাঘের দেশগুলির মধ্যে ভাগ করা হবে।

[৫] ভুটানের মহামতি রাণী জেটসুন পেমা ওয়াংচুকের পৃষ্ঠপোষকতায় এবং টাইগার কনজারভেশন কোয়ালিশন এই সম্মেলনের আয়োজক ভুটান সরকার।

[৬] এই জোটের মধ্যে রয়েছে পরিবেশগত তদন্ত সংস্থা, প্রাণী ও উদ্ভিদ ইন্টারন্যাশনাল, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার, ন্যাচারাল স্টেট, প্যানথেরা, ট্রাফিক, জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি, বন্যপ্রাণী সংরক্ষণ সোসাইটি, বিশ্ব বন্যপ্রাণী তহবিল এবং লন্ডনের জুলজিক্যাল সোসাইটি সহ বেশ কয়েকটি নেতৃস্থানীয় সংরক্ষণ সংস্থা। 

[৭] সম্মেলনে ভুটানের রানি বলেছেন, এটা সত্যিই হৃদয়বিদারক যে বাঘ এখন বিপন্ন। আমাদের প্রজন্ম যদি বাঘের বিলুপ্তির সাক্ষী থাকে, তার মানে আমরা ব্যর্থ হয়েছি। আমরা যদি জীববৈচিত্রকে ক্ষয় হতে দেই, তাহলে এর মানে হল আমরা আমাদের মূল্যবোধ হারিয়ে ফেলেছি। আমরা যদি বাস্তুতন্ত্রকে টিকিয়ে রাখতে না পারি, তার মানে আমরা জীবনের সারাংশ হারিয়ে ফেলেছি। এই সম্মেলনের উদ্দেশ্য হল বাঘের ল্যান্ডস্কেপের জন্য উদ্ভাবনী অর্থায়ন প্রক্রিয়ার মাধ্যমে উল্লেখযোগ্য সম্পদ সংগ্রহ করা। 

[৮] ১৩টি বাঘের দেশের মধ্যে ১০টি দেশ এই সম্মেলনে অংশ নিচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়