শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ২৫ এপ্রিল, ২০২৪, ১০:৫৫ দুপুর
আপডেট : ২৫ এপ্রিল, ২০২৪, ০৫:০৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইতালিতে বিতর্কিত গর্ভপাত বিল পাস

রাশিদুল ইসলাম: [২] ইতালি গর্ভপাত বিরোধী কর্মীদের গর্ভপাত ক্লিনিকগুলিতে প্রবেশের অনুমতি দিয়ে একটি বিল পাস করেছে। বিরোধী দলগুলি বলছে যে প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির মন্ত্রিসভা এ বিল অনুমোদন দিয়ে নারীদের অধিকার ক্ষুণ্ন করেছে। দি গার্ডিয়ান

[৩] পার্লামেন্টে জর্জিয়া মেলোনির অতি-ডানপন্থী সরকার গর্ভপাত বিরোধী কর্মীদের গর্ভপাত পরামর্শ ক্লিনিকগুলিতে প্রবেশের অনুমতি দিয়ে বিলটি পাস করে। বিলটি সিনেটে স্বাচ্ছন্দ্যে পাস হবে বলে আশা করা হচ্ছে।

[৪] ১৯৭৮ সালে আইন ১৯৪ নামের আইনে ইতালিতে গর্ভপাত ঐতিহ্যগতভাবে বৈধ করা হয়েছিল। যদিও মেলোনি আইনটি পরিবর্তন না করার প্রতিশ্রুতি দিয়েছেন, তবে ইতালিতে নিরাপদ গর্ভপাত নিশ্চিত করা ক্রমশঃ কঠিন হচ্ছে কারণ নৈতিক বা ধর্মীয় কারণে গর্ভধারণ বন্ধ করতে অস্বীকারকারী গাইনোকোলজিস্টদের সংখ্যা বেশি। ২০২১ সালে স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুসারে, প্রায় ৬৩% গাইনোকোলজিস্ট এই পদ্ধতিটি সম্পাদন করতে অস্বীকার করেন।

[৫] উপ-প্রধানমন্ত্রী আন্তোনিও তাজানি বলেছেন যে সরকারের আইন পরিবর্তনের কোনো ইচ্ছা না থাকলেও, ‘যারা গর্ভপাতের বিরুদ্ধে তাদের আমরা অবশ্যই অপরাধী করব না। আমরা সর্বদা এই ধরণের বিষয়ে বিবেকের স্বাধীনতার অনুমতি দিয়েছি। আমি বিশ্বাস করি প্রত্যেকের নিজস্ব বিশ্বাস এবং বিবেক অনুযায়ী আচরণ করা সঠিক।’

[৬] ইতালিল বাম ডেমোক্রেটিক পার্টির (পিডি) নেতা এলি শ্লেইন বলেছেন, এই পদক্ষেপটি ‘নারীদের স্বাধীনতার বিরুদ্ধে এ বিল পাস একটি আক্রমণ’, অন্যদিকে পিডি ডেপুটি সিলভিয়া রোগিয়ানি বলেছেন, প্রকৃতি ও অস্পষ্টতাবাদী ও পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গি নারীর অধিকারকে ক্ষুণ্ন করার জন্য সর্বতোভাবে চেষ্টা করে। এটা লজ্জাজনক।

[৭] ফাইভ স্টার মুভমেন্টের সমর্থকরা বলেছেন যে এ বিল পাসের মধ্যে দিয়ে  ইতালি আরো একটি পদক্ষেপ পিছিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

[৮] পার্লামেন্টে এ বিল নিয়ে ভোটের আগে, ইতালির বৃহত্তম গর্ভপাত বিরোধী সংস্থা প্রো ভিটার মুখপাত্র জ্যাকোপো কোগে, মিডিয়াকে বলেছিলেন যে গোষ্ঠীটির গর্ভপাত পরামর্শ ক্লিনিকগুলিতে প্রবেশের কোনও ইচ্ছা ছিল না। ক্লিনিকগুলি নারীদের গর্ভপাতের জন্য নির্দিষ্ট বিকল্পগুলি খুঁজে পেতে সহায়তা করতে তাদের আসল কাজটিতে ফিরে আসা উচিত।

[৯] নারী অধিকার কর্মী লুইসা রিজিটেলি বলেন, এ বিল পাস একটি ছোট জিনিস বলে মনে হতে পারে, কিন্তু প্রতীকীভাবে এটি অত্যন্ত শক্তিশালী এবং গুরুতর।  সরকার নারীদের গর্ভপাতের বিষয়ে তাদের মন পরিবর্তন করতে রাজি করাতে সম্ভাব্য সবকিছু করতে চায়। এটা হওয়া উচিত নয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়