শিরোনাম
◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত ◈ রোববার থেকে আবার গাউন পরতে হবে আইনজীবীদের ◈ সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই: ডেপুটি গভর্নর

প্রকাশিত : ২৪ এপ্রিল, ২০২৪, ১০:১৫ দুপুর
আপডেট : ২৪ এপ্রিল, ২০২৪, ০৬:৪১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জিবুতি উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে ৩৩ জনের মৃত্যু

সাজ্জাদুল ইসলাম: [২] লোহিত সাগরের জিবুতি উপকূলে অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবির ঘটনা ঘটে গত মঙ্গলবার। মৃত অভিবাসীদের মধ্যে ৮ বছর বয়েসী একটি শিশু রয়েছে। মৃতদের সবাই ইথিওপিয়ার নাগরিক। জিবুতির কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। সূত্র: বিবিসি

[৩] জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা জানিয়েছে, ইয়েমেন থেকে লোহিত সাগর পাড়ি দিয়ে ইথিওপিয়া  ফিরে যাওয়ার পথে এ দুর্ঘটনায় পড়ে। নৌকাটিতে ৭৭ জন আরোহী  ছিলেন। ডয়েচে ভেলে ও লামন্ডের খবরে মৃতের সংখ্যা ২১ বলে উল্লেখ করা হয়েছে।

[৪] জিবুতির মৎস্যজীবীরা মঙ্গলবার কয়েকজনকে ডুবে যেতে দেখে উপকূলরক্ষীদের এ ঘটনার ব্যাপারে সতর্ক করেন। পরে উদ্ধারকারীরা এসে ২০ জনেরও বেশি অভিবাসীকে জীবিত উদ্ধার করতে সক্ষম হন। নিখোঁজ রয়েছেন আরও ২৮ জন।

[৫] উদ্ধারের পর জিবুতির উপকূলে গডোরিয়া শহরে নিয়ে যাওয়া জীবিতদের চেহারায় বিপর্যয় এবং ভয় স্পষ্ট ছিল। চিকিৎসার জন্য তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম তাদেরকে ইথিওপিয়ায় নিয়ে যায়।

[৬] জিবুতি কোস্টগার্ডের সিনিয়র কর্মকর্তা ইসা ইইয়াহ বলেছেন, যারা ডুবে যাওয়া নৌকায় ছিলেন তারা ইয়েমেন ছেড়ে চলে আসতে চেয়েছিলেন। কারণ তাদের নিজের দেশের তুলনায় সেখানে জীবন আরও বেশি কষ্টকর ছিল।

[৭] স্থলবেষ্টিত ইথিওপিয়ায় গৃহযুদ্ধের পর পালিয়ে আসা লোকেরা প্রায়শই জিবুতি এবং ইয়েমেনের মধ্য দিয়ে সৌদি আরব এবং তার বাইরের অন্য অনেক দেশে কর্মসংস্থানের সন্ধানে দেশত্যাগ করে  থাকেন।

[৮] লোহিত সাগরে আরেকটি নৌকা দুর্ঘটনায় অন্তত ৩৮ ইথিওপিয়ান মারা যাওয়ার দুই সপ্তাহ পর মঙ্গলবারের এই নৌকাডুবি ও অভিবাসীদের প্রাণহানির এই ঘটনা ঘটল।

এসআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়