শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ২০ এপ্রিল, ২০২৪, ০৭:৫১ বিকাল
আপডেট : ২১ এপ্রিল, ২০২৪, ০২:২৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘সুপার-লার্জ ওয়ারহেড’ ও নতুন বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া

রাশিদুল ইসলাম: [২] পিয়ংইয়ং জোর দিয়ে বলেছে যে এধরনের অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়মিত ছিল এবং উপদ্বীপে ক্রমবর্ধমান উত্তেজনার সাথে এর কোনো সম্পর্ক নেই। আরটি/কেসিএনএ

[৩] উত্তর কোরিয়া একটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের জন্য এধরনের ‘সুপার-লার্জ ওয়ারহেড’ এবং একটি নতুন ধরনের বিমান বিধ্বংসী যুদ্ধাস্ত্রের সফল পরীক্ষা করে। 

[৪] শুক্রবার পীত সাগরে হোয়াসাল-১আরএ-৩ কৌশলগত ক্রুজ মিসাইল এবং পাইলটসি-১-২ অ্যান্টি-এয়ারক্রাফ্ট মিসাইলের ওয়ারহেডের পরীক্ষা করা হয়।

[৫] দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সি অনুসারে, পিয়ংইয়ং প্রথমবারের মতো ‘পায়লটসি’ সিস্টেমের কথা উল্লেখ করেছে, যার অর্থ কোরিয়ান ভাষায় ‘উল্কা’।

[৬] দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে যে তারা শুক্রবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টার দিকে সাগরের দিকে উত্তর কোরিয়ার বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ শনাক্ত করেছে।

[৭] সিউলের জয়েন্ট চিফস অফ স্টাফ বলেছেন, ‘আমাদের সামরিক বাহিনী উত্তর কোরিয়ার উসকানি এবং সামরিক তৎপরতার লক্ষণগুলি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে, যেখানে শক্তিশালী সম্মিলিত প্রতিরক্ষা ভঙ্গি বজায় রয়েছে।’

[৮] পিয়ংইয়ং, তার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক কর্মসূচির কারণে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অধীনে রয়েছে এবং দেশটির নেতা কিম জং-উনের নববর্ষের ঘোষণার পর থেকে অস্ত্র পরীক্ষা জোরদার করেছে। 

[৯] ইয়োনহাপের মতে, শুক্রবার উত্তর কোরিয়ার ষষ্ঠ ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। 

[১০] জাপান গত বছর সতর্ক করেছিল যে উত্তর কোরিয়ার তৈরি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলি মার্কিন মূল ভূখণ্ডের ‘যে কোনও জায়গায় পৌঁছতে পারে।’ ওয়াশিংটন, সিউল ও টোকিও, পিয়ংইয়ংকে আয়ত্বে আনার জন্যে গত বছর বার্ষিক মাল্টি-ডোমেন অনুশীলন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের রিয়েল-টাইম ডেটা শেয়ার করতে এবং সংকট যোগাযোগের জন্য একটি হটলাইন খুলতে সম্মত হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়