শিরোনাম
◈ পুলিশকে স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তোলা হচ্ছে: আইজিপি ◈ বিএনপির নেতাকর্মীদের কারাগারে পাঠানো সরকারের প্রধান কর্মসূচি: মির্জা ফখরুল ◈ উপজেলায় ভোট কম পড়ার বড় কারণ বিএনপির ভোট বর্জন: ইসি আলমগীর  ◈ আত্মহত্যা করা জবির সেই অবন্তিকা সিজিপিএ ৩.৬৫ পেয়ে আইন বিভাগে তৃতীয় ◈ কুমিল্লায় ব্যবসায়ী হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড, ৭ জনের যাবজ্জীবন ◈ গোপনে ইসরায়েলে অস্ত্র পাঠাচ্ছে ভারত, জাহাজ আটকে দিয়েছে স্পেন ◈ দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচন: ৬১৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন ◈ উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ৭১ শতাংশ প্রার্থী ব্যবসায়ী, কোটিপতি ১১৬ জন: টিআইবি ◈ ৩ বাসে ভাঙচুর, ট্রাফিক বক্সে আগুন, গুলিবিদ্ধ ১ ◈ ঢাকা মহানগরীতে ব্যাটারি-মোটরচালিত রিকশা চললেই ব্যবস্থা: বিআরটিএ

প্রকাশিত : ১৯ এপ্রিল, ২০২৪, ০৮:৪২ রাত
আপডেট : ১৯ এপ্রিল, ২০২৪, ০৮:৪২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আন্দামানের গহীন জঙ্গল থেকে বের হয়ে প্রথমবারের মত ভোট দিল শমপেন উপজাতি 

খুররম জামান: [২] ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে প্রথমবারের মতো, শমপেন উপজাতির সাত সদস্য শুক্রবার (১৯ এপ্রিল)  ভোট দিয়েছেন। সূত্র: পিটিআই।
 
[৩] গ্রেট নিকোবর দ্বীপপুঞ্জের একটি বিশেষভাবে সংরক্ষিত উপজাতী গোষ্ঠী ঐ অঞ্চলের একমাত্র লোকসভা আসনের জন্য তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে। 

[৩] শুধু শমপেন উপজাতির সদস্যরা ফরেস্ট স্টাফ কোয়ার্টারের অভ্যন্তরে নির্মিত ' শোমপেন হাট' নামক ভোট কেন্দ্রে এসে ভোট দেন। তারা ভারতের নির্বাচন কমিশনের দ্বারা তৈরি একটি মনোনীত কাট-আউটে সেলফি তোলার জন্য পোজও দিয়েছেন, যেখানে লেখা - 'আমি নিশ্চিত ভোট দিচ্ছি'।

[৪] শমপেন উপজাতিদের তাদের ভাষায় সাহায্য করেছিল 'মাথিয়াস' (একজন নিকোবাড়ি উপজাতি যুবক) নামে পরিচিত একজন দোভাষী।  প্রধান নির্বাচনী অফিসার, বি এস জাগলান বলেন, "এই প্রথমবারের মতো শমপেন উপজাতির মোট সাতজন সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এর আগে, আমরা তাদের একজন প্রশিক্ষকের মাধ্যমে ইভিএম সম্পর্কে প্রশিক্ষণ দিয়েছি। এটা ভালো। দেখুন যে তারা জঙ্গল থেকে বেরিয়ে এসে প্রথমবার ভোট দিয়েছেন। ২০১১ সালের আদমশুমারি অনুসারে শমপেনের জনসংখ্যা ছিল ২২৯ জন।

[৫] আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রিটার্নিং অফিসার অর্জুন শর্মা জানান, ৯৮ জন শমপেন ভোটারের মধ্যে মাত্র সাতজন প্রথমবারের মতো ভোট দিলেন।  প্রায় ৯১ শতাংশ ভোট হয়েছে ডুগং ক্রিক (দক্ষিণ আন্দামান জেলার ছোট আন্দামান তহসিল) যেখানে ওঙ্গে উপজাতিরা একচেটিয়াভাবে বাস করে (এটি একটি সংরক্ষিত বনাঞ্চল)। ৬৮জন ওঙ্গের মধ্যে ৬২ জন ভোট দিয়েছেন যার মধ্যে ৩৫ জন পুরুষ এবং ২৭ জন মহিলা। সম্পাসনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়