শিরোনাম

প্রকাশিত : ১৯ এপ্রিল, ২০২৪, ০৯:৪৫ সকাল
আপডেট : ১৯ এপ্রিল, ২০২৪, ০৯:০৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও)

রাশিদুল ইসলাম: [২] ইসরায়েল ইরানের ইস্পাহান ও তাব্রিজে ড্রোন হামলা চালালে ইরান অন্তত তিনটি ড্রোন আকাশেই ভূপাতিত করেছে। প্রেস টিভি বলছে ইরানের মাটিতে কোনো বিস্ফোরণের ঘটনা ঘটেনি। বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করার কারণে দেশটির উত্তর-পশ্চিমে মধ্য ইরানের শহর ইস্পাহান এবং তাব্রিজের কাছে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

[৩] ইরানের পক্ষ থেকে প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে ইস্পাহান প্রদেশের গুরুত্বপূর্ণ স্থাপনা, বিশেষ করে পারমাণবিক স্থাপনাগুলো সম্পূর্ণ নিরাপদ রয়েছে এবং কোনো দুর্ঘটনার খবর পাওয়া যায়নি। 

[৪] শ্রক্রবার ইস্পাহান প্রদেশের একজন সিনিয়র সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার মিহানদোস্ত বলেছেন, ‘শব্দটি সন্দেহজনক বস্তুগুলিতে ইস্পাহানের বিমান প্রতিরক্ষা গুলি চালানোর সাথে সম্পর্কিত ছিল এবং আমাদের কোনও ক্ষতি বা দুর্ঘটনা ঘটেনি।’

[৫] ইরান বিমানবন্দর কোম্পানি নিশ্চিত করেছে যে সাময়িক বিলম্বের পরে ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দর এবং তেহরানের মেহরাবাদ আন্তর্জাতিক বিমানবন্দর সহ ইরানের বিমানবন্দরগুলিতে ফ্লাইটগুলির জন্য স্বাভাবিক কার্যক্রম পুনরায় শুরু হয়েছে।

[৬] ইরানের আধা-সরকারি ফারস নিউজ জানায় ইস্পাহানের একটি সামরিক ঘাঁটির কাছে একাধিক বিস্ফোরণের শব্দ শোনা যায়। সিএনএন

[৭] আল-জাজিরা জানায় ইস্পাহানে কয়েকটি ইসরায়েলি ড্রোন দেখা যাওয়ার পর ইরান অন্তত ৩টি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়।  

[৮] তেহরান, ইরান - ইরানের স্থানীয় মিডিয়া বলছে যে  বিস্ফোরণের শব্দ শোনার পর কেন্দ্রীয় শহর ইস্পাহানের পারমাণবিক স্থাপনাগুলি ‘সম্পূর্ণ সুরক্ষিত’ রয়েছে। ইস্পাহানে পারমাণবিক স্থাপনা সম্পূর্ণ সুরক্ষিত বলে জানিয়েছে ইরানের তাসনিম বার্তা সংস্থা। ইরানের মহাকাশ সংস্থা বলেছে যে বেশ কয়েকটি ড্রোন ‘সফলভাবে গুলি করা হয়েছে’ এবং কোনো কোনো ক্ষেপণাস্ত্র হামলা ঘটেনি। ইরানের মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান এক্স-কে বলেছেন, ‘দেশের বিমান প্রতিরক্ষা দ্বারা বেশ কয়েকটি ড্রোন সফলভাবে গুলি করা হয়েছে, আপাতত কোনও ক্ষেপণাস্ত্র হামলার খবর নেই।’ 

[৯] টাইমস অব ইসরায়েল জানায়, ইরানি কর্মকর্তারা স্থানীয় আউটলেট এবং রয়টার্সকে বলছেন যে কোনও সফল ক্ষেপণাস্ত্র হামলা হয়নি এবং যে কোনও বিস্ফোরণ ইরানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার কারণেই হয়েছে। 

[১০] ফারস বার্তা সংস্থা জানিয়েছে, ইস্পাহানের কাছে শেখারি সেনা বিমান ঘাঁটির কাছে ‘তিনটি বিস্ফোরণের শব্দ’ শোনা গেছে।

[১১] ইরানে ইসরায়েলি হামলার খবরের পর জেরুজালেমে মার্কিন দূতাবাস নিরাপত্তা সতর্কতা জারি করেছে। জেরুজালেমে মার্কিন দূতাবাস কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের তেল আবিব, বের্শেবা এবং জেরুজালেম এলাকায় তাদের ভ্রমণ সীমিত করার জন্য একটি নিরাপত্তা সতর্কতা জারি করেছে, ‘ইসরায়েল ইরানের অভ্যন্তরে প্রতিশোধমূলক হামলা চালানোর প্রতিবেদনের পর প্রচুর সতর্কতা অবলম্বন করেছে।’

[১২] ইসরায়েল ইরানের অভ্যন্তরে হামলা চালিয়েছে, একজন মার্কিন কর্মকর্তা সিএনএনকে এ তথ্য দিয়ে বলেছেন, এমন একটি পদক্ষেপ যা এই অঞ্চলকে আরও গভীর সংঘাতের দিকে ঠেলে দেওয়ার হুমকি দিয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা শুক্রবার জানিয়েছে, বেশ কয়েকটি প্রদেশে ইরানের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করা হয়েছে।

[১৩] আল-জাজিরা জানায়, ইস্ফাহানে একটি বড় বিমানঘাঁটির কাছে বিস্ফোরণের পর ইরান এ হামলা প্রতিরোধে পাল্টা ব্যবস্থা নিয়েছে।

[১৪] ইরানের বেশ কয়েকটি শহরে ফ্লাইট স্থগিত করা হয়েছে। সিরিয়া ও ইরাকেও বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

[১৫] তবে ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারকারী সংস্থা আইআরআইবি-এর একজন প্রতিবেদক টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন এবং তাকে ইস্পাহান শহরের কেন্দ্রস্থলে একটি ভবনের শীর্ষে দাঁড়িয়ে বলতে দেখা যায় ‘শহর নিরাপদ এবং সুস্থ, মানুষ তাদের স্বাভাবিক জীবনযাপন করছে। 

[১৬] আল-জাজিরার খবরে আরো বলা হয়েছে, ইস্পাহানের আকাশে একাধিক মিনি ড্রোন উড়ার শব্দ শোনা যাওয়ার পর ইরান তাদের লক্ষ্যবস্তু করে হামলা চালায়।

[১৭] ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান সিএনএনকে বলেছিলেন যে ইসরাইল যদি ইরানের বিরুদ্ধে আর কোনও সামরিক পদক্ষেপ নেয় তবে তার প্রতিক্রিয়া ‘তাৎক্ষণিক এবং সর্বোচ্চ স্তরে’ হবে।

[১৮] বৃহস্পতিবার, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন যে ইরানের অভূতপূর্ব সপ্তাহান্তে বিমান হামলার প্রতিক্রিয়া দেওয়ার সময় ইসরায়েল তার ‘নিজস্ব সিদ্ধান্ত’ নেবে, যার বেশিরভাগই বাধা দেওয়া হয়েছিল। এই মাসের শুরুর দিকে সিরিয়ায় তাদের দূতাবাস কম্পাউন্ডে সন্দেহভাজন ইসরায়েলি হামলার প্রতিশোধ হিসেবে ইরান এই হামলা চালায়।

[১৯] ব্লুমবার্গ, নাম প্রকাশে অনিচ্ছুক দুই মার্কিন কর্মকর্তার উদ্ধৃতি দিয়েছেন যারা বলেছেন যে ইসরাইল বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রকে খবর দিয়েছে যে তারা পরের দিন বা দুই দিনের মধ্যে হামলার পরিকল্পনা করেছে।

[২০] ইসরায়েলের সামরিক বাহিনী এএফপিকে বলে যে ইরান এবং সিরিয়ায় বিস্ফোরণ এবং হামলা সম্পর্কে আমাদের এই মুহূর্তে কোনও মন্তব্য নেই। প্রধানমন্ত্রীর কার্যালয় টাইমস অফ ইসরায়েলকে নিশ্চিত করতে অস্বীকার করেছে যে ইস্পাহানে বিস্ফোরণের পিছনে ইসরায়েল রয়েছে।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন। 

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়