শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ১৭ এপ্রিল, ২০২৪, ০৮:২৯ রাত
আপডেট : ১৮ এপ্রিল, ২০২৪, ০৩:৫৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নেতানিয়াহু অযোগ্য, ইসরায়েলকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছেন বললেন সাবেক ইসরায়েলি গোয়েন্দা প্রধান

রাশিদুল ইসলাম: [২] ইসরায়েলের প্রাক্তন গোয়েন্দা সংস্থা শিন বেট প্রধান নাদাভ আরগামান বলেছেন তার দেশের ইতিহাসে ‘সর্বশ্রেষ্ঠ বিপর্যয়ের’ জন্য প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার নীতির মাধ্যমে সরাসরি দায়ী। তাকে অবশ্যই ক্ষমতা থেকে সরে যেতে হবে নতুবা পরিস্থিতি  ‘খুব, খুব খারাপ’ হতে পারে। টাইমস অব ইসরায়েল

[২] ইসরায়েলের চ্যানেল টুয়েলভে দেওয়া সাক্ষাতকারে নাদাভ আরগামান বলেন, গত ৭ অক্টোবরের ঘটনার জন্য নেতানিয়াহু সরাসরি দায়ী ছিলেন, ইসরায়েলের সবচেয়ে খারাপ বিপর্যয়  ও সার্বিক পরিস্থিতি দেশটিকে ‘ধ্বংসের’ দিকে নিয়ে যাচ্ছে। 

[৩] আরগামান এই চ্যানেল নেটওয়ার্কের ইউভিডিএ অনুসন্ধানী অনুষ্ঠানকে বলেন, নেতানিয়াহু ইসরায়েলের প্রধানমন্ত্রী হওয়ার উপযুক্ত নন। 

[৪] ইসরায়েলের দ্রুত নির্বাচনের আহ্বান জানিয়ে, আরগামান বলেন, নৈতিকভাবে নেতানিয়াহু নির্বাচনে লড়তে পারেন না। তিনি একটি স্মরণীয় ব্যর্থতার জন্য দায়ী। তিনি দায়ী। আর কেউ নেই... যে এই বিশালতার ব্যর্থতার দায় নেবে। সে ইহুদি জনগণের নেতা হওয়ার উপযুক্ত নয়।

[৫] আরগামান ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত শিন বেটের নেতৃত্ব দেন, বেশিরভাগ সময় তিনি নেতানিয়াহুর অধীনে কাজ করেছেন। এখন তিনি যুক্তি দিয়ে বলছেন, ইসরায়েল ‘ইতিমধ্যেই অতল গহ্বরে, নেতানিয়াহু যদি প্রধানমন্ত্রীর পদ না ছাড়েন - এটি হবে আমাদের সর্বনাশ... আমি মনে করি যদি ইসরায়েল রাষ্ট্র তার কাজটি একসাথে এবং দ্রুত না করে, আমরা খুব শীঘ্রই খুব, খুব খারাপ জায়গায় পৌঁছে যাব।

[৬] আরগামান বলেন, নেতানিয়াহু এমন একটি নীতির জন্য প্রত্যক্ষভাবে দায়ী যা বছরের পর বছর ধরে হামাসকে শক্তিশালী করেছিল, এটিকে বিশাল আক্রমণের জন্য নিজেকে গড়ে তোলার অনুমতি দিয়ে কাতারি নগদ মিলিয়ন ডলার সরবরাহ করেছিলেন। আরগামান বলেন, প্রধানমন্ত্রী বারবার হামাসের প্রতি আক্রমণাত্মক নীতির জন্য তার শীর্ষ নেতৃত্বকে সরিয়ে নেওয়ার প্রস্তাবের বিষয়ে অস্বীকার করেছিলেন।

[৭] ইসরায়েলের সাবেক গোয়েন্দা সংস্থা বলেন, হামাসকে গড়ে না তোলার জন্যে আমরা জোরালোভাবে চাপ দিয়েছিলাম, যার মধ্যে অপারেশনাল পরিকল্পনা উপস্থাপন করা হয়েছিল। আমি এর বেশি বলব না, নেতানিয়াহু ফিলিস্তিনি কর্তৃপক্ষকে দুর্বল করতে হামাসকে গড়ে তুলতে পছন্দ করেছিলেন। অথচ হামাসকে ইসরায়েলে আক্রমণ করা থেকে বিরত করা হয়নি। গত এক দশকে ইসরায়েলের জাতীয় নিরাপত্তার জন্য বিবির কৌশল ছিল একটি চরম ব্যর্থতা। 

[৮] আরগামান বলেন, বিচারিক সংশোধনই আমাদের শত্রুদের দৃষ্টিতে ইসরায়েলকে দুর্বল করার দিকে পরিচালিত করেছে। শাসন করার জন্য নেতানিয়াহু ইচ্ছাকৃতভাবে ইসরায়েলি সমাজকে ছিন্নভিন্ন করেছেন। আমাদের অতল গহ্বর থেকে বেরিয়ে আসার জন্য একটি একক শর্ত রয়েছে এবং শর্ত হল আমরা এই বিপর্যয়কর সরকারকে বদলে দেব। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়