শিরোনাম
◈ স্কুলের টয়লেটে আটকা শিশু, ৬ ঘণ্টা পর বের হতে সক্ষম  ◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন

প্রকাশিত : ১৬ এপ্রিল, ২০২৪, ০১:০০ দুপুর
আপডেট : ১৬ এপ্রিল, ২০২৪, ১১:১৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরানের হামলায় ইসরায়েলকে রক্ষায় আরব দেশগুলোর ভূমিকা 

সাজ্জাদুল ইসলাম: [২] ইসরায়েল অপ্রত্যাশিত সূত্র থেকে ইরানের হামলা ঠেকানোর সহায়তা পেয়েছে। জর্ডান একটি ইরানি ক্ষেপণাস্ত্র গুলি করে ভ’ূপাতিত করেছে। এ ছাড়া সৌদি আরবসহ অন্য কয়েকটি আরব দেশ গোয়েন্দা তথ্য দিয়ে ইসরায়েলকে সহায়তা করেছে বলে টাইমস অব ইসরায়েল জানিয়েছে। এর পেছনে আরব দেশগুলোর জটিল উদ্দেশ্য থাকতে পারে মনে করা হচ্ছে। সূত্র: দ্য গার্ডিয়ান

[৩] গাজায় ইসরায়েলি হামলার তীব্র সমালোচক জর্ডান ইরানের ক্ষেপণাস্ত্রকে বাধা দেয় ও ভূপাতিত করে। এ ছাড়া দেশটি অন্যদিকে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের জঙ্গীবিমানগুলোর জন্য তার আকাশসীমা উন্মুক্ত করে দেয়। জর্ডানের জনগণ গাজায় ইসরায়েলি হামলা বিরুদ্ধে প্রচন্ড বিক্ষোভ করছে। ইরানি হামলার বিরুদ্ধে সরকারের ভ’মিকা দেশটি ভেতরে-বাইরে ব্যাপকভাবে সমালোচিত হচ্ছে।

[৪] জর্ডানের সাবেক তথ্যমন্ত্রী সামিহ আল-মায়াইতেহ অবশ্য তার দেশের এ পদক্ষেপকে সমর্থন করেছেন। তিনি বলেছেন, ‘জর্ডানের দায়িত্ব হচ্ছে তার ভূখন্ড ও নাগরিকদের রক্ষা করা। জর্ডান রোববার যা করেছে তা সহজ কথায় নিজ আকাশসীমা ্যসুরক্ষিত রাখার চেষ্টা।’ ইসরায়েলকে সমর্থন করার পেছনে  দেশটির অন্য আরও উদ্দেশ্য থাকতে পারে। রোববার ডয়েচ ভেলে জানায়, ইসরায়েলের জর্ডানের সীমান্ত রয়েছে এবং এবং জর্ডান প্রায় ইসরায়েলি কর্তৃপক্ষের সঙ্গে মিলে কাজ করে থাকে।

[৫] ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত প্রকাশ্যে মধ্যপ্রাচ্যে শান্তির আহ্বান জানালেও তারা ইরানের কাছ থেকে পাওয়া হামলা সময় ও ধরণ সম্পর্কিত তথ্য ইসরায়েল ও যুক্তরাষ্ট্রসহ তাদের গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক মিত্রদেরকে জানিয়ে দিয়েছিল।

[৬] এ ঘটনায় ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের সৌদি প্রচেষ্টা নস্যাত হয়ে যেতে পারে। চীনের মধ্যস্থতায় রিয়াদ-তেহরান সম্পর্ক উন্নয়ন ঘটে এবং দুই দেশ দীর্ঘ সময় পর উভয়ের রাজধানীতে দূতাবাস পুণরায় চালু করে।

[৭] গাজায় ইসরায়েলি গণহত্যা ও বর্বরতা সত্ত্বেও ইসরায়েলের ওপর ইরানের হামলার বিপক্ষে অবস্থান নেয় সৌদি আরব। যা অঞ্চলটিতে জোটবদ্ধতার  ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। নিউইয়র্ক টাইমস জানায়, সৌদি আরব এখনও ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে আগ্রহী। এ ছাড়া ইরানের পক্ষ থেকে হামলার ক্ষেত্রে দেশটি মার্কিন নিরাপত্তার গ্যারান্টি চায়।

[৮] কারনেজি এন্ডোমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিসএর অনাবাসিক বিশেষজ্ঞ ইয়াসমিন ফারুক নিউইয়র্ক টামসকে বলেন, ইরানের হামলা থেকে ইসরায়েলকে যুক্তরাষ্ট্র যেভাবে নিরাপত্তা প্রদান করেছে আরব দেশগুলোও নিজেদের জন্য এমন মার্কিন নিরাপত্তা চায়।

[৯] মূলত ইরান ভীতিই আরব দেশগুলো আব্রাহাম চুক্তির মাধ্যমে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে আগ্রহী হয়ে উঠেছে বলে মনে করা হচ্ছে। ফিলিস্তিনি রাষ্ট্রের প্রশ্নটি উপেক্ষা করে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইতোমধ্যে ইসরায়েলের সঙ্গে কুটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে। এতে আরব দেশগুলোর জন্য বর্ধিত মার্কিন সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে।

[১০] গাজা উপত্যকায় ইসরায়েল প্রায় সাত মাস ধরে বর্বর হামলা ও গণহত্যা চালাচ্ছেন। আরব দেশগুলো গণহত্যা বন্ধে ও আরব ফিলিস্তিনিদের পক্ষে জর্ডানের মতো কেবল ফাঁকা বুলি আওড়ানো ছাড়া তেমন কিছুই করছে না। আরব দেশগুলোর সরকারের ভূমিকায় তাদের জনগণ অত্যন্ত ক্ষুব্ধ। কিন্তু দেশগুলোর রাজতান্ত্রিক সরকারগুলো নিজ জনগণের দাবি ও ক্ষোভকে উপেক্ষা করে তাদের নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দিয়ে ইরান-ইসরায়েল সংঘাতে ইসরায়েলের পক্ষ নিতে পারে। সম্পাদনা: রাশিদ

এসআই/আর/এইচএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়