শিরোনাম

প্রকাশিত : ০৩ এপ্রিল, ২০২৪, ০৭:৪১ বিকাল
আপডেট : ০৩ এপ্রিল, ২০২৪, ০৭:৪১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েলের রাফাহ পরিকল্পনা বাস্তবায়নযোগ্য নয়: যুক্তরাষ্ট্র

ইমরুল শাহেদ: [২] হামাস ও ইসরায়েল যুদ্ধের ১৮০তম দিন অতিবাহিত হয়েছে বুধবার। ফিলিস্তিন ক্রোনিকল জানিয়েছে, গাজাজুড়ে ইসরায়েল গণহত্যা চালিয়ে যাচ্ছে। তবে মধ্য গাজায় প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে ইসরায়েলের চলছে তুমুল লড়াই। 

[৩] গাজায় বিদেশি ত্রাণকর্মী নিহত হওয়া নিয়ে বিশ্বজুড়ে তদন্তের দাবি উঠেছে। এ সময়ে ইসরায়েলি গণমাধ্যম জানিয়েছে, মার্কিন জাতীয় নিরাপত্তা জেইক সালিভান বলেছেন, রাফা নিয়ে ইসরায়েল যে পরিকল্পনা তৈরি করেছে তা একেবারেই বাস্তবায়নযোগ্য নয়। 

[৪] অন্যদিকে ইসরায়েলে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ উত্তরোত্তর বেড়েই চলেছে। বুধবার বিক্ষুব্ধ জনতা ইসরায়েলের পার্লামেন্ট ঘেরাও করে। 

[৫] গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে গাজায় চলা ইসরায়েলি গণহত্যায় এ পর্যন্ত নিহত হয়েছে ৩২ হাজার ৯৭৫ জন এবং আহত হয়েছে ৭৫ হাজার ৫৭৭ জন। 

[৬] ফিলিস্তিন ক্রোনিকল বুধবার জানিয়েছে, গণহত্যামূলক গাজা যুদ্ধে এ ১৪০ জন সাংবাদিক নিহত হয়েছে। এছাড়া মধ্য গাজার দের আল-বালাহ এলাকায় ইসরায়েলি বোমার আঘাতে তিনজন বেসামরিক লোক নিহত হয়েছে। আরও কয়েকজন আহত হয়েছে। 

[৭] জাতিসংঘ রিলিফ এ্যান্ড ওয়র্কস অ্যাজেন্সি জানিয়েছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত তাদের ১৭৬ জন কর্মী নিহত হয়েছে। 

[৮] ইসরায়েলি দৈনিক হারতেজ জানিয়েছে, ফ্রান্সের যেসব নাগরিকরা ইসরায়েলি সেনাবাহিনীতে কাজ করেন, তাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধে ব্যবস্থা গ্রহণ করবে ফ্রান্স। এই ঘোষণা দেওয়া হয়েছে গত মাসে।সম্পাদনা: সমর চক্রবর্তী 

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়