শিরোনাম
◈ বগুড়ায় যাত্রীবাহী বাস উল্টে ২ জন নিহত ◈ দিনাজপুরে ভোট গণনার পর সমর্থকদের উত্তেজনা, পুলিশের গুলিতে নিহত ১ ◈ শ্রীমঙ্গলে হঠাৎ কালবৈশাখী ঝড়ে সবকিছু লন্ডভন্ড ◈ রাজশাহী অঞ্চলে ভূমিকম্প অনুভূত ◈ ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় পিনাকী ভট্টাচার্যসহ ২ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট ◈ ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ◈ এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এলো ১৬৮ কোটি ডলার ◈ কবে নামবে বৃষ্টি জানালো আবহাওয়া অধিদপ্তর ◈ আবারো তিন দিনের হিট অ্যালার্ট জারি, ১১ দিনে হিটস্ট্রোকে ৫০ জনের মৃত্যু  ◈ তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত : ৩০ মার্চ, ২০২৪, ১২:৫৬ দুপুর
আপডেট : ৩০ মার্চ, ২০২৪, ০৪:১৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জার্মানিকে সরিয়ে ওষুধ রপ্তানিতে এক নম্বরে ভারত

বিশ্বজিৎ দত্ত: [২] ‘আরএনসি ফার্মা’র নথি বলছে, ২০২১ এবং ২০২২ সালে রাশিয়ায় সব থেকে বেশি ওষুধ সরবরাহ করেছে জার্মানি। কিন্তু ২০২৩ সালে সেই হিসাব বদলে গিয়েছে।

[৩] জার্মানিকে পিছনে ফেলে এক নম্বরে উঠে এল ভারত! ২০২৩ সালে রাশিয়ায় সব থেকে বেশি ওষুধ সরবরাহকারী হিসাবে উঠে এল ভারতের নাম। আগে সেই কৃতিত্ব ছিল জার্মানির।

[৪]শুধু জার্মানি নয়, মূলত পশ্চিমি দেশগুলিই এত দিন রাশিয়াকে সব থেকে বেশি ওষুধ সরবরাহ করত।

[৫]রাশিয়ার ওষুধ সংস্থা ‘আরএনসি ফার্মা’ সম্প্রতি তথ্য প্রকাশ করে রাশিয়ায় ওষুধ রফতানির ক্ষেত্রে ভারতের এক নম্বরে উঠে আসার কথা জানিয়েছে। ‘আরএনসি ফার্মা’ রাশিয়ার ওষুধ-বাজারের চড়াই-উতরাইয়ের উপর নজর রাখে 

[৬]‘আরএনসি ফার্মা’র নথি অনুযায়ী, ২০২৩ সালে ভারত ২৯ কোটি ৪০ লক্ষ প্যাকেট ওষুধ পাঠিয়েছে রাশিয়ায়। জার্মানি পাঠিয়েছে ২৩ কোটি ৮৭ লক্ষ প্যাকেট।

[৭]অনেকে মনে করছেন, রাশিয়ায় ওষুধ সরবরাহের ক্ষেত্রে পশ্চিমি দেশগুলির সক্রিয়তা হ্রাস পাওয়ার নেপথ্যে রয়েছে রাশিয়া-ইউক্রেন সংঘাত।রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে পশ্চিমি দেশগুলির অনেক নামীদামি ওষুধ সংস্থা রাশিয়ায় ওষুধ পাঠানো এবং বিনিয়োগ বন্ধ করেছে।অন্য দিকে, এই সময়ে রাশিয়ার বাজারে নিজেদের প্রভাব বৃদ্ধি করছে ভারতের ওষুধ সংস্থাগুলি। এই নিয়ে ভারত এবং রাশিয়ার কয়েকটি সংস্থা যৌথ উদ্যোগেও কাজ করেছে।

[৮]বর্তমানে ভারত এবং জার্মানি ছাড়া রাশিয়ায় ওষুধ সরবরাহকারী অন্য প্রধান দেশগুলি হল ফ্রান্স, হাঙ্গেরি এবং বেলারুশ।রাশিয়ায় ওষুধ সরবরাহকারী দেশগুলির মধ্যে ব্রিটেন এবং পোল্যান্ডের রফতানি কমেছে। প্রসঙ্গত, গত বছর থেকেই রাশিয়ায় প্রথম বারের জন্য ওষুধ সরবরাহ শুরু করেছে সংযুক্ত আরব আমিরশাহি, আর্মেনিয়া এবং কিউবা।

বিডি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়