শিরোনাম
◈ উপজেলায় প্রকাশ্যে ভোট দেয়ায় এমপি হাফিজ মল্লিককে ইসিতে তলব  ◈ লুর ঢাকা সফরে র‌্যাবের নিষেধাজ্ঞা এবং ভিসানীতি তুলে নেওয়ার বিষয়ে আলোচনা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আব্দুল্লাহ  ◈ মঙ্গলবার কলম্বো থেকে ঢাকা আসছেন ডোনাল্ড লু ◈ যুক্তরাষ্ট্রের সঙ্গে র‌্যাব ও ভিসানীতি নিয়ে আলোচনা অব্যাহত থাকবে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ বিএনপির লিয়াজোঁ কমিটির সঙ্গে জাতীয়তাবাদী সমমনা জোটের বৈঠক ◈ অন্যকে দিয়ে সাজা খাটানো সেই যুবলীগ নেতা নাজমুল কারাগারে ◈ দলীয় বিভাজন ভুলে রাজনৈতিক দলগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান মির্জা ফখরুলের ◈ মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে আসামিকে কনডেম সেলে রাখা অবৈধ: হাইকোর্ট  ◈ শহীদ মিনারে হায়দার আকবর খান রনোকে গার্ড অব অনার, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন

প্রকাশিত : ৩০ মার্চ, ২০২৪, ১২:৫৬ দুপুর
আপডেট : ৩০ মার্চ, ২০২৪, ০৪:১৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জার্মানিকে সরিয়ে ওষুধ রপ্তানিতে এক নম্বরে ভারত

বিশ্বজিৎ দত্ত: [২] ‘আরএনসি ফার্মা’র নথি বলছে, ২০২১ এবং ২০২২ সালে রাশিয়ায় সব থেকে বেশি ওষুধ সরবরাহ করেছে জার্মানি। কিন্তু ২০২৩ সালে সেই হিসাব বদলে গিয়েছে।

[৩] জার্মানিকে পিছনে ফেলে এক নম্বরে উঠে এল ভারত! ২০২৩ সালে রাশিয়ায় সব থেকে বেশি ওষুধ সরবরাহকারী হিসাবে উঠে এল ভারতের নাম। আগে সেই কৃতিত্ব ছিল জার্মানির।

[৪]শুধু জার্মানি নয়, মূলত পশ্চিমি দেশগুলিই এত দিন রাশিয়াকে সব থেকে বেশি ওষুধ সরবরাহ করত।

[৫]রাশিয়ার ওষুধ সংস্থা ‘আরএনসি ফার্মা’ সম্প্রতি তথ্য প্রকাশ করে রাশিয়ায় ওষুধ রফতানির ক্ষেত্রে ভারতের এক নম্বরে উঠে আসার কথা জানিয়েছে। ‘আরএনসি ফার্মা’ রাশিয়ার ওষুধ-বাজারের চড়াই-উতরাইয়ের উপর নজর রাখে 

[৬]‘আরএনসি ফার্মা’র নথি অনুযায়ী, ২০২৩ সালে ভারত ২৯ কোটি ৪০ লক্ষ প্যাকেট ওষুধ পাঠিয়েছে রাশিয়ায়। জার্মানি পাঠিয়েছে ২৩ কোটি ৮৭ লক্ষ প্যাকেট।

[৭]অনেকে মনে করছেন, রাশিয়ায় ওষুধ সরবরাহের ক্ষেত্রে পশ্চিমি দেশগুলির সক্রিয়তা হ্রাস পাওয়ার নেপথ্যে রয়েছে রাশিয়া-ইউক্রেন সংঘাত।রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে পশ্চিমি দেশগুলির অনেক নামীদামি ওষুধ সংস্থা রাশিয়ায় ওষুধ পাঠানো এবং বিনিয়োগ বন্ধ করেছে।অন্য দিকে, এই সময়ে রাশিয়ার বাজারে নিজেদের প্রভাব বৃদ্ধি করছে ভারতের ওষুধ সংস্থাগুলি। এই নিয়ে ভারত এবং রাশিয়ার কয়েকটি সংস্থা যৌথ উদ্যোগেও কাজ করেছে।

[৮]বর্তমানে ভারত এবং জার্মানি ছাড়া রাশিয়ায় ওষুধ সরবরাহকারী অন্য প্রধান দেশগুলি হল ফ্রান্স, হাঙ্গেরি এবং বেলারুশ।রাশিয়ায় ওষুধ সরবরাহকারী দেশগুলির মধ্যে ব্রিটেন এবং পোল্যান্ডের রফতানি কমেছে। প্রসঙ্গত, গত বছর থেকেই রাশিয়ায় প্রথম বারের জন্য ওষুধ সরবরাহ শুরু করেছে সংযুক্ত আরব আমিরশাহি, আর্মেনিয়া এবং কিউবা।

বিডি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়