শিরোনাম
◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ০৫ মার্চ, ২০২৪, ০৩:২৮ দুপুর
আপডেট : ০৫ মার্চ, ২০২৪, ০৩:২৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এবার ইসরায়েলি মালবাহী জাহাজে এমএসসি স্কাইতে হুথি হামলা 

সাজ্জাদুল ইসলাম: [২] ইয়েমেনের হুথি আনসারুল্লাহ সমর্থিত যোদ্ধারা এবার আরব সাগরে সরাসরি একটি ইসরায়েলি মালবাহী জাহাজে হামলা চালিয়েছে। গাজা উপত্যকায় ইসরায়েলের ভয়াবহ হামলা, তান্ডব ও গণহত্যার প্রতিবাদে এ হামলা চালানো হয়েছে বলে ঘোষণা করেছেন হুুথি যোদ্ধারা।

[৩] হুথি আন্দোলনের সামরিক মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি সোমবার রাতে বলেছেন, কয়েকটি উপযুক্ত নৌ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে তারা ইসরায়েলি মালবাহী জাহাজ এমএসসি স্কাইতে হামলা চালিয়েছে। তিনি বলেন, ক্ষেপণাস্ত্রগুলো জাহাজটিতে সরাসরি নিখুঁতভাবে আঘাত হেনেছে। 

[৪] ইয়াহিয়া সারিযি বলেন, ইসরায়েলি জাহাজে আঘাত হানার আগে হুথি যোদ্ধারা লোহিত সাগরে একটি মার্কিন রণতরী লক্ষ্য করে ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। মুখপাত্র বলেন, ওই দুই হামলা প্রমাণ করেছে যে, ইয়েমেনের উপকূল দিয়ে যাতায়াতকারী রণতরী ও বাণিজ্যিক জাহাজে একসঙ্গে হামলা চালানোর সক্ষমতা হুথি যোদ্ধাদের রয়েছে।

[৫] জেনারেল সারিয়ি এ ঘোষণা দেওয়ার আগে পশ্চিমা সূত্রগুলোর বরাত দিয়ে গণমাধ্যমে এ খবর প্রচারিত হয় যে, এডেন সাগরে একটি নৌ দুর্ঘটনা ঘটেছে। ব্রিটিশ মেরিটাইম ট্রেড অপারেশন্স বা ইউকেএমটিও জানায়, ইয়েমেনের বন্দরনগরী এডেনের দক্ষিণ-পূর্বে একটি জাহাজে বিস্ফোরণের পর আগুন ধরে গেছে।

[৫] ব্রিটিশ নিরাপত্তা সংস্থা অ্যাম্ব্রে জাহাজটিকে ইসরায়েল-সংশ্লিষ্ট উল্লেখ করে বলেছে, লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি সিঙ্গাপুর থেকে জিবুতি যাচ্ছিল। যদিও জাহাজটির নাম উল্লেখ করেনি অ্যাম্ব্রে। তবে সামুদ্রিক ট্রাফিক পর্যবেক্ষণ ওয়েবসাইটগুলো জানিয়েছে, ১৮৪ মিটার লম্বা লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ এমএসসি স্কাই সোমবার এডেন সাগরে অবস্থান করছিল। সারিয়ি বলেছেন, গাজা উপত্যকায় ইসরায়েলি গণহত্যা বন্ধ না হওয়া পর্যন্ত আঞ্চলিক পানিসীমা দিয়ে চলাচলকারী ইসরায়েল-সংশ্লিষ্ট জাহাজগুলোতে হামলা চালিয়ে যাবেন তাদের যোদ্ধারা। সম্পাদনা: রাশিদ    

  • সর্বশেষ
  • জনপ্রিয়