শিরোনাম
◈ রাইসির নিখোঁজ নিয়ে বিশ্বব্যাপী প্রতিক্রিয়া ◈ দেশের ৫ অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস ◈ রাইসিকে বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি ◈ রাইসির হেলিকপ্টারের অবস্থান শনাক্ত, উদ্ধারে সহযোগিতা করবে বিভিন্ন দেশ ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম, ভ‌রি এক লাখ ১৯ হাজার ৫শ টাকা ◈ রাইসির মৃত্যু হলে দায়িত্ব পাবেন ভাইস প্রেসিডেন্ট, ৫০ দিনের মধ্যে নির্বাচন ◈ পুলিশকে স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তোলা হচ্ছে: আইজিপি ◈ ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার শিকার  ◈ বিএনপির নেতাকর্মীদের কারাগারে পাঠানো সরকারের প্রধান কর্মসূচি: মির্জা ফখরুল ◈ উপজেলায় ভোট কম পড়ার বড় কারণ বিএনপির ভোট বর্জন: ইসি আলমগীর 

প্রকাশিত : ২১ মার্চ, ২০২৩, ০৭:৪০ বিকাল
আপডেট : ২২ মার্চ, ২০২৩, ১০:১৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ জরিপ

ধূমপায়ীর হারে বিশ্বে অষ্টম বাংলাদেশ

জাফর খান: সংস্থাটির এক প্রতিবেদনে প্রকাশ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বছরে বিশ্বের মোট জনংখ্যার ৮০ লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে  ধূমপানের কারণে মৃত্যু বরণ করে থাকেন। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল বলছে, যুক্তরাষ্ট্রে পঙ্গুত্ব ও মৃত্যুর জন্য সিগারেটই অন্যতম উৎস। ফুসফুসের ক্যান্সার, মুখের ক্যান্সার, হৃদরোগের ঝুঁকি, স্ট্রোকসহ নানা রোগের প্রধান কারণ এই ধূমপান বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ ডট কম
 
এবারে ধূমপায়ীর তালিকায় বিশ্বের মধ্যে বাংলাদেশের স্থান অষ্টম। দেশের ৩৯ দশমিক ১০ শতাংশ জনগোষ্ঠীই ধূমপায়ী বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপ এই প্রতিষ্ঠানটি। এর মধ্যে পুরুষ ধূমপায়ীর হার ৬০ দশমিক ৭০ শতাংশ আর নারী ধূমপায়ীর হার ১৭ দশমিক ৭০ শতাংশ। সম্প্রতি প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

অন্যদিকে এই তালিকার শীর্ষে রয়েছে বিশ্বের অন্যতম ক্ষুদ্র দেশ নাউরু। দেশটির ৫২ দশমিক ১০ শতাংশ মানুষ ধূমপায়ী। এরপরেই রয়েছে কিরিবাতি (৫২ শতাংশ) ও  ৪৮ দশমিক ৭০ শতাংশ ধূমপায়ী নিয়ে তালিকায় তৃতীয় স্থানে রয়েছে টুভ্যালু। তালিকায় বাংলাদেশের আগে থাকা দেশগুলো হলো যথাক্রমে মিয়ানমার (৪৫ দশমিক ৫০ শতাংশ), চিলি (৪৪ দশমিক ৭০ শতাংশ), লেবানন (৪২ দশমিক ৬০ শতাংশ) এবং সার্বিয়া (৪০ দশমিক ৬০ শতাংশ)। 

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়াসহ ইউরোপের বলকান অঞ্চলে ধূমপায়ীর সংখ্যার মাত্রা অধিক। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের দেশগুলোতে এই হার অনেক কম। দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে ধূমপায়ীর হারে বিশ্বে পঞ্চম। 

এদিকে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ায় পুরুষের তুলনায় নারীদের মধ্যে এই হার নগণ্য। দেখা যায়, ইন্দোনেশিয়ায় পুরুষের ৭৬ দশমিক ২০ শতাংশ ধূমপায়ী আর নারীদের ক্ষেত্রে এই হার মাত্র ৩ দশমিক ৬০ শতাংশ। 

উল্লেখ্য, যুক্তরাজ্যে যেখানে ধূমপায়ীর হার ছিল ৩৮ শতাংশ ছিল তা এখন উল্লেখযোগ্যহারে কমে ১৯ দশমিক ২  শতাংশে পৌঁছেছে। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে ধূমপায়ীর বয়সসীমা ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর নির্ধারন করা হয়েছিল। 

জেকে/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়