শিরোনাম
◈ পশুরহাটে ইউটিউবার ও টিকটকারের উৎপাতে অতিষ্ঠ ক্রেতা-বিক্রেতারা  ◈ বাংলাদেশের গণমাধ্যম ইতিহাসের সবচেয়ে ক্রান্তিকাল অতিক্রম করছে: বিএফইউজে-ডিইউজে ◈ রাঙামাটিতে বজ্রপাতে নারীসহ ৪ জনের মৃত্যু ◈ আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতি বিশ্বের ৯৩টি দেশের সমর্থন  ◈ বিএনপির নির্বাহী কমিটির সদস্য হলেন আরও ৫ জন ◈ প্রধানমন্ত্রীর ডাকে ছুটে এলো খরগোশের দল ◈ সেন্টমার্টিন ইস্যুতে সরকারের নীরবতা দাসসুলভ মনোভাবের বহিঃপ্রকাশ: মির্জা ফখরুল ◈ এবার বিএনপি কেন্দ্রীয় নেতৃত্বে বড় ধরনের রদবদল  ◈ বৃক্ষ নিধন করাই বিএনপি’র চরিত্র: প্রধানমন্ত্রী ◈ হাজীদের লাব্বায়েক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান (ভিডিও)

প্রকাশিত : ১৮ মে, ২০২৪, ০৪:৩৫ দুপুর
আপডেট : ১৮ মে, ২০২৪, ০৪:৩৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আনারস শরীরে কোষের ক্ষয়রোধে সাহায্য করে

শাহীন খন্দকার: [২] সেই সঙ্গে পুষ্টিসমৃদ্ধ এবং এ্যান্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে আনারসে। আনারসে রয়েছে ভিটামিন ‘সি ও ম্যাঙ্গানিজ নামক খনিজ উপাদান। প্রাণী সম্পদ অধিদপ্তরের প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. কণিকা সরকার বলেন, আনারসে যথেস্ট পরিমানে ভিটামিন বি-১  রয়েছে, যা শরীরের জন্য অপরিহার্য। শুধু তাই নয় এই ফল খেলে শরীরে খুবই কম ক্যালরি সঞ্চিত হয়। সুতরাং মুটিয়ে যাওয়ার ভয়ও থাকে না। আনারস একটি পুষ্টিসমৃদ্ধ ফল। প্রতি একশত গ্রাম আনারস থেকে পাওয়া যায় পঞ্চাশ কিলোক্যালরি শক্তি।

[৩]পুষ্টিবিদরা বলেন, এই ফলে কোলেস্টেরলও নেই। এতে আছে পেকটিন নামক গুরুত্বপূর্ণ ডায়েটরি ফাইবার। ভিটামিন বি কমপ্লেক্সের নানা উপদান ফলেট, থায়ামিন, পাইরিওফিন ও রিবোফ্লোবিনও পাওয়া যায় আনারস থেকে। রয়েছে ভিটামিন এ, বি, সি, ক্যালসিয়াম ও অন্যান্য পুষ্টি উপাদান। ১০০ গ্রাম আনারসে ৬ ভাগ প্রোটিন, ১২ গ্রাম সহজপাচ্য ফ্যাট, ৫ গ্রাম খনিজ পদার্থ, ১৩দশমিক ১২ গ্রাম শর্করা, ১১ গ্রাম ভিটামিন ২, ভিটামিন সি ৪৭দশমিক ৮ মিলিগ্রাম, ক্যালসিয়াম ১৮ মিলিগ্রাম, ফসফরাস ২ গ্রাম, আঁশ ১দশমিক ৪ গ্রাম এবং ১দশমিক২ মিলি গ্রাম লৌহ রয়েছে।

[৪] আনারস জ্বর ও জন্ডিস রোগের জন্য বেশ উপকারী। এতে রয়েছে প্র্রচুর ক্যালরি, যা আমাদের শক্তি জোগায়। ডা. কণিকা সরকার বলেন, গবেষণায় দেখা গেছে, আনারস গলা ব্যথা, সাইনোসাইটিসজাতীয় অসুখগুলোর বিরুদ্ধে লড়াই করে। হজমে সাহায্য করে। সঙ্গে শরীরের অন্য অঙ্গগুলোকেও ভালো রাখে। দীর্ঘদিনের কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহয়তা করে আনারস। যে কোনো অসুস্থতার পরে মুখে রুচির জন্য আনারস খাওয়া যেতে পারে।

[৫] তিনি আরও বলেন, আনারস রক্ত পরিষ্কার করে হৃৎপিন্ডকে কাজ করতে সাহায্য করে। হৃৎপিন্ড আমাদের শরীরে অক্সিজেনযুক্ত রক্ত সরবরাহ করে। এছাড়াও হৃৎপিন্ডের নানা রকম অসুখে থেকে আনারস দেয় সুরক্ষা। আনারসের প্রোটিন ত্বকের মৃত কোষ দূর করে, ত্বককে কুঁচকে যাওয়া থেকে বাঁচায়।

[৬] আনারস কৃমিনাশক। কৃমি দূর করার জন্য সকালে খালি পেটে আনারস খাওয়া উচিত। তবে অবশ্যই অ্যাসিডিটি থাকলে খালি পেটে আনারস ক্ষতি করতে পারে। আনারস মানবদেহের গ্ল্যান্ড বা গ্রন্থিগুলোকে নিয়ন্ত্রণে রাখতে সহযোগিতা করে।

[৭] নিয়ন্ত্রণ করে উচ্চ রক্তচাপ। এটি আর্থরাইটিস উপশমে সহায়তা করে। এটি জরায়ু, স্তন, ফুসফুস, অন্ত্র ও ত্বকের ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বার্ধক্যজনিত চোখের ত্রুটি প্রতিরোধে সাহায্য করে। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়