শিরোনাম
◈ ইসরায়েলি হত্যাযজ্ঞে চুপ থেকে বিএনপি-জামায়াত গাজায় গণহত্যার পক্ষে অবস্থান নিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধু জাতিসংঘেরও ১৫ বছর আগে শিশু আইন প্রণয়ন করেন: আইনমন্ত্রী  ◈ বিপিএলের ফাইনাল ম্যাচের সময় চূড়ান্ত করলো বিসিবি ◈ সাবেক স্বামীর দেওয়া আগুনে দগ্ধ চিকিৎসক লতা মারা গেছেন ◈ সরকারি হাসপাতালে বিনামূল্যে ঔষধ-পত্র ও চিকিৎসা সামগ্রী প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিদ্যুতের দাম বাড়ছে ৮.৫০ শতাংশ, ফেব্রুয়ারিতেই কার্যকর ◈ ২ দিনের রিমান্ড শেষে ভিকারুননিসার শিক্ষক মুরাদ কারাগারে ◈ বর্তমানে মত প্রকাশের স্বাধীনতার ছিটেফোটাও নেই: রিজভী ◈ রমজানে আল-আকসা খোলা রাখতে ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান ◈ ৪২৪ কোটি টাকার তেল-ডাল-গম কিনছে সরকার

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২৩, ০৬:৩৭ বিকাল
আপডেট : ৩০ নভেম্বর, ২০২৩, ০৬:৩৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দুবাইয়ে বিশ্ব জলবায়ু সম্মেলন শুরু

জলবায়ু বিজ্ঞানী সালিমুল হকের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ

আসাদুজ্জামান সম্রাট, (এক্সপো সিটি) দুবাই থেকে: [২] জীবাশ্ম জ্বালানি উৎপাদনকারী দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এক্সপো সিটিতে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে ২৮তম বিশ্ব জলবায়ু সম্মেলন। সম্মেলনে বাংলাদেশের জলবায়ু বিজ্ঞানী ড. সালিমুল হকের মৃত্যুকে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। 

[৩] সম্মেলনের সভাপতি সুলতান আল জাবের বলেছেন, আমাদের নষ্ট করার মতো সময় নেই। কার্বন নির্গমন কমাতে আমাদের এখনই জরুরি পদক্ষেপ নিতে হবে। বিশ্বব্যাপী স্টকটেকের প্রতিক্রিয়া হিসাবে যেকোনো সিদ্ধান্ত প্রদানের জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। যা মানুষ, জীবন এবং জীবিকা রক্ষা করার ভূমিকা রাখবে।

[৪] জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক এক্সিকিউটিভ সেক্রেটারি সাইমন স্টেইল বলেছেন, সর্বত্র জলবায়ু বিষয়ক সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন। এক্ষেত্রে জ্বালানি এবং পরিবহন থেকে নির্গত ধোয়া থেকে যে দূষণ তা রোধ করা জরুরি। এবং এটিকে এমন একটি ব্যবস্থায় নিতে হবে যা প্রকৃতির সাথে সহনশীল। সব অংশীজনের মধ্যে বৃহত্তর সহযোগিতা আমাদের যৌথ জলবায়ু পরিবর্তন বিষয়ক সঙ্কট কাটানোর এটিই সবচেয়ে বড় সুযোগ।

[৫] সম্মেলনের প্রথম দিনটিতে এখনও গোছগাছের কাজ চলছে। বিভিন্ন স্টলের কাজ এখনও শেষ হয়নি। বিশ্বের বিভিন্ন দেশ থেকে এ সম্মেলনে প্রতিনিধিরা অংশগ্রহণ করতে শুরু করেছেন। সম্মেলনস্থলে কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যেও জলবায়ু আন্দোলনের কর্মীরাও সম্মেলনে এসেছেন। তবে এখনো জোরালো কোন বিক্ষোভ হয়নি।

[৬] এই সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কিংবা চীনের রাষ্ট্রপ্রধান বা সরকারপ্রধান কেউ অংশ নিচ্ছেন না। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রিটেনের রাজা চার্লসের সম্মেলনে অংশ নেওয়ার কথা রয়েছে। শেষ মুহুর্তে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অংশ না নেয়ার ঘোষণায় অনেকটা রঙ হারিয়েছে সম্মেলনটি।

[৭] অন্যান্যবারের মতো এবারও বাংলাদেশের ২২ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নিচ্ছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন এ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। এ সরকারের মন্ত্রী হিসেবে এটাই তার শেষ সম্মেলন। সম্মেলনে বাংলাদেশের জন্য ১৫২ বর্গমিটার আয়তনের একটি প্যাভিলিয়ন নেয়া হয়েছে। এখানে বিভিন্ন সাইড ইভেন্ট আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পরিবেশমন্ত্রী।

[৮] সম্মেলনের মাঝে বৃহস্পতিবার জাতিসংঘের ২০২৩ সালের বৈশ্বিক জলবায়ু পদক্ষেপ বিষয়ক সংস্করণে বলা হয়, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখা না গেলে বিপর্যয় দেখা দেবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তবে বিভিন্ন দেশ, ব্যবসা প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীরা আগের চেয়ে বেশি সংখ্যায় জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ নিচ্ছে। যা তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে ধরে রাখতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

এএস/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়