শিরোনাম
◈ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন  ◈ আইনি সহায়তা দিতে ‘পরামর্শ কর্মকর্তা’ নিয়োগ দেবে সরকার ◈ মিঠাপানির ঝিনুকে উৎপাদিত মুক্তার গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর  ◈ কোরবানিতে চাহিদার চেয়ে পশু বেশি: প্রাণিসম্পদ মন্ত্রী ◈ বাংলাদেশকে নিয়ন্ত্রণে রাখার জন্য ভারত সকল কার্যক্রম পরিচালনা করছে: মির্জা ফখরুল ◈ ক্যাসিনোহোতা সেলিম প্রধানের প্রার্থিতা বাতিল, দিতে হবে জরিমানা ◈ বিএনপি দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি: পররাষ্ট্রমন্ত্রী  ◈ যুক্তরাষ্ট্রের অবস্থান পরিস্কার করেছেন ডোনাল্ড লু: ওবায়দুল কাদের  ◈ এনইসি সভায় ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন ◈ বর্তমান ডামি সরকার দেশটিকে একটি লুটপাটের দেশ বানাতে চাচ্ছে: রিজভী

প্রকাশিত : ২৯ এপ্রিল, ২০২৪, ১০:১১ রাত
আপডেট : ৩০ এপ্রিল, ২০২৪, ০২:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হিটস্ট্রোকে ৪ জনের মৃত্যু

মাসুদ আলম: [২] দেশে এবারের মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সোমবার। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চুয়াডাঙ্গায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

[৩] এর আগে, ১৯৯৫ সালের ১ মে দেশটির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস। ওই বছরের ২৫ এপ্রিল তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ ডিগ্রি।

[৪] আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বিবিসি বাংলাকে বলেন, ওই দুটি শীর্ষ তাপমাত্রাও পাওয়া গিয়েছিল চুয়াডাঙ্গাতেই।

[৫] এদিকে, তীব্র তাপপ্রবাহের কারণে বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদরাসা বন্ধের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। আদালতের নির্দেশনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের আলাদা ঘোষণা আসে সংশ্লিষ্ট দফতরগুলোর তরফে।

[৬] সোমবার হিট স্ট্রোকে নরসিংদী, পাবনা, ঠাঁকুরগাঁও ও কক্সবাজারে নারীসহ ৪ জনের মৃত্যু হয়েছে। 

[৭] আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা বলেন, সোমবার দুপুরে দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা চুয়াডাঙ্গায়। আর ঢাকায় ৪০ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

[৮] তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি ভাব বিরাজমান থাকতে পারে।

[৯] নরসিংদীর পলাশের ঘোড়াশালে প্রচণ্ড তাপদাহে ধান কাটার সময় গরমে অসুস্থ হয়ে ‘হিট স্ট্রোকে’ মানিক মিয়া নামে এক দিনমজুরের মৃত্যু হয়েছে। পলাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার পলাশ দাস বলেন, ধান কাটার সময় গরমে অসুস্থ হয়ে মানিক মিয়া মারা যান।

[১০] পাবনার চাটমোহরে অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে এক কৃষকের মৃত্যু হয়েছে। দুপুরে উপজেলার ছাইকোলা বাজার (পূর্বপাড়া) এলাকায় এ ঘটনা ঘটে। স্বজনেরা জানিয়েছেন, দুপুরে স্থানীয় মাঠে জমি দেখে বাড়িতে ফেরার পর অতিরিক্ত গরমে অসুস্থ বোধ করেন আবু জাফর। বাড়ির লোকজন তার মাথায় পানি ঢালতে থাকেন। একপর্যায়ে অচেতন হয়ে পড়লে স্থানীয় পল্লিচিকিৎসককে ডেকে আনা হলে আবু জাফরকে মৃত ঘোষণা করেন।

[১১]  ঠাকুরগাঁওয়ের হরিপুরে রাস্তা সংস্কারের কাজ করার সময় প্রচণ্ড তাবদাহে অসুস্থ হয়ে লতিফা বেগম নামে এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শামীমুজ্জামান বলেন, ধারণা করছি অতিরিক্ত গরমে হিট স্ট্রোকজনিত কারণে ওই নারী শ্রমিকের মৃত্যু হয়েছে। 

[১২] কক্সবাজারের পেকুয়ায় হিটস্ট্রোকে মো. কালু (৫০) নামে এক দিনমজুরের মৃত্যু হয়েছে। সোমবার পেকুয়া সদর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের উত্তর মেহেরনামা তেলিয়াকাটা এলাকায়।

[১৩] এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মুজিবুর রহমান বলেন, মৃত দিনমজুর কালুকে হাসপাতালে আনার আগেই তিনি মারা যান। তবে তার স্বজনদের বক্তব্য শুনে এটা হিটস্ট্রোকে মৃত্যু হয়েছে বলে মনে হচ্ছে।
 
[১৪] চুয়াডাঙ্গা প্রতিনিধি প্রশান্ত বিশ্বাস জানান, তাবদাহে হাঁপিয়ে উঠেছে চুয়াডাঙ্গার মানুষ। ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। জেলা সদর হাসপাতালে বেড়েছে ডায়রিয়া ও শিশু রোগীর সংখ্যা। ওয়ার্ডের মেঝেতে রেখে চলছে চিকিৎসা। বহির্বিভাগেও প্রতিদিন গড়ে গরমজনিত কারণে ৪০০-৫০০ শিশু রোগী চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। 

[১৫] এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও ঢাকা বিভাগসহ দেশের কিছু কিছু জায়গায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সম্পাদনা: এম খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়