শিরোনাম
◈ রাজনীতি নিয়ে কোনো আলাপ করেননি ডোনাল্ড লু: তথ্য প্রতিমন্ত্রী ◈ রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার ◈ র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে জাস্টিস ডিপার্টমেন্টকে সুপারিশ করা হবে: ডোনাল্ড লু ◈ সুশীল সমাজের সঙ্গে বৈঠক করেছেন সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ◈ ঢাকার ২৬টি হোটেল-রেস্তোরাঁয় পুলিশ সদস্যদের জন্য মূল্য ছাড়  ◈ ‘জেনোসাইড জো’: যেভাবে যুক্তরাষ্ট্রের বিক্ষোভ বাইডেনের পুনর্নির্বাচনকে হুমকির মুখে ফেলতে পারে ◈ গ্রিন ক্লাইমেট ফান্ড দেশের ওপর ঋণের বোঝা বাড়াচ্ছে: টিআইবি ◈ তাসকিনকে সহ অধিনায়ক করে বিশ্বকাপে বাংলাদেশ দল ঘোষণা ◈ আজ ঘরে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক ◈ মৃত্যুদণ্ডপ্রাপ্তদের কনডেম সেল নিয়ে  রায়ের বিরুদ্ধে আপিল করবে রাষ্ট্রপক্ষ

প্রকাশিত : ২৭ এপ্রিল, ২০২৪, ০৯:২৬ রাত
আপডেট : ২৮ এপ্রিল, ২০২৪, ০৭:৩৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হিটস্ট্রোকে ৪ জনের মৃত্যু

শিমুল চৌধুরী ধ্রুব: [২] সিলেট ছাড়া দেশজুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ। গত ২৫ এপ্রিল তিনদিনের তাপপ্রবাহের সতর্কবার্তা (হিট অ্যালার্ট) জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। সেই হিট অ্যালার্টের মেয়াদ শেষ হয়েছে শনিবার। এদিন আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আরও তিনদিন চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে। সে হিসেবে ফের ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করা হতে পারে বলে অধিদপ্তর সূত্রে জানা গেছে।

[৩] শনিবারও দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। শুক্রবারও জেলাটিতে ছিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা এখন পর্যন্ত চলতি গ্রীষ্ম মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। একটানা ১৭ দিন চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। 

[৪] চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, শনিবার সকাল ৯টায় চুয়াডাঙ্গা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। দুপুর ১২ টায় ছিলো ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। বিকেল ৩টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসে আদ্রতার পরিমাণ ছিল ৪৮ শতাংশ। এরপর সন্ধ্যা ৬ টায় তাপমাত্রা আরও বেড়ে ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে দাড়ায়। এসময় বাতাসে আদ্রতার পরিমাণ ছিল ৫৮ শতাংশ।

[৫] শুক্র-শনিবারের সর্বোচ্চ তাপমাত্রা প্রায় একই থাকলেও ঢাকাসহ কয়েকটি স্থানে দিনের তাপমাত্রা কিছুটা কমেছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস থেকে কমে হয়েছে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। শনিবার বিকেলে এসব তথ্য জানান আবহাওয়াবিদ মো. ওমর ফারুক।

[৬] চলমান তীব্র তাপপ্রবাহের ফলে দেশজুরেই হিটস্ট্রোকে মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। শনিবার সকাল ১০টার দিকে রাজধানীর দোয়েল চত্ত্বরে তীব্র গরমে অসুস্থ হয়ে আব্দুস সালাম (৫৫) নামে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। তার  গ্রামের বাড়ি টাঙ্গাইলের নন্দবালা গ্রামে। তিনি ঢাকার মানিক নগর কুমিল্লাপট্টি এলাকায় থাকতেন। ঢাকার পাশের জেলা মুন্সীগঞ্জেও ঘটেছে হিটস্ট্রোকে প্রাণ হারানোর ঘটনা। সাখাওয়াত হোসেন মুকুল (২৭) নামের বেসরকারি প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল মাঠকর্মীর মৃত্যু হয়েছে। তার বাড়ি কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলায় বলে জানা গেছে।

[৭] টাঙ্গাইলে সালমা বেগম নামের ৫০ বছর বয়স্ক এক নারী হিট স্ট্রোকে মারা গেছেন বলে দাবি করেছেন তার পরিবার। হিট স্ট্রোকে বরিশালের ঝালকাঠিতে এক আওয়ামী লীগ নেতার মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃত ব্যক্তির নাম রিয়াজুল ইসলাম। তিনি বাকেরগঞ্জে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থীর পক্ষে গণসংযোগ শেষে বাড়ির ফেরার পথে শনিবার দুপুর আড়াইটার দিকে কলসকাঠী বাজারে অসুস্থ হয়ে পড়েন। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তিনি কলসকাঠি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

[৮] অপরদিকে আবহাওয়াবিদরা বলছেন, ১৯৪৮ থেকে চলতি বছর পর্যন্ত সবচেয়ে বেশি তাপপ্রবাহ হয়েছে এবারের এপ্রিল মাসে। এর আগে ২০১০ সালে রাজশাহীতে সর্বোচ্চ ২০ দিন তাপপ্রবাহ ছিল, তবে তা টানা ছিল না। কিন্তু এবার টানা ২৭ দিনের তাপপ্রবাহ ৭৬ বছরের রেকর্ড ভেঙেছে। এর সঙ্গে ভেঙেছে কালবৈশাখীর রেকর্ডও। এই তাবদাহে ৪৩ বছরের মধ্যে চলতি মাসে সবচেয়ে কম কালবৈশাখী হয়েছে। অধিদপ্তরের তথ্যমতে গত বছরের এপ্রিলে কালবৈশাখী ঝড় হয়েছিল সাতটি। ২০২২ ও ২০২১ সালে হয় যথাক্রমে ৯টি ও আটটি। আর এ বছর মাত্র একটি। সম্পাদনা: এম খান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়