শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ২৫ এপ্রিল, ২০২৪, ০৯:২৪ রাত
আপডেট : ২৬ এপ্রিল, ২০২৪, ০১:২১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হিট স্ট্রোকে ৫জনের মৃত্যু 

তাপ প্রবাহের সতর্কতা বাড়লো আরও ৭২ ঘণ্টা

শিমুল চৌধুরী ধ্রুব: [২] ঢাকাসহ বাংলাদেশের ৫০টির বেশি জেলার উপর দিয়ে এখন তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তীব্র গরমে সারা দেশেই জনজীবন বিপর্যস্ত। এ অবস্থায় আবারও হিট অ্যালার্টের মেয়াদ আরও ৭২ ঘণ্টা বাড়িয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

[৩] আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, পরবর্তী ৭২ ঘণ্টার জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। এই আবহাওয়াবিদের স্বাক্ষরিত এক সতর্কবার্তায় বলা হয়, দেশের উপর দিয়ে চলমান তাপ প্রবাহ বৃহস্পতিবার ২৫ এপ্রিল থেকে পরবর্তী ৭২ ঘন্টা অর্থাৎ ২৮ এপ্রিল সকাল পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 

[৪] আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, চলমান তাপপ্রবাহে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। বৃহস্পতিবার বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ১৪ শতাংশ। আরও বলা হয়, আগামী ২৪ ঘণ্টায় শুধু সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের দু-এক স্থানে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এ বৃষ্টিও স্বস্তিদায়ক হবে না। 

[৫] আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, ২৯ তারিখ থেকেই সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা আছে। তবে এখন পর্যন্ত যা দেখা যাচ্ছে তাতে আগামী মাসের শুরুতে মোটামুটি ভালোই বৃষ্টির সম্ভাবনা আছে। চলতি সপ্তাহের শেষ থেকেই উত্তর পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। যদিও চলতি সপ্তাহের শেষের দিকের এই বৃষ্টিতে তাপমাত্রা কতটা কমবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা। কারণ হিসেবে তারা বলছেন, পূর্বাঞ্চল থেকে বৃষ্টি শুরু হলে তা খুব একটা গরম কমায় না।

[৬] এবার গরমে আতঙ্কের নাম হয়ে উঠেছে হিট স্ট্রোক। প্রতিদিনই দেশের বিভিন্ন অঞ্চল থেকে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যুর খবর আসছে। বৃহস্পতিবার সারাদেশে হিট স্ট্রোকে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে বলে মৃতদের পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

[৭] এদিন দুপুরে চাঁপাইনবাবগঞ্জে সোনা মসজিদ স্থলবন্দরে রুহুল আমিন (৪৮) নামে এক ট্রাফিক ইন্সপেক্টরের হিট স্ট্রোকে মৃত্যুর খবর জানিয়েছেন স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা টিপু সুলতান। কুড়িগ্রামের ফুলবাড়ীতে হিট স্ট্রোকে এক নারীর মৃত্যু খবর পাওয়া গেছে। ওই নারীর নাম ফাতেমা বেগম। তিনি উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের গোরকমন্ডল কৃষ্ণানন্দবকসী গ্রামে কপুর উদ্দিনের স্ত্রী। এছাড়া, নোয়াখালির বেগমগঞ্জে হিট স্ট্রোকে ঋতু সুলতানা নামের এক স্কুল শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। বিষয়টি গণমাধ্যমে জানিয়েছেন ছয়ানী উচ্চ বিদ্যালয়ের কৃষি শিক্ষক মনির হোসাইন।

[৮] বৃহস্পতিবার রাজধানীতেও হিটস্ট্রোকে মৃত্যুর ঘটনা ঘটেছে। এদিন ডেমরার আমিন বাগে মেহেদী হাসান (২৩) নামে এক যুবক মারা গেছেন। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা শেষে দাবি করেছেন মেহেদী হাসান হিটস্ট্রোকে মারা গেছেন।

[৯] এদিন দুপুরে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের সামনের ফুটপাত থেকে একজন রিকশাচালকের মরদেহ উদ্ধার করা হয়েছে। তার বয়স আনুমানিক ৪৫ বছর। তাকে উদ্ধার করে ঢামেকের জরুরি বিভাগে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করে তাকে মৃত ঘোষণা করেন। কারণ হিসেবে হিট স্ট্রোক বলে বলছেন তারা। সম্পাদনা: এম খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়