শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ১৬ এপ্রিল, ২০২৪, ১২:৪৩ দুপুর
আপডেট : ১৬ এপ্রিল, ২০২৪, ০৫:৫৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে আরও কিছু দিন তাপপ্রবাহ অব্যাহত থাকবে, আবহাওয়াবিদদের পূর্বাভাস 

শাহীন খন্দকার: [২] মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। 

[৩] রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হওয়ায় তাপমাত্রা বেড়েছে । যা দেশের ইতিহাসে সর্বাধিক তাপমাত্রা প্রবাহ হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

[৪] আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাস আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ আরও বলেছেন, আবহাওয়ার পূর্বাভাসে আজ সকাল ৯ থেকে সন্ধ্যা (১৬ এপ্রিল) সারা দিন দেশের চারটি বিভাগের দু’একটি জায়গায় অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়ো হাওয়া বৃষ্টিসহ বজ্রপাত হতে পারে। বিভাগগুলো হলো ঢাকা, ময়মনসিংহ, রংপুর এবং সিলেট বিভাগের।

[৫] সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আজকের তাপপ্রবাহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

[৬] এদিকে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক : পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় (০৮-১২) কিঃ মিঃ। আজ সকাল ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল : ৭৩%  আর  ঢাকায় সূর্যাস্ত  যাবে সন্ধ্যা ০৬ টা ২১ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় : ভোর ০৫ টা ৩৫ মিনিট। তাপপ্রবাহ: বিরাজমান তাপ প্রবাহ পরিস্থিতি দেশের কিছু কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে।

[৭] তাপমাত্রা: উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলের দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং এছাড়া দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

[৮] সিলেট ও নেত্রকোণা জেলা ছাড়া সারা দেশে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গত ২৪ ঘণ্টার ব্যবধানে অধিকাংশ জেলার তাপমাত্রা শুন্য দশমিক তিন থেকে এক দশমিক আট ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে।

[৯] আবহাওয়া অধিদপ্তরের মতে, আগামী আরও বেশ  কিছু দিন তাপপ্রবাহ অব্যাহত থাকবে। গতকাল সোমবার সন্ধ্যায় ৬ টায় খেপুপাড়ায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া বান্দরবান, সীতাকুন্ড ও রাজশাহীতে তাপমাত্রা ৩৯ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস এবং ঈশ্বরদীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস।

[১০] এসব জেলায় শুন্য দশমিক তিন থেকে শুন্য দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বেড়েছে। তবে রাঙ্গামাটিতে তাপমাত্রা কিছুটা কমে ৩৯ দশমিক ছয় ডিগ্রি হয়েছে। গতকাল এই জেলায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

[১১] এদিকে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, খেপুপাড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়ালেও এখনই আমরা তীব্র তাপপ্রবাহ বলছি না। আশে পাশের জেলাগুলো তাপমাত্রা তুলনামূলক কম আছে। কবির আরও বলেন, বৃষ্টি হলে সিলেট বিভাগের কোথাও কোথাও তাপমাত্রা সামান্য কমতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রায় অপরিবর্তিত থাকবে। সম্পাদনা: রাশিদ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়