শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ০৭ এপ্রিল, ২০২৪, ০৪:২০ দুপুর
আপডেট : ০৭ এপ্রিল, ২০২৪, ১১:০৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তিন মাসে বঙ্গোপসাগরে ৪টি লঘুচাপ, বুধবার থেকে গরম বাড়তে পারে: আবহাওয়া অধিদপ্তর

এল আর বাদল: [২] গত কয়েকদিনের গরমের মধ্যে রোববার ভোর থেকেই ঢাকাসহ দেশের কয়েকটি এলাকায় আকাশ ছিল মেঘলা। এর মধ্যে সকাল সাড়ে ৯টার পর ঢাকাসহ দেশের কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। গত কয়েকদিনে গরমের হাঁসফাঁসের পর কিছুটা স্বস্তি এনে দিয়েছে এই হঠাৎ বৃষ্টি।

[৩] আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকাল (সোমবার) আবহাওয়া প্রায় একই রকম থাকার সম্ভাবনা। তবে পরশু (মঙ্গলবার) থেকে আবারও তাপমাত্রা বাড়তে পারে। অর্থাৎ গরম আবারও বাড়বে।

[৪] আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ রোববার দুপুর ১টার দিকে বলেন, সকালে ঢাকাসহ দেশের কিছু জায়গায় বৃষ্টি হয়েছে।  রোববার ও সোমবার তাপমাত্রা কম থাকবে। পরশুদিন (মঙ্গলবার) থেকে আবারও একটু একটু করে তাপমাত্রা বাড়তে থাকবে।

[৫] ঈদের সময়, অর্থাৎ আগামী ১০ থেকে ১২ এপ্রিলে আবহাওয়া কেমন থাকতে পারে? এ বিষয়ে তিনি বলেন, ওই সময় বৃষ্টি হবে না। হয়তো সিলেটের দিকে সামান্য বৃষ্টি হতে পারে। ওই সময়ে তাপমাত্রা কিছুটা বাড়বে। ফলে গরম থাকবে।

[৬] এদিকে চলতি এপ্রিল থেকে আগামী জুন পর্যন্ত বঙ্গোপসাগরে ৩-৪টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সেই সঙ্গে এই সময়ের মধ্যে দেশে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিসহ ৬-৮ দিন হালকা থেকে মাঝারি এবং ৩-৫ দিন তীব্র কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের তিন মাস মেয়াদী (এপ্রিল-জুন, ২০২৪) সর্বশেষ পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।

[৭] এছাড়াও চলতি এপ্রিল থেকে আগামী জুন পর্যন্ত দেশে বিক্ষিপ্তভাবে শিলাসহ ৬-৮ দিন হালকা অথবা মাঝারি এবং ৩-৫ দিন তীব্র কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে এই সময়ে দেশে ৬-৮টি মৃদু (৩৬-৩৭.৯ ডিগ্রী সে.) অথবা মাঝারি (৩৮-৩৯.৯সে.) এবং ৩-৪টি তীব্র (৪০-৪১.৯সে.) থেকে অতি তীব্র (৪২ সে.) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

[৮] সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আর সারাদেশেই দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

[৯] মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি বাড়তে পারে এবং রাতে এক থেকে দুই ডিগ্রি কমতে পারে।

[১০] সবশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকালের (শনিবার) সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক দুই ডিগ্রি রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় এবং  রোববার সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক পাঁচ ডিগ্রি রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায়। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়