শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৬ ডিসেম্বর, ২০২৩, ০৯:৫৭ রাত
আপডেট : ০৬ ডিসেম্বর, ২০২৩, ০৯:৫৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চলচ্চিত্রে আইটেম সং অপসংস্কৃতির অংশ নয়: শেখ সাদী খান

মনিরুল ইসলাম: [২] সঙ্গীত পরিচালক শেখ সাদী খান বলেন, গল্পের প্রয়োজনে কাহিনী বিন্যাসে এ ধরনের একটি গান চলচ্চিত্রে আসতে পারে। অপ্রয়োজনে ও অযৌক্তিকভাবে শুধু বাণিজ্যিকভাবে সফল করার জন্য আইটেম সং চলচ্চিত্রে সংযোজন করা উচিত নয়।

[৩] চলচ্চিত্রে আইটেম সং অপসংস্কৃতির অংশ নয়। বর্তমানে চলচ্চিত্র দর্শকদের দৃষ্টি আকর্ষণের জন্য আইটেম সং অনেকাংশে সফল হয়। বাংলাদেশ ফিল্ম আর্কাইভে চলচ্চিত্র বিষয়ক সেমিনারে চলচ্চিত্র ব্যক্তিত্বদের বক্তব্যে এসব কথা বলেন।

[৪] মঙ্গলবার বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে ‘বাংলাদেশের চলচ্চিত্রে আইটেম সং: জনপ্রিয় সংস্কৃতি ও প্রায়োগিক ফোকলোর অবলোকন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে গবেষনা পত্র উপস্থাপন করেন নির্বাচিত গবেষক প্রদিতি রাউত প্রমা। 

[৫] সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সঙ্গীত পরিচালক ও সুরকার শেখ সাদী খান ও গবেষক, লেখক, প্রাবন্ধিক ও সংগীতশিল্পী ড. এবিএম রেজাউল রিপন স্মরণ প্রত্যয়। গবেষনার তত্ত্বাবধায়ক হিসাবে উপস্থিত ছিলেন স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের ফিল্ম এন্ড মিডিয়া ভিবাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. মতিন রহমান।

[৬] সেমিনার অনুষ্ঠানে সভাপতিত্ব করে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মোঃ জসীম উদ্দিন। আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মোঃ মোফাকখারুল ইকবাল সহ চলচ্চিত্র সংশ্লিষ্ঠ বিভিন্ন ব্যক্তিগণ। সেমিনার অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ফারহানা রহমান।

এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়