শিরোনাম
◈ কক্সবাজার থেকে আরও ১২৪২ রোহিঙ্গা গেল ভাসানচরে  ◈ ওয়ারীতে রেস্টুরেন্টের আগুন নিয়ন্ত্রণে ◈ তামিম ইকবালের হাত ধরে বিপিএলে বরিশালের প্রথম শিরোপা ◈ বেইলি রোডে ভবনে অগ্নিকাণ্ড: কাচ্চি ভাইয়ের ম্যানেজারসহ আটক ৩ ◈ বিএনপি নেতারা তাদের বিদেশী প্রভুদের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছে: ওবায়দুল কাদের ◈ বেইলি রোডের আগুনে নিহতদের দাফনের জন্য ২৫ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা ত্রাণ প্রতিমন্ত্রীর  ◈ বেইলি রোডে আগুন লাগা ভবনটিতে বিল্ডিং কোড লঙ্ঘন করা হয়েছে: মেয়র তাপস  ◈ মানুষের জীবনের দাম-ই নেই: জি এম কাদেরের শোক ◈ দেশে আইনের শাসন না থাকলে দুর্ঘটনা-বিপর্যয় ঘটতেই থাকে: মির্জা ফখরুল ◈ বেইলি রোডে বহুতল ভবনে আগুনে নিহত ৩৮ জনের মরদেহ হস্তান্তর 

প্রকাশিত : ০১ ডিসেম্বর, ২০২৩, ০৫:৫১ বিকাল
আপডেট : ০১ ডিসেম্বর, ২০২৩, ০৫:৫১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের ‘বছর সেরা’ সিনেমার তালিকা প্রকাশ

শিমুল চৌধুরী ধ্রুব: [২] বছরজুড়ে পর্দায় যেমন দাঁপট দেখিয়েছেন বলিউড বাদশা শাহরুখ খান, তেমনি বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ বিভিন্ন র‌্যাংকিংয়েও এখন সবার শীর্ষে তিনি। সম্প্রতি আইএমডিবির রেটিংয়ের ভিত্তিতে প্রকাশিত তালিকায় ভারতের সবচেয়ে জনপ্রিয় তারকা নির্বাচিত হয়েছেন তিনি। 

[৩] এবার আইএমডিবির নতুন তালিকায়ও শীর্ষস্থানে রয়েছে শাহরুখের সিনেমা। ২০২৩ সালের শীর্ষ ১০টি জনপ্রিয় ভারতীয় চলচ্চিত্রের তালিকা প্রকাশ করেছে ওয়েব সাইটটি। যা এই বছরের ১ জানুয়ারি থেকে ৬ নভেম্বরের মধ্যে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। এই তালিকাটি বিশ্বব্যাপী ২০০ মিলিয়নেরও বেশি দর্শকদের সাইট পরিদর্শন ও অনুসন্ধানের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

[৪] এ বছর আইএমডিবির তালিকায় জয়জয়কার শাহরুখ খানের। তার অভিনীতি দুটি সিনেমাই রয়েছে শীর্ষে। বছরের অন্যতম ব্লকবাস্টার ও সর্বাধিক আয় করা চলচ্চিত্র হিসেবে শুরুতেই জায়গা করে নিয়েছে অ্যাটলি পরিচালিত ‘জওয়ান’। বিশ্বব্যাপী ১১০০ কোটির বেশি আয় করেছে এটি। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে যশ রাজ ফিল্মসের ‘পাঠান’ ছবিটি। বিশ্বব্যাপী ১০০০ কোটির মাইলফলক অর্জন করেছে এটি।

[৫] এ তালিকার তৃতীয় স্থানে রয়েছে করণ জোহর পরিচালিত রণবীর সিং ও আলিয়া ভাটের ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’। বিশ্বব্যাপী এটি ৩৫০ কোটির বেশি আয় করে। চতুর্থ স্থানে রয়েছে বিজয়ের দক্ষিণী সিনেমা ‘লিও’। লোকেশ কানাগারাজ পরিচালিত এ সিনেমা বিশ্বব্যাপী ৬০০ কোটির বেশি আয় করে। পঞ্চম স্থানে রয়েছে অক্ষয় কুমারের ‘ও মাই গড ২’। এই তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে দক্ষিণী মেগাস্টার  রজনীকান্তের ‘জেলার’। 

[৬] সানি দেওলের প্রত্যাবর্তন চলচ্চিত্র ‘গাদার ২’ রয়েছে সপ্তম স্থানে। অষ্টম স্থানে রয়েছে বছরের সবচেয়ে আলোচিত-সমালোচিত চলচ্চিত্র ‘দ্য কেরালা স্টোরি’। ধর্মীয় ইস্যুতে তুমুল আলোচনায় থেকেও বক্স অফিসে দুর্দান্ত আয় করে এ ছবি। নবম স্থানে রয়েছে রণবীর-শ্রদ্ধার ‘তু ঝুঠি ম্যায় মাক্কার’। এ তালিকার দশম স্থানে রয়েছে অজয় দেবগনের ‘ভোলা’। তামিল চলচ্চিত্র ‘কাইথি’র অফিসিয়াল রিমেক এটি। অভিনয়ের পাশাপাশি সিনেমাটি পরিচালনাও করেছেন অজয়। সম্পাদনা: তারিক আল বান্না

এসসিডি/টিএবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়