শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০১ ডিসেম্বর, ২০২৩, ০৫:৫১ বিকাল
আপডেট : ০১ ডিসেম্বর, ২০২৩, ০৫:৫১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের ‘বছর সেরা’ সিনেমার তালিকা প্রকাশ

শিমুল চৌধুরী ধ্রুব: [২] বছরজুড়ে পর্দায় যেমন দাঁপট দেখিয়েছেন বলিউড বাদশা শাহরুখ খান, তেমনি বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ বিভিন্ন র‌্যাংকিংয়েও এখন সবার শীর্ষে তিনি। সম্প্রতি আইএমডিবির রেটিংয়ের ভিত্তিতে প্রকাশিত তালিকায় ভারতের সবচেয়ে জনপ্রিয় তারকা নির্বাচিত হয়েছেন তিনি। 

[৩] এবার আইএমডিবির নতুন তালিকায়ও শীর্ষস্থানে রয়েছে শাহরুখের সিনেমা। ২০২৩ সালের শীর্ষ ১০টি জনপ্রিয় ভারতীয় চলচ্চিত্রের তালিকা প্রকাশ করেছে ওয়েব সাইটটি। যা এই বছরের ১ জানুয়ারি থেকে ৬ নভেম্বরের মধ্যে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। এই তালিকাটি বিশ্বব্যাপী ২০০ মিলিয়নেরও বেশি দর্শকদের সাইট পরিদর্শন ও অনুসন্ধানের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

[৪] এ বছর আইএমডিবির তালিকায় জয়জয়কার শাহরুখ খানের। তার অভিনীতি দুটি সিনেমাই রয়েছে শীর্ষে। বছরের অন্যতম ব্লকবাস্টার ও সর্বাধিক আয় করা চলচ্চিত্র হিসেবে শুরুতেই জায়গা করে নিয়েছে অ্যাটলি পরিচালিত ‘জওয়ান’। বিশ্বব্যাপী ১১০০ কোটির বেশি আয় করেছে এটি। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে যশ রাজ ফিল্মসের ‘পাঠান’ ছবিটি। বিশ্বব্যাপী ১০০০ কোটির মাইলফলক অর্জন করেছে এটি।

[৫] এ তালিকার তৃতীয় স্থানে রয়েছে করণ জোহর পরিচালিত রণবীর সিং ও আলিয়া ভাটের ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’। বিশ্বব্যাপী এটি ৩৫০ কোটির বেশি আয় করে। চতুর্থ স্থানে রয়েছে বিজয়ের দক্ষিণী সিনেমা ‘লিও’। লোকেশ কানাগারাজ পরিচালিত এ সিনেমা বিশ্বব্যাপী ৬০০ কোটির বেশি আয় করে। পঞ্চম স্থানে রয়েছে অক্ষয় কুমারের ‘ও মাই গড ২’। এই তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে দক্ষিণী মেগাস্টার  রজনীকান্তের ‘জেলার’। 

[৬] সানি দেওলের প্রত্যাবর্তন চলচ্চিত্র ‘গাদার ২’ রয়েছে সপ্তম স্থানে। অষ্টম স্থানে রয়েছে বছরের সবচেয়ে আলোচিত-সমালোচিত চলচ্চিত্র ‘দ্য কেরালা স্টোরি’। ধর্মীয় ইস্যুতে তুমুল আলোচনায় থেকেও বক্স অফিসে দুর্দান্ত আয় করে এ ছবি। নবম স্থানে রয়েছে রণবীর-শ্রদ্ধার ‘তু ঝুঠি ম্যায় মাক্কার’। এ তালিকার দশম স্থানে রয়েছে অজয় দেবগনের ‘ভোলা’। তামিল চলচ্চিত্র ‘কাইথি’র অফিসিয়াল রিমেক এটি। অভিনয়ের পাশাপাশি সিনেমাটি পরিচালনাও করেছেন অজয়। সম্পাদনা: তারিক আল বান্না

এসসিডি/টিএবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়